scorecardresearch
 

News Wrap: শুভেন্দুর সিএএ দাবি থেকে দেব-হিরণ তরজা, জানুন আজকের সেরা ১০ খবর

News Wrap: সিএএ প্রসঙ্গ কার্যত বিস্ফোরক বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। অন্যদিকে, তাঁর গড় বলে পরিচিত পূর্ব মেদিনীপুরেই আসন্ন পঞ্চায়েত নির্বাচনকে পাখির চোখ করে তৃণমূলের তরফে দায়িত্ব দেওয়া হয়েছে কুণাল ঘোষকে। তরজায় জড়িয়েছেন টলিউডের দুই তারকা তথা বিজেপির হিরণ এবং তৃণমূলের সাংসদ দেব।

Advertisement
আজকের সেরা ১০ খবর আজকের সেরা ১০ খবর
হাইলাইটস
  • শুভেন্দুর সিএএ দাবি থেকে দেব-হিরণ তরজা
  • জানুন আজকের সেরা ১০ খবর
  • জানুন বিস্তারিত তথ্য

News Wrap: সিএএ প্রসঙ্গ কার্যত বিস্ফোরক বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। অন্যদিকে, তাঁর গড় বলে পরিচিত পূর্ব মেদিনীপুরেই আসন্ন পঞ্চায়েত নির্বাচনকে পাখির চোখ করে তৃণমূলের তরফে দায়িত্ব দেওয়া হয়েছে কুণাল ঘোষকে। তরজায় জড়িয়েছেন টলিউডের দুই তারকা তথা বিজেপির হিরণ এবং তৃণমূলের সাংসদ দেব। বিনোদন থেকে খেলা জানুন আজকের সেরা ১০ খবর।

সিএএ প্রসঙ্গে শুভেন্দু
সিএএ নিয়ে বিস্ফোরক বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। গুজরাটের প্রসঙ্গ টেনে তিনি বলেন, 'সিএএ তো বাস্তবায়ন শুরু হয়ে গেল। ভারতবর্ষের অংশ পশ্চিমবঙ্গ। পশ্চিমবঙ্গেও হয়ে যাবে। সিএএ আইন দুটো সদনেই পাশ করা আছে। আমরা অপেক্ষা করছিলাম। নিশ্চয় রুল তাহলে হয়ে গিয়েছে। এই একই রুলে পশ্চিমবঙ্গে মতুয়া সমাজ, নমশূদ্র সমাজ, তাঁরা ভিসা করতে গেলে, পারমিট করতে গেলে, চাকরির ক্লিয়ারেন্স নিতে বলা হয়, ৭১-এর আগের দলিল আনো, সেই সমস্যা আর থাকলো না। এক যাত্রায় তো পৃথক ফল হয় না। গুজরাটে যখন বাস্তবায়ন হয়ে গিয়েছে, নিশ্চয় রুল ফ্রেম করে ফেলেছে ভারত সরকার।'

অধিকারী গড়ে কুণাল
অধিকারী গড়ে কুণালের গৃহপ্রবেশ। পঞ্চায়েত নির্বাচনের আগে বড় দায়িত্ব পেলেন শাসক দলের নেতা কুণাল ঘোষ। বিরোধী দলনেতা তথা নন্দীগ্রামের বিধায়ক শুভেন্দু অধিকারীর জেলা পূর্ব মেদিনীপুরের দায়িত্বে দেওয়া হল তাঁকে। আসন্ন পঞ্চায়েত ও হলদিয়া, নন্দীগ্রাম-সহ পুরভোটের কুশলী তিনিই। মঙ্গলবার অর্থাৎ আজ থেকেই পূর্ব মেদিনীপুরের দায়িত্ব সামলাবেন কুণাল। তাঁর থাকার জন্য হলদিয়াতে নেওয়া হয়েছে ভাড়া ঘর। সাজানো হয়েছে বাড়ি। সেই ঘরে আজই প্রবেশ করবেন কুণাল। 

