scorecardresearch
 

PM Modi in Bengal: ছেলেবেলার নস্টালজিয়া-পরিবার থেকে সন্দেশখালি, একনজরে বারাসতে মোদীর ভাষণ

গঙ্গার নীচে মেট্রো (Under Water Metro Rail in Kolkata) উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। আজ অর্থাত্‍ বুধবার বারাসতে জনসভা করছেন তিনি। মঙ্গলবারই কলকাতায় পৌঁছে গিয়েছেন প্রধানমন্ত্রী। বিমানবন্দর থেকেই তাঁর কনভয় সোজা চলে যায় রামকৃষ্ণ মিশন সেবা প্রতিষ্ঠানে।

Advertisement
বারাসাতের জনসভায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বারাসাতের জনসভায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
হাইলাইটস
  • স্কুল পড়ুয়াদের নিয়ে মেট্রো সফরে প্রধানমন্ত্রী
  • কলকাতা মেট্রোর ঐতিহাসিক দিন
  • হাওড়া-ময়দান থেকে ধর্মতাল মেট্রো প্রকল্পের উদ্বোধন 

গঙ্গার নীচে মেট্রো (Under Water Metro Rail in Kolkata) উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। আজ অর্থাত্‍ বুধবার বারাসতে জনসভা করেন তিনি। মঙ্গলবারই কলকাতায় পৌঁছে গিয়েছেন প্রধানমন্ত্রী। বিমানবন্দর থেকেই তাঁর কনভয় সোজা চলে যায় রামকৃষ্ণ মিশন সেবা প্রতিষ্ঠানে। রামকৃষ্ণ মঠ ও মিশনের প্রেসিডেন্ট স্বামী স্মরণানন্দ মহারাজকে দেখতেই হাসপাতালে যান। সেখান থেকে রাজভবনে যান প্রধানমন্ত্রী। রাজভবনেই রাত্রিবাস করেন মোদী। লোকসভা নির্বাচনের দিন ঘোষণার আগেই চলতি মাসে এই নিয়ে দু’বার পশ্চিমবঙ্গে এলেন প্রধানমন্ত্রী। গত শুক্রবার আরামবাগে এবং শনিবার কৃষ্ণনগরে সভা করেছিলেন তিনি। বাংলায় মোদী সফর ও জনসভার প্রতি মুহূর্তের আপডেট রইল।

বাংলায় তৃণমূল নামের যে গ্রহণ লেগেছে, তা রাজ্যের বিকাশ হতে দিচ্ছে না।​​​​
প্রধানমন্ত্রী বলেন, 
বাংলায় তৃণমূল নামের যে গ্রহণ লেগেছে, তা রাজ্যের বিকাশ হতে দিচ্ছে না। তাই আমাদের ইন্ডিয়া জোটকে হারাতে হবে। দেশের কোনে কোনে পদ্মফুল ফোটাতে হবে। এরপর অভিনব কায়দায় প্রধানমন্ত্রী বলেন, 'আপনার মোবাইল ফোন বের করে সবাই ফ্ল্যাশ লাইট চালু করুন।' তিনি বলেন, এটি দেশের নারীশক্তির উজ্জ্বল ভবিষ্যতের জন্য়, এটি নারীশক্তির সামর্থ্যের পরিচয়। 

'বাংলায় ১৬ লক্ষের বেশি মহিলা লাখপতি দিদি হয়েছেন'
প্রধানমন্ত্রী: বাংলায় ১৬ লক্ষের বেশি মহিলা লাখপতি দিদি হয়েছেন। মুদ্রা যোজনায় বিনা গ্যারান্টিতে ঋণ নিয়ে ব্যবসা শুরু করা যায়। পিএম কিষাণ সম্মান নিধিতে দেশের প্রায় ৩ কোটি মহিলা কৃষকরা প্রথমরা টাকা পাচ্ছেন। আমাদের এখানে অনেক বোনেরা হস্তশিল্পের সঙ্গে জড়িত। ঝুড়ি, জাল, কাপড় বোনা ইত্যাদির সঙ্গে জড়িত। মহিলাদের জন্য কেন্দ্র আরও একটি বড় যোজনা এনেছে। মহিলাদের ড্রোন পাইলটের ট্রেনিং দেওয়া হচ্ছে। মহিলা কৃষিজীবীদের ড্রোন দেওয়া হবে। এতে কৃষিকাজ সহজ হবে। মহিলাদের আয়ও বাড়বে।

মা বোনেদের সঙ্গে অত্যাচার করে TMC ঘোর পাপ করেছে: প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী বলেন, 'মাতঙ্গিনী হাজরা, কল্পনা দাস, ননীবালা দেবী, প্রীতিলতার মতো নারীশক্তি দিয়েছে এই মাটি।কিন্তু এখানেই মা বোনেদের সঙ্গে অত্যাচার করে TMC ঘোর পাপ করেছে। টিএমসি সরকার দোষীদের বাঁচাতে পুরো চেষ্টা করছে। কিন্তু প্রথমে হাইকোর্ট, তারপর সুপ্রিম কোর্টেও টিএমসি সরকার ধাক্কা খেয়েছে।'

Advertisement

প্রত্যেক মা বোনেরা আমার পরিবার: বাংলায় বললেন মোদী
প্রধানমন্ত্রী বলেন, INDIA জোটের অনেকে আমাকে বলছেন যে আমার কোনও পরিবার নেই। কিন্তু মোদীর শরীরের প্রত্যেকটা অংশ এই পরিবার, দেশের মাতৃশক্তির জন্য সমর্পিত। প্রধানমন্ত্রীর যখন কোনও কষ্ট হয়, তখন এই মা-বোন-মেয়েরাই কবচ হিসাবে দাঁড়িয়ে যান। 

