scorecardresearch
 

এবার সোলার ভ্যান-অ্যাম্বুল্যান্স, প্রত্যন্ত এলাকায় পৌঁছবে চটজলদি

সেই জায়গায় কাজ দিতে পারে সৌরশক্তিচালিত ৩ চাকার ভ্যান-অ্যাম্বুল্য়ান্স (Solar Van Ambulance)। এটি তৈরি করছেন বিশিষ্ট সৌরবিজ্ঞানী এস পি গণচৌধুরি (S P Gon Choudhuri)।

Advertisement
অনেকটা এমনই দেখতে হবে সোলার ভ্যান-অ্যাম্বুল্যান্স। ছবি সৌজন্য: এস পি গণচৌধুরী অনেকটা এমনই দেখতে হবে সোলার ভ্যান-অ্যাম্বুল্যান্স। ছবি সৌজন্য: এস পি গণচৌধুরী
হাইলাইটস
  • তিনচাকার ভ্যানকে বানিয়ে ফেলা হচ্ছে অ্যাম্বুল্যান্সে
  • সৌরশক্তির সাহায্যে তা চলবে
  • দেখা গিয়েছে, অনেক গ্রামের রাস্তাঘাটে অ্যাম্বুল্যান্স ঢুকতে পারে না খারাপ রাস্তার কারণে

তিনচাকার ভ্যানকে বানিয়ে ফেলা হচ্ছে অ্যাম্বুল্যান্সে। সৌরশক্তির সাহায্যে তা চলবে। দেখা গিয়েছে, অনেক গ্রামের রাস্তাঘাটে অ্যাম্বুল্যান্স ঢুকতে পারে না খারাপ রাস্তার কারণে। সেই জায়গায় কাজ দিতে পারে সৌরশক্তিচালিত ৩ চাকার ভ্যান-অ্যাম্বুল্য়ান্স (Solar Van Ambulance)।

এটি তৈরি করছেন বিশিষ্ট সৌরবিজ্ঞানী এস পি গণচৌধুরি (S P Gon Choudhuri)। করোনার সময়ে অ্যাম্বল্যান্সের চাহিদা বেড়েছে। গ্রামের যে কোনও জায়গায় এটি খুব সহজে পৌঁছে যেতে পারবে। সেক্ষেত্রে রোগীদের বাড়ি থেকে চিকিৎসাকেন্দ্রে নিয়ে যেতে কাজ দেবে এটি।

কেন তৈরি করা হচ্ছে
এস পি গণচৌধুরি (S P Gon Choudhuri) জানান, কোভিডের সময় গ্রামের জন্য বিশেষ অ্যাম্বুল্যান্স তৈরি করা হচ্ছে। ভ্যান-রিক্সাকে কাজে লাগিয়ে তা তৈরি করা হবে। কারণ গ্রামের সব জায়গায় অ্যাম্বুল্যান্স যেতে পারে না।

ভেতরে কী থাকবে 
তার ভেতরে আলো, পাখা, স্ট্রেচার থাকবে। আলো, পাখা চলবে সৌরশক্তির সাহায্যে। এর ভেতরে থাকে অক্সিজেন সিলিন্ডারও। তার নকসা তৈরি হয়ে গিয়েছে। এবার তা তৈরির কাজ শেষ হতে চলল।

ভ্য়ান সব জায়গায় যেতে পারবে। এস পি গণচৌধুরি (S P Gon Choudhuri) জানান, এখনও পর্যন্ত ঠিক হয়েছে, সুন্দরবনের কোনও এলাকায় সেটি কাজে লাগানো হবে। এরপর আরও বানানো হবে। এবং দরকার বুঝে সংশ্লিষ্ট জায়গায় পাঠিয়ে দেওয়া হবে।

খরচ
এটি তৈরি করতে খরচ হবে প্রায় ৪৫ হাজার টাকা। সব ঠিকঠাক চললে কোনও শিল্পোদ্য়োগীকে এটি দিয়ে দেওয়া হবে। যাতে তাঁরা তৈরি করতে পারেন। এর ফলে গ্রামের মানুষের উপকার হবে বলে মনে করা হচ্ছে। অ্যাম্বুলেন্সে সাধারণত যা থাকে, এখানেও তা থাকবে।

তিন চাকার ভ্য়ানের কামাল
তিন চাকার ভ্য়ান দিয়ে এটি তৈরি করা হচ্ছে। সাধারণ যে ভ্যান মালবহন করে, তা-ই হয়ে উঠবে অ্যাম্বুল্যান্স। শহরে হোক বা গ্রামে- প্রায় সব জায়গায় দেখা যায় সেটি। ঘটনা হল, গ্রামের বহু জায়গায় এখনও গাড়ি ঢুকতে পারে না।

Advertisement

তার মধ্যে একটা কারণ হল কাঁচা রাস্তা। আর একটি কারণ হল সরু রাস্তা। তবে তিন চাকার ভ্য়ানের ক্ষেত্রে সেই সমস্যা নেই। সেটি যে কোনও রাস্তায় ঢুকে পড়তে পারবে। কারণ তার জায়গা লাগবে খুব কম।

 

Advertisement