গুজরাটে দুর্ঘটনাস্থল পরিদর্শন প্রধানমন্ত্রীর
মঙ্গলবার গুজরাতে ব্রিজের দুর্ঘটনাস্থল পরিদর্শন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। হাসপাতালে আহতদের সঙ্গেও দেখা করেন প্রধানমন্ত্রী। এদিন প্রধানমন্ত্রী যখন ঘটনাস্থল পরিদর্শন করেন সেইসময় তাঁর সঙ্গে ছিলেন গুজরাতের স্বরাষ্ট্রমন্ত্রীও।  হাসপাতালে আহতদের সঙ্গে কথা বলার পর দুঃখপ্রকাশ করেন মোদী। এমনকী শিশুদের সঙ্গেও কথা বলেন মোদী। পাশাপাশি চিকিৎসকদের থেকেও আহতদের শারীরিক পরিস্থিতির খোঁজখবর নেন মোদী। আহতদের সঙ্গে দেখা করার পর প্রশাসনিক আধিকারিকদের সঙ্গে একটি উচ্চ পর্যায়ের বৈঠক করেন প্রধানমন্ত্রী। বৈঠকে ঘটনার পূর্ণাঙ্গ তদন্তের নির্দেশ দেন তিনি।

Advertisement

আবহাওয়ার আপডেট
আপাতত শুষ্কই থাকছে কলকাতা-সহ গোটা দক্ষিণবঙ্গের আবহাওয়া। মঙ্গলবারও এমনটাই পূর্বাভাস আলিপুর আবহাওয়া দফতরের। হাওয়া অফিস জানাচ্ছে, আগামী ২৪ ঘণ্টায় কলকাতা ও সংলগ্ন এলাকায় ভোরের দিকে কিছুটা কুয়াশা থাকতে পারে। তবে বেলার দিকে মূলত পরিচ্ছনই থাকবে আকাশ। সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩২.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ১ ডিগ্রি বেশি। পাশাপাশি দিনের সর্বনিম্ন তাপমাত্রা থাকবে আজকের মতোই। অন্যদিকে শুষ্ক আবহাওয়া থাকবে উত্তরবঙ্গেও। এক্ষেত্রে আলিপুর আবহাওয়া দফতর বলছে, আপাতত ৩ তারিখ পর্যন্ত উত্তরবঙ্গে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। 

তরজায় দেব-হিরণ
রাজনীতির তরজায় জড়ালেন টলিউডের দুই তারকা। কালীপুজোর অনুষ্ঠানে গিয়ে দেবকে উদ্দেশ করে আক্রমণ করেন হিরণ। তোপ দাগেন, 'এখানে ঘাটালের মানুষ ডুবে যাচ্ছে, আর দেব মালদ্বীপে গিয়ে ছুটি কাটাচ্ছেন!' আর এরপরেই সশরীরে ঘাটালে হাজির হলেন তৃণমূল সাংসদ দেব। তাঁকে নিয়ে করা হিরণের মন্তব্য নিয়েও এদিন মুখ খোলেন টলিউডের অন্যতম সুপারস্টার। এদিকে এলাকার সাংসদ পা রাখার আগেই ঘাটাল জুড়ে পড়ে যায় দেবকে নিয়ে পোস্টার। 

টেট ঘিরে জট অব্যাহত
টেট (TET) বিতর্কে ফের বাড়ল জট। গত ২০১৪ ও ২০১৭-তে যাঁরা টেট পরীক্ষা দিয়েছেন, তাঁদের অনেকেই নিজেদের প্রাপ্ত নম্বর জানেন না। কোনও শংসাপত্র পাননি তাদের সংখ্যাও অনেক। যে কারণে অনেক প্রার্থীকেই প্রাথমিক শিক্ষক পদে আবেদন করতে সমস্যায় পড়তে হচ্ছে। এই সমস্যার কথা জানান চাকরিপ্রার্থীদের আইনজীবী। অনেক চাকরিপ্রার্থীর দাবি, ২০১৪ এবং ২০১৭ সালের দু’টো টেট পরীক্ষাতেই তাঁরা উত্তীর্ণ হয়েছেন। এই বিষয়ে মামলা করার অনুমতি দেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। বিচারপতি গঙ্গোপাধ্যায় এজলাসে জানান, প্রার্থীদের প্রাপ্ত নম্বর কীভাবে প্রকাশ করা যায় তা দেখুক পর্ষদ। সংবাদমাধ্যম সূত্রের খবর অনুযায়ী, এদিন প্রার্থীদের সমস্যার কথা স্বীকার করে নেন পর্ষদের আইনজীবী। তবে বিষয়টি নিয়ে কিছু জানানোর জন্য খানিকটা সময় চেয়ে নেন।

