scorecardresearch
 

Tarapith Puja : বড় খবর, তারাপীঠে অঞ্জলি নিয়ে নতুন নিষেধাজ্ঞা জারি

তারাপীঠের মা তারার দর্শনার্থীদের জন্য গুরুত্বপূর্ণ খবর। যাঁরা তারাপীঠ যেতে চান তাঁদের এবার থেকে মানতে হবে একাধিক নিয়ম।মন্দির কমিটির তরফে একটি নির্দেশিকা জারি করা হয়েছে। সেখানে একগুচ্ছ নয়া নিয়মের বিষয়ে বলা হয়েছে।

Advertisement
Tarapith Tarapith
হাইলাইটস
  • তারাপীঠের মা তারার দর্শনার্থীদের জন্য গুরুত্বপূর্ণ খবর
  • যাঁরা তারাপীঠ যেতে চান তাঁদের এবার থেকে মানতে হবে একাধিক নিয়ম

তারাপীঠের মা তারার দর্শনার্থীদের জন্য গুরুত্বপূর্ণ খবর। যাঁরা তারাপীঠ যেতে চান তাঁদের এবার থেকে মানতে হবে একাধিক নিয়ম। অঞ্জলি দেওয়া থেকে মোবাইল ব্যবহার সব ক্ষেত্রেই কড়াকড়ি। সোমবার অর্থাