scorecardresearch
 

Nawazuddin Siddiqui: বিজ্ঞাপনে কেন বাঙালিদের অপমান? নওয়াজউদ্দিনের বিরুদ্ধে অভিযোগ কলকাতা পুলিশে

Nawazuddin Siddiqui: বিজ্ঞাপনে বাঙালি ভাবাবেগে আঘাত করার জন্য বলিউড অভিনেতা নওয়াজউদ্দিন সিদ্দিকির (Nawazuddin Siddiqui) বিরুদ্ধে কলকাতা পুলিশের কাছে অভিযোগ দায়ের করা হল। নওয়াজউদ্দিন ছাড়াও এই অভিযোগে উঠে এসেছে কোকাকোলা (Coca-Cola) ভারতের সিইওর নামও। জানা গিয়েছে, স্প্রাইট নামের নরম পানীয়র বিজ্ঞাপনে বাঙালি ভাবাবেগে আঘাত করার অভিযোগ উঠেছে অভিনেতার বিরুদ্ধে।

Advertisement
নওয়াজউদ্দিন সিদ্দিকি ছবি সৌজন্যে: ইনস্টাগ্রাম নওয়াজউদ্দিন সিদ্দিকি ছবি সৌজন্যে: ইনস্টাগ্রাম
হাইলাইটস
  • বিজ্ঞাপনে বাঙালি ভাবাবেগে আঘাত করার জন্য বলিউড অভিনেতা নওয়াজউদ্দিন সিদ্দিকির (Nawazuddin Siddiqui) বিরুদ্ধে কলকাতা পুলিশের কাছে অভিযোগ দায়ের করা হল
  • নওয়াজউদ্দিন ছাড়াও এই অভিযোগে উঠে এসেছে কোকাকোলা (Coca-Cola) ভারতের সিইওর নামও।
  • জানা গিয়েছে, স্প্রাইট নামের নরম পানীয়র বিজ্ঞাপনে বাঙালি ভাবাবেগে আঘাত করার অভিযোগ উঠেছে অভিনেতার বিরুদ্ধে

বিজ্ঞাপনে বাঙালি ভাবাবেগে আঘাত করার জন্য বলিউড অভিনেতা নওয়াজউদ্দিন সিদ্দিকির  (Nawazuddin Siddiqui) বিরুদ্ধে কলকাতা পুলিশের কাছে অভিযোগ দায়ের করা হল। নওয়াজউদ্দিন ছাড়াও এই অভিযোগে উঠে এসেছে কোকাকোলা (Coca-Cola) ভারতের সিইওর নামও। জানা গিয়েছে, স্প্রাইট নামের নরম পানীয়র বিজ্ঞাপনে বাঙালি ভাবাবেগে আঘাত করার অভিযোগ উঠেছে অভিনেতার বিরুদ্ধে। অভিযোগে বলা হয়েছে, বিজ্ঞাপনে মজার ছলে যে কথা বলা হয়েছে তাতে বাঙালি সম্প্রদায়ের আবেগে আঘাত ও সম্মানহানি করা হয়েছে। এই অভিযোগ করেছেন এই শহরের আইনজীবী দেবযান বন্দ্যোপাধ্যায়। 

আরও পড়ুন: Uorfi Javed Death Threat: 'পিটিয়ে মেরে ফেলা হবে...,' উরফিকে খুনের হুমকি! শোরগোল

এমনিতেই নওয়াজের সময় খুব একটা ভালো যাচ্ছে না। দাম্পত্য কলহ নিয়ে ঝামেলার মধ্যে দিয়েই যাচ্ছেন তিনি। তার ওপর আবার এই ধরনের ঝামেলা এসে পড়েছে। অভিযোগকারী কলকাতা হাইকোর্টের আইনজীবী দেবযান এ প্রসঙ্গে বলেন, কোকাকোলা সংস্থার অন্য এক নরম পানীয় স্প্রাইটের আসল বিজ্ঞাপনি ছিল হিন্দিতে। যেটা নিয়ে আমাদের কারোর সমস্যা নেই। কিন্তু এই বিজ্ঞাপনের বাংলা ভার্সানটি একাধিক টিভি চ্যানেল ও ওয়েবসাইটে চলছে সেটা নিয়েই আপত্তি রয়েছে। যেখানে নওয়াজউদ্দিনকে বিজ্ঞাপনের একটি জায়গায় বলতে শোনা গিয়েছে যে সোজা আঙুলে ঘি না উঠলে, বাঙালি খালি পেটে ঘুমিয়ে পড়ে। যার অর্থ হল বাঙালিরা সহজে কিছু না পেলে, ক্ষিদে নিয়েই তারা ঘুমিয়ে পড়ে। আর এটাই আমার মনে হয় বাঙালি সম্প্রদায়ের আবেগে আঘাত করেছে। বিষয়টিকে ঠাট্টা হিসেবে দাবি করা হয় এবং তাতে নওয়াজকে হাসতে দেখা যায়। এতেই আপত্তি দেবযানের।  

আরও পড়ুন: নারী, হাতে রক্তমাখা তরবারি! Nawazuddin Siddiqui-র নতুন লুক অবাক করবে

আসলে বাঙালিদের মধ্যে এই কথাটার প্রচলন ভীষণভাবে হয়ে থাকে যে সোজা আঙুলে ঘি না উঠলে, আঙুল বেঁকাতে হয়। যাঁর অর্থ দাঁড়ায় যদি সহজে কোনও কিছু অর্জন না করা যায়, তবে একটু বেঁকাভাবে সেটা অর্জন করতে হয়। আইনজীবী এও বলেন, হিন্দি বিজ্ঞাপনে কোনও আপত্তিকর কিছু নেই। তবে বাংলা বিজ্ঞাপন নিয়ে অভিযোগ করা হয়েছে আইটি আইন ৬৬এ ও ভারতীয় দণ্ডবিধির ১৫৩ ধারা অনুযায়ী। আমরা চাই এ ধরনের জঘন্য কাজ যেন ভবিষ্যতে কোনওভাবে প্রচার না করা হয়।     

Advertisement

এই অভিযোগ ও প্রতিবাদের পর এই বিজ্ঞাপনটি টিভি ও সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম থেকে সরিয়ে নেওয়া হয়। যদিও সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, এই ধরনের বাংলা বিজ্ঞাপন প্রচারের জন্য তারা তীব্র অনুশোচনা অনুভব করছে। বিষয়টি অনিচ্ছাকৃত এবং সমস্ত বাংলা প্রচার মাধ্যম থেকে সরিয়ে দেওয়া হচ্ছে। কোম্পানি বাংলা ভাষাকে কতটা সম্মান করে তাও টুইট করে জানানো হয়েছে।  

 

Advertisement