scorecardresearch
 

Red Volunteers: ফের প্যারোডি CPIM-এর! এবার রেড ভলান্টিয়ারদের সমর্থনে

রেড ভলান্টিয়ার (Red Volunteers)-দের এই কাজের প্রশংসা করেছেন অনেকে। করোনা আক্রান্ত অজ্রস মানুষ, তাঁদের পরিবার উপকৃত হয়েছেন। কয়েক হাজার তরুণ-তরুণী দিনরাত কাজ করে চলেছেন।

Advertisement
প্যারোডির ভিডিয়ো থেকে নেওয়া স্ক্রিনশট প্যারোডির ভিডিয়ো থেকে নেওয়া স্ক্রিনশট
হাইলাইটস
  • নতুন প্যারোডি বের করল সিপিআইএম
  • এবার রেড ভলান্টিয়ারদের সমর্থনে
  • সিপিআইএম-এর ছাত্র এবং যুব সংগঠন এসএফআই এবং ডিওয়াইএফআই কর্মীদের এক বড়সড় অংশ করোনা আক্রান্তদের মানুষের জন্য কাজ করছেন

নতুন প্যারোডি বের করল সিপিআইএম (CPIM)। এবার রেড ভলান্টিয়ার (Red Volunteers)-দের সমর্থনে। সিপিআইএম-এর ছাত্র এবং যুব সংগঠন এসএফআই (SFI) এবং ডিওয়াইএফআই (DYFI) কর্মীদের এক বড়সড় অংশ করোনা আক্রান্তদের মানুষের জন্য কাজ করছেন।

মূলত তারাই  পরিচিত রেড ভলান্টিয়ার (Red Volunteers) নামে। কলকাতাসহ রাজ্যের বিভিন্ন অংশে তারা মানুষকে পরিষেবা দিচ্ছেন। কখনও ওষুধ, কখনও খাবার, আবার কখনও বা অক্সিজেন সিলিন্ডার পৌঁছে দিচ্ছেন।

রেড ভলান্টিয়ার (Red Volunteers)-দের এই কাজের প্রশংসা করেছেন অনেকে। করোনা আক্রান্ত অজ্রস মানুষ, তাঁদের পরিবার উপকৃত হয়েছেন। কয়েক হাজার তরুণ-তরুণী দিনরাত কাজ করে চলেছেন। করোনা আক্রান্ত হওয়ার আশঙ্কা নিয়ে কাজ করছেন তাঁরা।

ঘটনা হল, একুশের বিধানসভা ভোটে শোচনীয় ফল হয়েছে বামেদের। একেবারে শূন্যতে নেমে এসেছেন তারা। এবং তার ফলে কিছুটা যেন দমে গিয়েছিলেন রেড ভলেন্টিয়ার (Red Volunteers)-দের একাংশ। এবং অনেকে এটাও মনে করেছিলেন, এরপর হয়তো তাঁরা পরিষেবা বন্ধ করে দেবেন।

কিন্তু তা হয়নি। তাঁরা আগের মতোই পরিষেবা চালিয়ে যাচ্ছেন। সিপিআইএম রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র-সহ দলের আরও কয়েকজন নেতা নিজেদের সোশ্য়াল মিডিয়ায় তা শেয়ারও করেছেন। সেটি বেশ জনপ্রিয়ও হয়েছে।

বলা যেতে পারে, রেড ভলান্টিয়ার (Red Volunteers)-দের নতুন করে উৎসাহ যোগাতে প্যারোডি। যেখানে ভোটের ফলাফল সম্পর্কে বলা রয়েছে। এর পাশাপাশি এটাও বলা হয়েছে যে হেরে গেলেও তাঁরা নিজেদের কাজ চালিয়ে যাবেন।  'এবার ভোটে হেরে গেছি ঠিক/ তবে আজও চলা লক্ষে সঠিক।'

এই গানটি তৈরি হয়েছে কে'নানের বিখ্যাত একটি গানের অনুকরণে। সেই গানটি হল 'ওয়েভিং ফ্ল্য়াগ', ২০১০ সালের ফুটবল বিশ্বকাপের সময় সেটি প্রকাশিত হয়েছিল। এবং তুমুল জনপ্রিয় হয়েছিল।

Advertisement

বিধানসভা ভোটের সময় একের পর এক প্যারোডি বের করে প্রচার মাতিয়ে দিয়েছিল সিপিআইএম। তা যেমন জনপ্রিয় হয়েছিল, তেমন বিতর্কও টেনে এনেছিল। এই প্রবণতা শুরু হয়েছিল ব্রিগেডের আগে। তখন তাঁরা প্রকাশ করেছিল 'টুম্পা সোনার' অনুকরণে একটি গান। আগের মতো সেটিও তৈরি করেছেন বাম কর্মী রাহুল পাল এবং নীলাব্জ নিয়োগী।

রেড ভলান্টিয়ার (Red Volunteers)-রা কী ভাবে কাজ করছেন, কী প্রতিকূল পরিস্থিতিতে কাজ করছেন, তা বলা হয়েছে। একই সঙ্গে রাজ্য এবং কেন্দ্রীয় সরকার করোনা পরিস্থিতি সামলাতে বলে অভিযোগ করা হয়েছে। পাওয়া যাচ্ছে না ওষুধ, টিকা, অক্সিজেন। তার মধ্যে বন্ধ ট্রেন। সমস্যায় পড়েছেন মানুষ। সে সব তুলে ধরা হয়েছে সেখানে।

টুম্পা সোনার পর তারা বের করেছিল থালাইভা। এক জনপ্রিয় হিন্দি ছবির ততোধিক জনপ্রিয় গানকে ব্য়বহার করে তৈরি হয়েছে ওই প্যারোডি।

এবং সেটি নিয়ে চর্চা শুরু হয়েছে। ব্রিগেডের আগে বাম কর্মী রাহুল পাল এবং নীলাব্জ নিয়োগী একটি প্যারোডি তৈরি করেছিলেন। সেটি 'টুম্পা সোনা'র আদলে। তা নিয়ে বিতর্ক হয়েছিলেন।

অনেকে কটাক্ষ করেছিলেন, আগে বামেরা প্রচারের হাতিয়ার করতেন গণসঙ্গীতকে। তার বদলে এবার প্য়ারোডি। তবে অনেকের ভিন্ন মত ছিল। তাঁদের বক্তব্য ছিল, নিজেদের কথা সবার কাছে তুলতে ধরাটাই আসল। তাঁরা সেটাই করেছেন।

 

Advertisement