scorecardresearch
 

মাটন বিরিয়ানি-মাছের কালিয়া-পায়েস, পুজোয় জেলে পার্থদের মেনুতে আর কী কী?

পুজোর দিনগুলিতে প্রেসিডেন্সি সংশোধনাগারে বন্দি পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee), সুবীরেশ ভট্টাচার্য, অশোক সাহা, শান্তিপ্রসাদ সিনহা, কল্যাণময় গঙ্গোপাধ্যায়দের পাতে পড়তে চলেছে, মটনের বিভিন্ন পদ। যেমন, মটন বিরিয়ানি, মটন গ্রেভি, মটন কষা। সঙ্গে থাকবে রুই আর কাতলার কালিয়া। থাকবে পটল চিংড়িও। আবার ডালেরও নানারকম পদ থাকছে তাঁদের জন্য। মাছের মাথা দিয়ে ডাল, সবজি ডাল ও নবরত্ন। 

Advertisement
পুজোয় স্পেশাল মেনু পুজোয় স্পেশাল মেনু
হাইলাইটস
  • জেলবন্দিদের জন্য বিশেষ মেনু
  • দেওয়া হবে পুজোয়
  • পাতে কী কী পড়বে?

দেবীপক্ষ (Devi Paksha 2022) চলছে। পুজোর মূল পর্ব শুরু হতে আর মাত্র ক'দিন। আর পুজো মানেই ঘোরাফেরা, ঠাকুর দেখার সঙ্গে জমজমাট খাওয়াদাওয়া। তবে কিছু মানুষ আছেন যাঁদের মুক্ত ঘোরাফেরার ওপরে রয়েছে নিষেধাজ্ঞা। যেমন জেলবন্দি মানুষেরা। তবে উৎসবের দিনগুলিতে তাঁদের জন্য বিশেষ খাওয়াদাওয়ার আয়োজন করা হচ্ছে। আর সেই সমস্ত মানুষের মধ্যে রয়েছেন পার্থ চট্টোপাধ্যায়, সুবীরেশ ভট্টাচার্য, অশোক সাহা, শান্তিপ্রসাদ সিনহা, কল্যাণময় গঙ্গোপাধ্যায়েরাও। 

সূত্রের খবর, পুজোর দিনগুলিতে প্রেসিডেন্সি সংশোধনাগারে বন্দি পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee), সুবীরেশ ভট্টাচার্য, অশোক সাহা, শান্তিপ্রসাদ সিনহা, কল্যাণময় গঙ্গোপাধ্যায়দের পাতে পড়তে চলেছে, মটনের বিভিন্ন পদ। যেমন, মটন বিরিয়ানি, মটন গ্রেভি, মটন কষা। সঙ্গে থাকবে রুই আর কাতলার কালিয়া। থাকবে পটল চিংড়িও। আবার ডালেরও নানারকম পদ থাকছে তাঁদের জন্য। মাছের মাথা দিয়ে ডাল, সবজি ডাল ও নবরত্ন। 

এখানেই শেষ নয়, থাকছে আরও অনেককিছু। থাকছে ফ্রয়েড রাইস, মটর পনির, কাবলি ছোলা-পনিরের তরকারি। পাতে পড়বে আলু সয়াবিন, আলুর দমও। তবে অষ্টমীতে কোনওরকম আমিষ খাবার থাকবে না। দেওয়া হবে খিচুড়ি, নিরামিষ তরকারি, চাটনি পাঁপড়। থাকবে পরোটা, বার্ন রুটি, লুচি, ঘুগনি। 

মাছ মাংসের পাশাপাশি থাকবে ডিমের আইটেমও। ডিম তরকা, ডিম কারির মতো পদও থাকছে বন্দিদের খাদ্য তালিকায়। শেষ পাতে হবে মিষ্টিমুখ। মিষ্টির মধ্যে থাকছে রসগোল্লা, লাড্ডু, খাস্তা গজা, পায়েস। এই প্রসঙ্গে জেল কর্তৃপক্ষ জানাচ্ছে, বন্দিরাও মানুষ, তাঁদেরও উৎসব উপভোগ করার অধিকার আছে। মূলত সেই কথা মাথায় রেখেই বিশেষ এই খাওয়াদাওয়ার আয়োজন করা হচ্ছে। 

আরও পড়ুনকলকাতায় বৃষ্টির পূর্বাভাস, আগামী ১-২ ঘণ্টায় বর্ষণ আরও ২ জেলাতেও

 

Advertisement
Advertisement