scorecardresearch
 

Onion Price Hike: পেঁয়াজের দাম কবে কমবে? এতটা বাড়লই বা কী করে? খোঁজ নিল bangla.aajtak.in

আবারও পেঁয়াজের দাম বেড়েছে। এখন বাজারে সাইজ ও কোয়ালিটি অনুযায়ী পেঁয়াজ ৬০ টাকা থেকে ৮০ টাকা প্রতি কিলোতে বিক্রি হচ্ছে। কালীপুজো পর্যন্ত এই দাম থাকবে বলেই মনে করছেন ব্যবসায়ীরা।

Advertisement
পেঁয়াজের দাম কবে কমবে? এতটা বাড়লই বা কী করে? খোঁজ নিল bangla.aajtak.in পেঁয়াজের দাম কবে কমবে? এতটা বাড়লই বা কী করে? খোঁজ নিল bangla.aajtak.in
হাইলাইটস
  • বাজারে পেঁয়াজ কিনতে গিয়ে পকেট ফাঁকা হয়ে যাচ্ছে আম জনতার
  • কম আসা ও চাহিদা বেশি থাকার কারণে সাধারণ মানুষকে বেশি দামে পেঁয়াজ কিনতে হচ্ছে

বাজারে পেঁয়াজ কিনতে গিয়ে পকেট ফাঁকা হয়ে যাচ্ছে আম জনতার। বেশ কয়েক মাস ধরেই পেঁয়াজের দাম বেড়েই রয়েছে। ৪০ টাকা থেকে ৫০ টাকা কেজি দরে খুচরো বাজারে পেঁয়াজ বিক্রি হচ্ছিল। কিন্তু আবারও পেঁয়াজের দাম বেড়েছে। এখন বাজারে সাইজ ও কোয়ালিটি অনুযায়ী পেঁয়াজ ৬০ টাকা থেকে ৮০ টাকা প্রতি কিলোতে বিক্রি হচ্ছে। কালীপুজো পর্যন্ত এই দাম থাকবে বলেই মনে করছেন ব্যবসায়ীরা। কারণ দেশের যে সমস্ত রাজ্যে পেঁয়াজ উৎপাদন হয়, সেই রাজ্যগুলিতে ভারী বৃষ্টি পেঁয়াজ চাষে ক্ষতি করেছে। যার কারণে বাজারে আমদানি কম হচ্ছে। ঘুর্ণিঝড় ও আবহাওয়ার খামখেয়ালির কারণে দাম আরও বাড়তে পারে।

কেন দাম বাড়ছে?

মহারাষ্ট্র, কর্নাটক, তেলঙ্গনা এবং অন্ধ্রপ্রদেশের মতো প্রধান পেঁয়াজ উৎপাদনকারী রাজ্যে সাম্প্রতিক বৃষ্টি ফসলের ওপর নেতিবাচক প্রভাব ফেলেছে। এই রাজ্যগুলি ভারী এবং অবিরাম বৃষ্টিপাতের মুখোমুখি হয়েছে, যা পেঁয়াজের গুণমানকে প্রভাবিত করেছে এবং বাজারে আমদানি বিলম্ব করেছে। কম আসা ও চাহিদা বেশি থাকার কারণে সাধারণ মানুষকে বেশি দামে পেঁয়াজ কিনতে হচ্ছে। অন্তত আরও দুই থেকে তিন সপ্তাহ পেঁয়াজের দাম চড়া থাকবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

পরিস্থিতি মোকাবিলায় সরকার পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে পদক্ষেপ নিয়েছে। বাজারে কিছুটা স্বস্তি আনতে স্টক থেকে পেঁয়াজ বিক্রি শুরু করেছে। অতিরিক্তভাবে, নাসিক থেকে পেঁয়াজ নিয়ে আসার জন্য একটি বিশেষ ট্রেন চালানো হবে। টমেটো এবং রান্নার তেলের মতো অন্যান্য প্রয়োজনীয় জিনিসের দাম বৃদ্ধির সঙ্গে পেঁয়াজের দাম বৃদ্ধি খাদ্যপণ্যের মূল্যস্ফীতিকে বাড়িয়ে দিয়েছে। সেপ্টেম্বরে ভোজ্যতেলের দাম বেড়েছে। ভারত সরকারের আমদানি শুল্ক বৃদ্ধির কারণেই এটা হয়েছে। বিশ্ববাজারেও পাম তেলের দাম বেড়েছে, যার প্রভাব পড়েছে স্থানীয় বাজারে।

দাম কবে কমবে?

Advertisement

পেঁয়াজের দাম বৃদ্ধি নিয়ে রাজ্য টাস্ক ফোর্সের সদস্য কমল দে বলেন,'বাংলায় বেশিরভাগ পেঁয়াজ আসে মহারাষ্ট্রের নাসিক থেকে। সেখানে বৃষ্টির কারণে পেঁয়াজ চাষে ক্ষতি হয়েছে। এছাড়াও কিছু জায়গায় বন্যার কারণে পেঁয়াজ নিয়ে আসার ক্ষেত্রে সমস্যা হয়েছে। যদিও পাইকারি বাজারে পেঁয়াজের দাম খুব একটা বাড়েনি। নাসিকের পেঁয়াজ ৪৬ টাকা প্রতি কেজি পাইকারি বাজারে বিক্রি হচ্ছে। খরচ নিয়ে ৫০ টাকা হতে পারে। তাই ৫৫ টাকা প্রতি কেজি খুব বেশি হলে বেচা যেতে পারে। এর বেশি নেওয়া ঠিক নয়। বিষটা শুনলাম। বাজারে ঘুরে দেখব। আশা করি ঘূর্ণিঝড় দানার প্রভাব না পড়লে পেঁয়াজের দাম বাড়বে না। দু-একদিনের মধ্যে কমতে পারে।'

Advertisement