scorecardresearch
 

Rain South Bengal: বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত! কলকাতা-সহ একাধিক জেলায় দুর্যোগ; ঠান্ডা বাড়বে না কমবে?

এই শীতের মধ্য়েই আবহাওয়া নিয়ে বড় আপডেট। এমনিতেই বৃহস্পতিবার থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তারইমধ্যে বঙ্গোপসাগরে আবার জোড়া ঘূর্ণাবর্ত।

Advertisement
Weather Weather
হাইলাইটস
  • এই শীতের মধ্য়েই আবহাওয়া নিয়ে বড় আপডেট
  • বৃহস্পতিবার থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস
  • বঙ্গোপসাগরে আবার জোড়া ঘূর্ণাবর্ত

এই শীতের মধ্য়েই আবহাওয়া নিয়ে বড় আপডেট। এমনিতেই বৃহস্পতিবার থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তারইমধ্যে বঙ্গোপসাগরে আবার জোড়া ঘূর্ণাবর্ত। বাংলাদেশের ওপর ৩.১ কিলোমিটার পর্যন্ত বিস্তৃত রয়েছে সাইক্লোনিক সার্কুলেশন৷ অন্য ঘূ্র্ণাবর্তটি বিস্তৃত রয়েছে কোমোরিন এলাকায়৷

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বুধবার ঝাড়খণ্ডের কাছাকাছি একটি ঘূর্ণাবর্ত তৈরি হবে। এর প্রভাবে বঙ্গোপসাগরের উপর একটি উচ্চচাপ বলয় তৈরি হবে, যার ফলে আমাদের রাজ্যে প্রচুর পরিমাণ জলীয় বাষ্প প্রবেশ করবে। দক্ষিণবঙ্গের ক্ষেত্রে মূলত শুষ্ক আবহাওয়া থাকলেও বিকেল থেকে বৃষ্টি হতে পারে। 

আবহাওয়া দফতরের পূর্বাভাস, ১৭, ১৮ ও ১৯ তারিখ কলকাতা সহ উপকূলের জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। অন্যান্য জেলাগুলিতে দু এক জায়গায় হয়তো হালকা বৃষ্টি হতে পারে। দক্ষিণবঙ্গের সেই সব জেলাগুলি হল নদিয়া, মুর্শিদাবাদ, হাওড়া, হুগলি, দুই ২৪ পরগনা, মেদিনীপুর ইত্যাদি। তবে  আগামী ২০ তারিখের পর থেকে আর বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। 

আরও পড়ুন

আবার উত্তরবঙ্গের ক্ষেত্রে, দার্জিলিং, কালিম্পং ও আলিপুরদুয়ারে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃহস্পতিবার ও শুক্রবার দুই উত্তরবঙ্গের প্রায় সব জেলাতেই বৃষ্টি হতে পারে। দার্জিলিংয়ে বৃহস্পতিবার থেকেই তুষারপাতেরও সম্ভাবন। কলকাতার ক্ষেত্রও মূলত মেঘলা আকাশ এবং দু-এক পশলা বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা থাকছে। 

তবে স্বস্তির খবর হল, আগামী ১৯ তারিখের পর কলকাতায় আর বৃষ্টির সম্ভাবনা থাকছে না। এখন প্রশ্ন, শীতের কামড় বাড়বে না কমবে ? আবহাওয়া দফতরের পূর্বাভাস, শীতের আমেজ থাকলেও ঠান্ডার কামড় কমবে। আগামী তিন দিন তিন-চার ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা বাড়তে পারে। কলকাতার তাপমাত্রা ১৭ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছে যেতে পারে।

বৃহস্পতিবার কলকাতাযর সর্বনিম্ন তাপমাত্রা ১৩.৪ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিক তাপমাত্রার থেকে যা এক ডিগ্রি কম। গতকাল, মঙ্গলবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২০.৮ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিক তাপমাত্রার থেকে যা ৫ ডিগ্রি সেলসিয়াস নীচে। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৬৫ থেকে ৯১ শতাংশ। আগামী ২৪ ঘণ্টায় কলকাতা শহরে তাপমাত্রা থাকবে ১৩ থেকে ২২ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে।
 

Advertisement

Advertisement