ফের চালু দুয়ারে সরকার কর্মসূচি
রাজ্যের মহিলাদের জন্য সুখবর। ফের আবেদন করা যাচ্ছে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে । আজ, ১ নভেম্বর থেকে বাংলায় শুরু হয়েছে 'দুয়ারে সরকার' কর্মসূচি, যা চলবে ৩০ নভেম্বর পর্যন্ত। আর এই কর্মসূচির একাধিক দিকের মধ্যে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের জন্যেও আবেদন করা যাবে। রাজ্যের প্রায় ১ কোটি ৬৯ লক্ষের বেশি মহিলা ইতিমধ্যেই এই প্রকল্পের মাধ্যমে সরাসরি রাজ্য সরকারের পক্ষ থেকে আর্থিক সহায়তা পাচ্ছেন।  প্রয়োজনীয় নথি সহ আবেদনপত্র জমা দিয়ে লক্ষ্মীর ভাণ্ডারে এবার নতুন নামও তোলা যাবে।

নিরাপত্তা বাড়ল সলমনের
প্রাণ সংশয় রয়েছে সলমন খানের। সেজন্য তাঁর নিরাপত্তা আরও জোরদার করা হল। এই নিরাপত্তা বাড়িয়েছে মুম্বই পুলিশ। কিছুদিন আগেই সলমন খান লরেন্স বিষ্ণোই গ্যাংয়ের কাছ থেকে হুমকি পেয়েছিলেন। সলমন সেই হুমকি পাওয়ার পরই তাঁর নিরাপত্তা বাড়ানো হয়। কিন্তু, বলিউড স্টারের প্রাণসংশয় রয়েই গিয়েছে বলে মনে করছে মুম্বই পুলিশ। সেজন্য তাঁর নিরাপত্তা আরও শক্তিশালী করা হল।

দাম কমল বাণিজ্যিক এলপিজির
ক্রমবর্ধমান মূল্যস্ফীতির মধ্যে, নভেম্বরের প্রথম দিনটি  স্বস্তি নিয়ে এল কিছুটা। জনগণকে স্বস্তি দিতে সরকার বাণিজ্যিক এলপিজির দাম কমিয়েছে। তবে  গার্হস্থ্য  এলপিজির দামে কোনো পরিবর্তন হয়নি। সরকার বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের দাম  ১১৫.৫০ টাকা কমিয়েছে। প্রসঙ্গত উল্লেখ্য ৬ জুলাই থেকে গার্হস্থ্য সিলিন্ডারের দামে কোনো পরিবর্তন হয়নি। এখন কলকাতায় বাণিজ্যিক সিলিন্ডারের নতুন দাম হবে ১৮৪৬ টাকা। আগে মানুষকে ১৯৯৫.৫০ টাকা দিতে হতো। 

Advertisement

বিশ্বকাপের পরে বাংলাদেশ সফরে বাদ দুই ক্রিকেটার
টি২০ বিশ্বকাপ খেলছে ভারতীয় দল । তবে টি২০ বিশ্বকাপের পরেও বেশ কঠিন লড়াই অপেক্ষা করছে টিম ইন্ডিয়ার জন্য। বিশ্বকাপের মাঝেই বাংলাদেশ ও নিউজিল্যান্ড সফরের জন্য ভারতীয় দল ঘোষণা করে দিয়েছে বিসিসিআই (BCCI)। টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতীয় দলে রয়েছেন রবিচন্দ্রন অশ্বিন ও দীনেশ কার্তিক। বাংলাদেশের বিরুদ্ধে অনুষ্ঠিত হতে চলা তিনটি টি২০ ও নিউজিল্যান্ডের বিরুদ্ধে অনুষ্ঠিত হতে চলা তিনটে একদিনের ম্যাচের জন্য দলে নেই তাঁরা।

Advertisement