scorecardresearch
 

Sandeshkhali Incident: দিল্লি থেকে ফিরেই সুকান্তকে দেখতে হাসপাতালে বোস, চাইছেন বিচার বিভাগীয় তদন্ত

গত সোমবার উত্তপ্ত সন্দেশখালির অলিগলিতে ঘুরে মহিলাদের অভিযোগ শুনেছিলেন রাজ্যপাল বোস। এরপরেই দিল্লি উড়ে যান তিনি। রাজধানীতে স্বরাষ্ট্রমন্ত্রকের কাছে মঙ্গলবার সন্দেশখালি নিয়ে রিপোর্ট জমা দেন বোস। বুধবার রাজ্য বিজেপি সভাপতি সুকান্ত মজুমদার অসুস্থ খবর পেতেই সফর কাটছাঁট করে দিল্লি থেকে কলকাতায় ফিরলেন তিনি।

Advertisement
দিল্লি থেকে ফিরেই সুকান্তকে দেখতে হাসপাতালে বোস দিল্লি থেকে ফিরেই সুকান্তকে দেখতে হাসপাতালে বোস

গত সোমবার  উত্তপ্ত সন্দেশখালির অলিগলিতে ঘুরে মহিলাদের অভিযোগ শুনেছিলেন রাজ্যপাল বোস। এরপরেই দিল্লি উড়ে যান তিনি। রাজধানীতে স্বরাষ্ট্রমন্ত্রকের কাছে মঙ্গলবার সন্দেশখালি নিয়ে রিপোর্ট জমা দেন বোস। বুধবার রাজ্য বিজেপি সভাপতি সুকান্ত মজুমদার অসুস্থ খবর পেতেই সফর কাটছাঁট করে দিল্লি থেকে কলকাতায় ফিরলেন তিনি। আর ফিরেই রাজ্য সরকারের উদ্দেশে একগুচ্ছ পরামর্শ দিলেন তিনি। মূল অভিযুক্ত ও তার সঙ্গীদের অবিলম্বে গ্রেফতারের পাশাপাশি, সেখানে কী ঘটেছে তা খতিয়ে দেখতে একটি বিচার বিভাগীয় তদন্তেরও কথাও বিবেচনা করে দেখার পরামর্শ দিয়েছেন রাজ্যপাল বোস।

সোমবার সন্দেশখালি গিয়েছিলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। গ্রামবাসীদের সঙ্গে কথা বলে ফেরার আগে রাজ্যপাল জানিয়েছিলেন, "কথা দিচ্ছি, যাঁরা জড়িত, তাঁদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করা হবে। আমার যা ক্ষমতা আছে, তা দিয়েই আমি ব্যবস্থা নেব।’’ সূত্রের খবর, এ ব্যাপারে স্বরাষ্ট্রমন্ত্রকে কড়া রিপোর্ট জমা দিয়ে পরবর্তী পদক্ষেপ সম্পর্কে জানতে চেয়েছেন তিনি। 

রাজ্যপাল সাংবাদিকদের বলেন, "বিনাশকলে বিপরিত বুদ্ধি" যাদের কাছে ব্যবস্থা নেওয়ার প্রত্যাশিত, তাদেরই ব্যবস্থা নেওয়া উচিত, অন্যথায় জনগণ শক্তি বিভিন্নভাবে  জাহির করবে। দিল্লি থেকে কলকাতায় ফিরে রাতে সুকান্ত মজুমদারকে  হাসপাতালে দেখতেও যান  রাজ্যপাল সিভি আনন্দ বোস। এদিন হাসপাতালে গিয়েছিলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীও।

আরও পড়ুন

রাজভবন সূত্রে খবর, দিল্লি সফর কাটছাঁট করে রাজ্যে ফিরে এসেছেন বোস। এর পরেই রাতেই তিনি বিজেপি রাজ্য সভাপতিকে  দেখতে হাসপাতালে চলে যান। বিজেপি নেতার স্বাস্থ্যের খোঁজ নেন। প্রসঙ্গত, সন্দেশখালির পরিস্থিতি নিয়ে উদ্বেগে রাজ্যপাল সিভি আনন্দ বোস। সন্দেশখালির ঘটনায় অভিযুক্তদের অবিলম্বে গ্রেফতারের নির্দেশ দিয়েছেন তিনি। পাশাপাশি সেখানকার পরিস্থিতি কেমন, কী কী ঘটছে সে নিয়ে বিচার বিভাগীয় তদন্তেরও কথাও বিবেচনা করে দেখার পরামর্শ দিয়েছেন রাজ্যপাল সিভি আনন্দ বোস।

Advertisement

এদিকে বুধবারই রাজ্যে এলেন জাতীয় তপশিলি কমিশনের ভাইস চেয়ারপার্সন অরুণ হালদার। সন্দেশখালি যাবেন কিনা সেই প্রসঙ্গে তিনি বলেন, বৃহস্পতিবার সন্দেশখালি যাব। সকাল সাড়ে নটায় যাবো। সন্দেশখালির ঘটনা নিয়ে বলেন, ওখানে যে ঘটনা ঘটেছে সেই ঘটনার তদন্ত করতে আমরা এসেছি, সাত জনের সদস্যের দল এসেছি। ওখানে উপজাতি সম্প্রদায়ের মানুষেরা বেশি বসবাস করে। আমাদের দেখার অধিকার রয়েছে। রাজ্য সরকার কোনো সহযোগিতা করছে না জানতে পারলাম, এখনো  কোন ব্যবস্থা করেনি। ওদের ব্যবস্থা নেওয়ার প্রটোকল রয়েছে কিন্তু কোন ব্যবস্থা নেয়নি।
 

Advertisement