scorecardresearch
 
 

নতুন বছরে নেতাজির নামে উদ্য়ান নিউ টাউনে, উদ্য়োগ হিডকোর

ইংরেজি নতুন বছরে একগুচ্ছ উপহার দিচ্ছে নিউ টাউন (New Town)। নেতাজি সুভাষচন্দ্র বসুর নামে উদ্যান, সাইকেল ক্লিনিক (Cycle Clinic)-এর জন্য চুক্তিপত্র সই, মেডিকেল কলেজ ও হাসপাতাল এবং স্কুলের জন্য ই-দরপত্র, সংস্কার হওয়া পাখিবিতান-সহ আরও বেশ কিছু। এই উদ্যোগ নিয়েছে হিডকো (Hidco)।

সংস্কার হওয়া পাখিবিতান পরিদর্শনে হিডকোর চেয়ারম্যান দেবাশিস সেন। পাখি এবং পাখিপ্রমীদের জন্য বেশ কিছু ব্যবস্থা নেওয়া হয়েছে। ছবি সৌজন্য: হিডকো সংস্কার হওয়া পাখিবিতান পরিদর্শনে হিডকোর চেয়ারম্যান দেবাশিস সেন। পাখি এবং পাখিপ্রমীদের জন্য বেশ কিছু ব্যবস্থা নেওয়া হয়েছে। ছবি সৌজন্য: হিডকো
হাইলাইটস
  • ইংরেজি নতুন বছরে একগুচ্ছ উপহার দিচ্ছে নিউটাউন
  • নেতাজি সুভাষচন্দ্র বসুর নামে উদ্যান
  • সংস্কার হওয়া পাখিবিতান-সহ আরও বেশ কিছু উদ্যোগ

ইংরেজি নতুন বছরে একগুচ্ছ উপহার দিচ্ছে নিউ টাউন (New Town)। নেতাজি সুভাষচন্দ্র বসুর নামে উদ্যান, সাইকেল ক্লিনিক (Cycle Clinic)-এর জন্য চুক্তিপত্র সই, মেডিকেল কলেজ ও হাসপাতাল এবং স্কুলের জন্য ই-দরপত্র, সংস্কার হওয়া পাখিবিতান-সহ আরও বেশ কিছু। এই উদ্যোগ নিয়েছে হিডকো (Hidco)।

তাদের আশা, এর ফলে মানুষের বিনোদনে আরও সুবিধা হবে। তারা আরও বেশি প্রকৃতির কাছে আসার সুযোগ পাবেন। সেইসঙ্গে রাজস্ব বাড়বে হিডকোরও। 

নেতাজি সুভাষচন্দ্র বসু উদ্যান (Netaji Subhas Chandra Bose Park)
নেতাজির ১২৫তম জন্মবার্ষিকী আসছে। এই উপলক্ষে নিউ টাউনে তৈরি করা হচ্ছে নেতাজি সুভাষচন্দ্র বসু উদ্যান। সেখানে রয়েছে নেতাজির একটি মূর্তি। তাঁর অনেক পুরনো একটি ছবির আদলে সেটি তৈরি করা হয়েছে। এই উদ্যানটি নিউটাউন বিজনেস ক্লাবের উল্টো দিকে রয়েছে। নেতাজি সম্পর্কে তরুণ প্রজন্মকে আরও বেশি করে জানাতে এই উদ্যোগ।

সাইকেল ক্লিনিকের জন্য সমঝোতাপত্র
সাইকেলচালকদের জন্য ইতিমধ্যে বেশ কয়েকটি ব্যবস্থা নিয়েছে। নিউ টাউনে সাইকেলের জন্য আলাদা লেন রয়েছে। বেড়েছে সাইকেলের জন্য রাস্তাও। তা আরও বাড়ানো হচ্ছে। সাইকেল রাখার জন্যও আলাদা ব্যবস্থা রয়েছে। তাদের মতে, গাড়ির মতো আধুনিক সাইকেল সারানো অত্যন্ত জটিল কাজ। খারাপ হয়ে গেল সারাইয়ের কাজ সহজ নয়। আগে পাড়ায় পাড়ায় যে সাইকেল সারাইয়ের যেমন দোকান থাকত, তাতে কাজ না-ও হতে পারে। এখনকার সাইকেলের গিয়ার, ঘন্টি কার্বন ফ্রেম, টায়ার ব্রেক সারাই করার জন্য বিশেষ প্রশিক্ষণের দরকার রয়েছে। এই জন্য নিউটাউন কর্তৃপক্ষ কলকাতা সাইকেল কোম্পানি নামে এক সংস্থার সঙ্গে চুক্তি করেছে। খুব কম খরচে সাইকেল সারাইয়ের কাজ করা হবে। নিউটাউনকে রাজ্যের সাইকেল রাজধানী করার উদ্দেশ্যেই এই পদক্ষেপ। আর তাই ভ্রাম্যমাণ সাইকেল ক্লিনিকের ব্যবস্থা করা হচ্ছে। নিউটাউনের বিভিন্ন অংশে এটি পরিষেবা দেবে। ২৪ ঘণ্টাই এর পরিষেবা পাওয়া যাবে। খোলা হয়েছে হেল্পলাইন নম্বরও।

পাখিবিতান
নতুন করে গড়ে তোলা হয়েছে ইকো পার্কের পাখিবিতান। সেটি খুলেও দেওয়া হয়েছে। পাখিদের সুবিধের জন্য বিভিন্ন গাছে বাক্স লাগানো হয়েছে। সেইসঙ্গে ঘাস এবং গাছ লাগানো হয়েছে। পক্ষীপ্রেমীদের জন্য তৈরি করা হয়েছে বিশেষ কেবিন। এর ফলে তাদের আরও সুবিধা হবে বলে মনে করছে কর্তৃপক্ষ। দল বেধে পাখি দেখার জন্য বিশেষ ব্যবস্থা করা হচ্ছে।

ই-দরপত্র
হাসপাতাল এবং স্কুলের জন্য ই-দরপত্রের ঘোষণা করেছে হিডকো। নিউটাউনের সেন্ট্রাল বিজনেস ডিস্ট্রিক্টে ৭.২৬ একর জমিতে একটি মেডিকেল কলেজ এবং হাসপাতাল গড়ে তোলা হবে। তার দরপত্র ডাকা হয়েছে। অন্যদিকে, ১.৯৯ একর জমিতে করা যেতে পারে স্কুল। এচাড়া ইকোপার্কে আইসক্রিম পার্লার খোলার জন্যও দরপত্র আহ্বান করেছে হিডকো।