scorecardresearch
 

Seong Pow : বন্ধ হয়ে গেল কলকাতা থেকে প্রকাশিত দেশের একমাত্র চিনা সংবাদপত্র, কেন?

সিওং পও-এর সম্পাদক কুও সাই চ্যাং ( Kuo-tsai Chang) করোনা ভাইরাসের কারণে এর মদ্রণ ও প্রকাশনা বন্ধ করে দিয়েছিলেন। পরে ২০২০ সালের জুলাই মাসে মৃত্যু হয় তাঁর। আর তাঁর মৃত্যুর সঙ্গেই সংবাদপত্রটির কফিনে শেষ পেরেক পড়ে যায়।

Advertisement
বন্ধ হয়ে গেল Seong Pow বন্ধ হয়ে গেল Seong Pow
হাইলাইটস
  • দেশের একমাত্র চিনা সংবাদপত্রটি বন্ধ
  • প্রকাশিত হত কলকাতা থেকে
  • অফিস ছিল ট্যাংরায়

বন্ধ হয়ে গেল কলকাতার ট্য়াংরা এলাকা থেকে প্রকাশিত ভারতের একমাত্র চিনা সংবাদপত্র সিওং পও (Seong Pow)। পাঁচ দশকেরও বেশি সময় ধরে চলার পর বন্ধ হয়ে গেল সংবাদপত্রটি। ওভারসিস চাইনিজ কমার্স অফ ইন্ডিয়া (The Oversees Chinese Commerce of India) তথা সিওং পও ১৯৬৯ সালে কলকাতায় এই সংবাদপত্রটি চালু করেছিল। ২০২০ সাল পর্যন্ত লাগাতার প্রকাশনা চলতো সংবাদপত্রটির। 

করোনার সময় প্রকাশনা বন্ধ
সিওং পও-এর সম্পাদক কুও সাই চ্যাং ( Kuo-tsai Chang) করোনা ভাইরাসের কারণে এর মদ্রণ ও প্রকাশনা বন্ধ করে দিয়েছিলেন। পরে ২০২০ সালের জুলাই মাসে মৃত্যু হয় তাঁর। আর তাঁর মৃত্যুর সঙ্গেই সংবাদপত্রটির কফিনে শেষ পেরেক পড়ে যায়। ৪ পাতার এই সংবাদপত্রটি ভারতে অবস্থিত চিনা সম্প্রদায়কে নিয়ে দীর্ঘদিন ধরে খবর প্রকাশ করে এসেছে। কোভিড পরিস্থিতিতে লকডাউনের আগে পর্যন্ত প্রত্যেকদিন সংবাদপত্রটির প্রায় ২০০ কপি ছাপা হত। 

উপযুক্ত কর্মীর অভাব
এই বিষয়ে চাইনিজ অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়ার সভাপতি, চেন ইয়াও হুয়া বলে, সংবাদপত্রটি বন্ধ হয়ে যাওয়ার নেপথ্যে প্রধান কারণ হল চিনা ভাষায় শিক্ষিত কর্মীর অভাব। তিনি আরও বলেন, সংবাদপত্রটি চালিয়ে নিয়ে যেতে পারেন এমন উপযুক্ত মানুষ তাঁরা খুঁজে পাননি। কারণ ট্যাংরায় দিনদিন চিনা সম্প্রদায়ের মানুষের সংখ্যা কমছে। 

চেন ইয়াও হুয়া আরও বলেন, চিনা সম্প্রদায়ের তরুণ প্রজন্মের অনেকেই ঠিকভাবে এই ভাষা পড়তে বা লিখতে পর্যন্ত পারেন না। ফলে এই সংবাদপত্রের প্রকাশনা চালিয়ে যাওয়া তাঁদের কাছে কার্যত অসম্ভব হয়ে দাঁড়ায়। আর তারই ফলশ্রুতি হিসেবে বন্ধ হয়ে গেলে ৫০ বছরেরও বেশি পুরনো একটি সংবাদমাধ্যম।  

আরও পড়ুন - আজ দুইবঙ্গেও ব্যাপক ঝড়বৃষ্টির সম্ভাবনা, কতদিন চলবে?


 

Advertisement

Advertisement