scorecardresearch
 

Sahitya AajTak Kolkata 2024: সাহিত্য চর্চার মহাকুম্ভ আবার কলকাতায়, আসছে 'সাহিত্য আজতক কলকাতা'

 'সাহিত্য আজতক কলকাতা'-র (Sahitya Aajtak Kolkata 2024) দুই মঞ্চে বাংলার সাহিত্য, কবিতা, গান নিয়ে বিস্তারিত চর্চা ও বিতর্ক সভা চলবে দুদিন ব্যাপী। ইন্ডিয়া টুডে গোষ্ঠীর পরিচালিত দেশের সবচেয়ে জনপ্রিয় নিউজ চ্যানেল 'আজতক'-এর দেশের প্রতিটি বড় শহরেই সাহিত্য চর্চার এই মহামিলনের আসরের আয়োজন করে আসছে অনেক বছর ধরেই। এবারও তা হচ্ছে কলকাতায়। 

Advertisement
Sahitya Aajtak Kolkata 2024 Sahitya Aajtak Kolkata 2024

সাহিত্যের মহাকুম্ভ এবার কলকাতায়। ফের আপনাদের সামনে হাজির হতে চলেছে 'সাহিত্য আজতক-কলকাতা ২০২৪' (Sahitya Aajtak Kolkata 2024)। সাহিত্য থেকে রাজনীতি, আলোচনা, বিতর্কের সবচেয়ে বড় আসর শুরু হতে চলেছে ১৭ ফেব্রুয়ারি। সাহিত্য ও সঙ্গীতের মহা আসর আবার বঙ্গভূমে।  'সাহিত্য আজতক কলকাতা'-র (Sahitya Aajtak Kolkata 2024) দুই মঞ্চে বাংলার সাহিত্য, কবিতা, গান নিয়ে বিস্তারিত চর্চা ও বিতর্ক সভা চলবে দুদিন ব্যাপী। ইন্ডিয়া টুডে গোষ্ঠীর পরিচালিত দেশের সবচেয়ে জনপ্রিয় নিউজ চ্যানেল 'আজতক'-এর দেশের প্রতিটি বড় শহরেই সাহিত্য চর্চার এই মহামিলনের আসরের আয়োজন করে আসছে অনেক বছর ধরেই। এবারও তা হচ্ছে কলকাতায়। 

দিল্লির বাইরে গত বছরই প্রথ বার অন্য কোনও মহানগরে পৌঁছয় 'সাহিত্য আজতক কলকাতা 2024'। প্রথমবারেই ব্যাপক সাফল্য। কলকাতা এবং সাহিত্য-প্রেমীদের মধ্যে অনন্য উত্‍সাহ। ১৭ ও  ১৮ ফেব্রুয়ারি কলকাতার স্বভূমি, দ্য হরিটেজে দুই আলাদা বিশাল মঞ্চে এক সঙ্গে বাংলা এবং বেশ কয়েকজন জাতীয়-আন্তর্জাতিক ক্ষেত্রের তাবড় ব্যক্তিত্বের লাইভ পারফর্ম্যান্স এই অনুষ্ঠানের একটি আলাদা আকর্ষণ। সাহিত্য আজতক কলকাতা-র দুই মঞ্চের সব অনুষ্ঠান সরাসরি দেখা যাবে bangla.aajta.in ওয়েবসাইট ও AajTak Bangla-এর ইউটিউব চ্যানেলেও। 

প্রথম দিন অর্থাত্‍ ১৭ ফেব্রুয়ারি ১ নম্বর স্টেজে দুপুর ১টায় 'কেশারিয়া বলম... পদহারো মাহারে দেশ' শীর্ষক অনুষ্ঠানে পারফর্ম করবেন রাজস্থানের প্লেব্যাক ও লোকগীতি শিল্পী মামে খান। এরপরেই 'ভারত-- এক হিন্দু রাষ্ট্র' শীর্ষক আলোচনায় অংশ নেবেন ত্রিপুরার প্রাক্তন রাজ্যপাল তথাগত রায়, বিখ্যাত সাহিত্যিক ও সাংবাদিক আশুতোষ ও ইতিহাসবিদ ও লেখক হিন্দোল সেনগুপ্ত। স্টেজ ২-তে থাকছেন কবি মুন্নি গুপ্তা, অনিল পুস্কর, আনন্দ গুপ্তা, পুনম সোনচাত্রা। 

বিকেল ৪টেয় মঞ্চে উঠবেন সঙ্গীত শিল্পী ঊষা উত্থুপ। অন্যদিকে স্টেজ ২-এ 'বাংলা কবিতা-- টেগোর অ্যান্ড বেয়ন্ড' শীর্ষক আলোচনায় থাকবেন কবি শ্রীজাত ও সৌভিক গুহ। বিকেল সাড়ে ৫টায় থাকবেন অভিনেতা ও সঙ্গীতশিল্পী তালাত আজিজ। 'উদ্যোগ ঘরানা ও সামাজিক সারোকার' শীর্ষক আলোচনায় থাকবেন শিল্পপতি হর্ষবর্ধন নেওটিয়া ও শিল্পপতি সন্দীপ ভুতোরিয়া।  সন্ধে ৬টা ১৫ থেকে কবি সম্মেলন শুরু। থাকবেন কবি সেরাজ খান বতিস, রামমাথ বেখবর, প্রমোদ শাহ নফিস, যোগেন্দ্র শুক্লা সুমন, রাওয়েল পুষ্প. জয়কুমার রুসওয়া।

Advertisement

দ্বিতীয় দিন অর্থাত্‍ ১৮ ফেব্রুয়ারি থাকবেন সঙ্গীতশিল্পী ইমন চক্রবর্তী, থাকবেন রাজ্যের মন্ত্রী ও সঙ্গীতশিল্পী বাবুল সুপ্রিয়। থাকছেন সাংসদ ও অভিনেতা শত্রুঘ্ন সিনহা, কবি, অভিনেতা ও গীতিকার স্বানন্দ কিরকিরে বিভিন্ন ক্ষেত্রে নামী ব্যক্তিত্বরা।  

Advertisement