এরপর বাংলায় বলেন, 'আমার জন্য মা-বোন দুর্গার মতো উঠে দাঁড়ায়।' তিনি বলেন, 'আজ দেশবাসী নিজেকে মোদীর পরিবার বলছে। আজ দেশের প্রতিটি গরিব, কৃষক, মা-বোন বলছে, আমিই মোদীর পরিবার।' 

মেট্রোর কাজের অগ্রগতি নিয়ে বললেন প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী: ছোটবেলায় যখন প্রথম কলকাতায় এসেছিলাম, তখন মেট্রো চড়া নিয়ে আমার আলাদা আকর্ষণ ছিল। গত ৪০ বছরে মাত্র ২৮ কিলোমিটার মেট্রো ছিল কলকাতায়। আর বিজেপি সরকারের সময়ে গত ১০ বছরে কলকাতা মেট্রোর ৩১ কিলোমিটার আরও বেশি যুক্ত হয়েছে। 

'জয় মা দুর্গা' বলে ভাষণ শুরু
'জয় মা দুর্গা' বলে বারাসাতের জনসভায় ভাষণ শুরু করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভাষণের শুরু থেকেই করলেন রাজ্য তথা দেশের নারী শক্তির বন্দনা। তিনি বলেন, 'আজ এখানে পশ্চিমবঙ্গের স্বনির্ভর প্রকল্পে জড়িত মহিলাদের এত বড় সম্মেলন হচ্ছে। এদিন দেশ দেখে লাখ-লাখ অন্য় বোনেরাও প্রযুক্তির মাধ্যমে জুড়ে আছেন। যাঁরা দূর-দূরান্তের গ্রাম থেকে প্রযুক্তির মাধ্যমে আমাদের সঙ্গে যুক্ত হয়েছেন, তাঁদেরও অভিবাদন জানাই।'

বারাসাতের জনসভায় পৌঁছালেন প্রধানমন্ত্রী
বিমানবন্দর থেকে সড়কপথে বারাসাতের জনসভায় পৌঁছে গেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Modi Durga
প্রধানমন্ত্রীর হাতে দুর্গামূর্তি তুলে দিচ্ছেন শুভেন্দু অধিকারী



প্রধানমন্ত্রী সভামঞ্চে পৌঁছানোর সঙ্গে সঙ্গে তাঁর হাতে কালীমূর্তি তুলে দেন সুকান্ত মজুমদার। অন্যদিকে রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী তাঁর হাতে দুর্গা মূর্তি দিয়ে স্বাগত জানান।

দমদম বিমানবন্দর থেকে বারাসাতের পথে প্রধানমন্ত্রী
হাওড়া ময়দান থেকে চপারে দমদমে পৌঁছালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এরপর সড়কপথে বারাসতের কাছারি ময়দানের উদ্দেশে রওনা দিলেন তিনি। 

চপারে রওনা প্রধানমন্ত্রীর
গঙ্গার নীচ দিয়ে মেট্রো সফরের পরেই, হাওড়া ময়দান থেকে চপারে করে বিমানবন্দরের উদ্দেশে রওনা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এরপর সেখান থেকে সড়কপথে বারাসতের কাছারি ময়দানের জনসভায় যাবেন।

মোদীকে স্বাগত জানাতে ভিড়

এসপ্ল্যানেড মেট্রো স্টেশনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে স্বাগত জানাতে ব্যাপক ভিড়। দেখুন সেই মুহূর্ত।

স্কুল পড়ুয়াদের নিয়ে মেট্রো সফরে প্রধানমন্ত্রী

স্কুল পড়ুয়াদের সঙ্গে গঙ্গার নীচ দিয়ে মেট্রো সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ধর্মতলা থেকে হাওড়া ময়দান মেট্রো সফর মোদীর। 

কলকাতা মেট্রোর ঐতিহাসিক দিন

দেশের মধ্যে প্রথমবার জলের তলা দিয়ে মেট্রো প্রকল্পের উদ্বোধন করলেন মোদী।

Advertisement

বারাসতেও সভা মোদীর

ইস্ট-ওয়েস্ট মেট্রোর হাওড়া ময়দান থেকে ধর্মতলা অংশের উদ্বোধনের পর প্রধানমন্ত্রী আজ বারাসতের কাছারি ময়দানে পৌঁছবেন। সেখানে তাঁর রাজনৈতিক কর্মসূচি রয়েছে। আরামবাগ ও কৃষ্ণনগরের পর চলতি মাসে রাজ্যে এটাই মোদীর তৃতীয় জনসভা।

হাওড়া-ময়দান থেকে ধর্মতাল মেট্রো প্রকল্পের উদ্বোধন 

হাওড়া ময়দান থেকে ধর্মতলা পর্যন্ত মেট্রো প্রকল্পের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এবার দেশের প্রথমবার গঙ্গার নীচ দিয়ে ছুটবে মেট্রো রেল। দীর্ঘদিনের স্বপ্নপূরণ। প্রধানমন্ত্রী সবুজ ঝান্ডা দেখিয়ে উদ্বোধন করলেন। রয়েছেন রাজ্যপাল সিভি আনন্দ বোস, সাংসদ সুকান্ত মজুমদার ও বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী ও রেলের উচ্চপদস্থ আধিকারিকরা।

Advertisement