scorecardresearch
 

Park Street Metro Station: পার্কস্ট্রিটে আরও একটি মেট্রো স্টেশন, গড়ের মাঠে কাজ শুরু

শহরের অন্যান্য মেট্রো প্রকল্পগুলির মতো, পার্পল লাইন অর্থাৎ জোকা-এসপ্ল্যানেড মেট্রো করিডোর সাম্প্রতিক সময়ে গতি পেয়েছে৷ এই করিডোরের জোকা - তারাতলা স্ট্রেচ গতবছর ৩০ ডিসেম্বর উদ্বোধন হয়েছে৷ মাঝেরহাট মেট্রো স্টেশনের নির্মাণ কাজ চূড়ান্ত পর্যায়ে পৌঁছেছে৷

Advertisement
ফাইল ছবি। ফাইল ছবি।
হাইলাইটস
  • শহরের অন্যান্য মেট্রো প্রকল্পগুলির মতো, পার্পল লাইন অর্থাৎ জোকা-এসপ্ল্যানেড মেট্রো করিডোর সাম্প্রতিক সময়ে গতি পেয়েছে৷
  • এই করিডোরের জোকা - তারাতলা স্ট্রেচ গতবছর ৩০ ডিসেম্বর উদ্বোধন হয়েছে৷ মাঝেরহাট মেট্রো স্টেশনের নির্মাণ কাজ চূড়ান্ত পর্যায়ে পৌঁছেছে৷ মেট্রো জানিয়েছে, এই স্টেশন খুব শীঘ্রই চালু করা হবে।

শহরের অন্যান্য মেট্রো প্রকল্পগুলির মতো, পার্পল লাইন অর্থাৎ জোকা-এসপ্ল্যানেড মেট্রো করিডোর সাম্প্রতিক সময়ে গতি পেয়েছে৷ এই করিডোরের জোকা - তারাতলা স্ট্রেচ গতবছর ৩০ ডিসেম্বর উদ্বোধন হয়েছে৷ মাঝেরহাট মেট্রো স্টেশনের নির্মাণ কাজ চূড়ান্ত পর্যায়ে পৌঁছেছে৷ মেট্রো জানিয়েছে, এই স্টেশন খুব শীঘ্রই চালু করা হবে। পার্পল লাইনের মাঝেরহাট থেকে এসপ্ল্যানেড প্রসারিত নির্মাণের কাজও শুরু হয়েছে। রেল বিকাশ নিগম লিমিটেড (RVNL), বাস্তবায়নকারী সংস্থা ৪৮ মাসের মধ্যে কাজটি সম্পূর্ণ করার লক্ষ্য নির্ধারণ করেছে। 

মাঝেরহাট-এসপ্ল্যানেড সেকশন চালু হওয়ার পরে, কলকাতার দক্ষিণ-পশ্চিম অংশ অর্থাৎ তারাতলা, বেহালা, ঠাকুরপুকুর এবং জোকা এলাকা থেকে যাতায়াত করা হবে। মধ্য কলকাতা মসৃণ এবং সহজ হবে।

ভিক্টোরিয়া স্টেশনের মতো, এই স্ট্রেচের পার্কস্ট্রিট স্টেশনটিও উত্তর-দক্ষিণ করিডোরের বর্তমান পার্কস্ট্রিট স্টেশনের পাশে মাটির নিচে নির্মিত হবে। এই দুই স্টেশনের মধ্যে দূরত্ব হবে ৮ মিটার। পার্ক স্ট্রিট স্টেশন হবে পার্পল লাইনের চারটি আন্ডারগ্রাউন্ড স্টেশনের একটি। এই স্টেশনটি চালু হওয়ার পরে শহরের বিভিন্ন প্রান্ত থেকে লোকজন কলকাতার একটি আইকনিক জায়গা পার্ক স্ট্রিটে পৌঁছাতে পারবে। এই স্টেশনটি ব্লু লাইন এবং পার্পল লাইনের ইন্টারচেঞ্জিং পয়েন্ট হিসেবে কাজ করবে। শহরতলির এলাকার যাত্রীরা তাদের গন্তব্যে পৌঁছানোর জন্য এখানে করিডোর পরিবর্তন করবে। শহর ও শহরতলী জুড়ে লোকেরা ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে যেতে সক্ষম হবে যা 'গড়ের মাঠ' নামে পরিচিত এবং এখানে নামার পর আনন্দময় গ্রীষ্ম এবং শীতের বিকেল এবং সন্ধ্যা উপভোগ করতে পারবে।

পার্ক স্ট্রিট স্টেশনের নির্মাণ কাজ নির্বাহকারী সংস্থা রেল বিকাশ নিগম লিমিটেড (আরভিএনএল) দ্বারা নেওয়া হয়েছে। আরভিএনএল এই ভূগর্ভস্থ স্টেশন নির্মাণের জন্য প্রয়োজনীয় জায়গা ব্যারিকেডিং শুরু করেছে। এই স্টেশনটি নির্মাণের জন্য, কয়েকটি ময়দান ক্লাবের তাঁবুও প্রথমে ভেঙে ফেলা হবে এবং নির্মাণ কাজ শেষ হওয়ার পরে আবার পুনর্নির্মাণ করা হবে। এই কাজের পথ সুগম করতে বেশ কিছু গাছও রোপন করা হবে। বর্তমানে আরভিএনএল প্রকৌশলীরা নির্মাণ কাজ শুরুর আগেই সংঘবদ্ধকরণের কাজ শুরু করেছেন। ব্যারিকেডিংয়ের কাজ শেষ হওয়ার পরে, পার্ক স্ট্রিট স্টেশন নির্মাণের জন্য ১২-মিটার গভীর ডায়াফ্রাম প্রাচীর তৈরি করা হবে যা প্রায় ৩২৫-মিটার দীর্ঘ এবং ২৩.৫-মিটার চওড়া হবে। এই স্টেশনটি প্রায় ১১,৩০০- বর্গ মিটার এলাকা জুড়ে বিস্তৃত হবে।

আরও পড়ুন

Advertisement

মেট্রো রেলওয়ের নির্মাণ ও পরিচালনার সময় কম্পনের মাত্রা নির্ণয় করার জন্য ইতিমধ্যেই ভাইব্রেশন ইমপ্যাক্ট স্টাডি করা হয়েছে। আশেপাশের ভবনগুলোর স্বাস্থ্য পরীক্ষাও করা হবে।

এই স্টেশনের নির্মাণ কাজের সময় বিশেষ করে ময়দান এলাকায় বায়ু ও শব্দ দূষণ কমাতেও বিভিন্ন ব্যবস্থা নেওয়া হবে। এই স্টেশনের অঙ্কন প্রমাণ পরীক্ষা করার জন্য IIT-Guwahati-এর বিশেষজ্ঞদেরও পরামর্শ নেওয়া হবে৷

 

Advertisement