scorecardresearch
 

Suvendu on Mamata: 'স্বীকার করেছেন বাংলায় রাতে মহিলারা সুরক্ষিত নন,' মমতার বিধানসভার মন্তব্যকে টার্গেট শুভেন্দুর

মঙ্গলবার ধর্ষণ বিরোধী বিল পেশের পর মহিলাদের নাইট ডিউটি নিয়ে মুখ খোলেন মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ‘রাত্তিরের সাথী’ প্রকল্পে বলা হয়েছিল, মেয়েদের নাইট ডিউটি নয়। এবার বিধানসভায় দাঁড়িয়েও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের গলায় শোনা গেল একই রকমের কথা। বিধানসভায় বললেন, “মেয়েদের ১২ ঘন্টা ডিউটি দাও। যত দ্রুত সম্ভব ছেড়ে দাও।” মুখ্যমন্ত্রী এই কথা বলতেই কড়া প্রতিক্রিয়া দিলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। এই নিয়ে মুখ্যমন্ত্রীর পদত্যাগও দাবি করেছেন বিরোধী দলনেতা।

Advertisement
 স্বরাষ্ট্রমন্ত্রী মমতার পদত্যাগ দাবি শুভেন্দুর স্বরাষ্ট্রমন্ত্রী মমতার পদত্যাগ দাবি শুভেন্দুর

মঙ্গলবার ধর্ষণ বিরোধী বিল পেশের পর মহিলাদের নাইট ডিউটি নিয়ে মুখ খোলেন মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।  ‘রাত্তিরের সাথী’ প্রকল্পে বলা হয়েছিল, মেয়েদের নাইট ডিউটি নয়। এবার বিধানসভায় দাঁড়িয়েও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের গলায় শোনা গেল একই রকমের কথা। বিধানসভায় বললেন, “মেয়েদের ১২ ঘন্টা ডিউটি দাও। যত দ্রুত সম্ভব ছেড়ে দাও।” মুখ্যমন্ত্রী এই কথা বলতেই কড়া প্রতিক্রিয়া দিলেন  বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। এই নিয়ে মুখ্যমন্ত্রীর পদত্যাগও দাবি করেছেন বিরোধী দলনেতা।

বিরোধী দলনেতা ট্যুইটে লেখেন, ‘‌পুলিশমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আপনি পদত্যাগ করুন। কারণ বিধানসভায় দাঁড়িয়ে আপনি স্বীকার করেছেন বাংলায় রাতে কর্মরত মহিলারা সুরক্ষিত নয়।’‌

 

বিরোধী দলনেতার বক্তব্য  "স্বরাষ্ট্রমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, আপনাকে স্বীকার করে নিতে হবে, পশ্চিমবঙ্গে কর্মরত ​​মহিলারা রাতের বেলা নিরাপদ নয়।  স্বরাষ্ট্রমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পদত্যাগ চাই। এর আগে নবান্ন থেকে ঘোষণা করেছিলেন আপনার প্রধান উপদেষ্টা আলাপন বন্দ্যোপাধ্যায়। তিনি বলেছিলেন, মেয়েদের নাইট ডিউটি দেওয়া কমিয়ে দিতে হবে। আজ আপনি স্বীকার করেন, সম্মতি দিয়েছেন যে মহিলাদের রাতের কাজের সময় কমতে চলেছে। কারণ আপনার সরকার কর্মরত ​​মহিলাদের জন্য রাতের বেলা নিরাপদ কাজের পরিবেশ দিতে ব্যর্থ হয়েছে। এখন প্রশ্ন হলো রাতে হাসপাতালে ভর্তি হওয়া নারী রোগীদের কী হবে? কে তাদের দেখাশোনা করবে? তাদের নিরাপত্তা এবং মর্যাদার কী হবে? এই সমস্যার একমাত্র সমাধান হল আপনাকে পদত্যাগ করতে হবে এবং একজন দক্ষ প্রশাসকের জন্য পথ তৈরি করতে হবে।"

Advertisement

মঙ্গলবারই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বিধানসভায় দাঁড়িয়ে ধর্ষণ বিরোধী কঠোর আইন আনার পক্ষে সওয়াল করেন। এই বিল রাজ্যপালের কাছে পাঠাবেন। আর তা সই করে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর কাছে গেলেই ভারতীয় ন্যায় সংহিতায় যুক্ত হয়ে যাবে সংশোধনী বিল। এই কথা বলেছেন মুখ্যমন্ত্রী। তখন বিধানসভায় মুখ্যমন্ত্রী বলেছেন, ‘‌মহিলা চিকিৎসক–নার্স ১২ ঘণ্টার বেশি যেন ডিউটি না করেন। আর যদি তাঁদের ডিউটির সময় বৃদ্ধি করা হয় তাহলে  বিষয়টি দেখতে হবে চিকিৎসকদের। সরকারি হাসপাতালে সিসিটিভি, পৃথক বিশ্রাম কক্ষ–সহ নানা বিষয়ে অর্থ বরাদ্দ করা হয়েছে। এছাড়া রাত্রি সাথী প্রকল্প করা হয়েছে। যাতে রাতে মহিলারা নিরাপত্তার সুযোগ পান।’‌ এরপরেই  এক্স হ্যান্ডেলে বিরোধী দলনেতা  পাল্টা  লেখেন, ‘‌আপনার  পরামর্শদাতা আলাপন বন্দ্যোপাধ্যায় আগেই এই কথা ঘোষণা করেছিলেন নবান্ন থেকে। আপনি আজ স্বীকার করলেন মহিলাদের রাতের ডিউটি কাটছাটের কথা। কারণ রাতের বেলায় কর্মরত মহিলাদের নিরাপত্তা দিতে আপনার সরকার ব্যর্থ।’‌

Advertisement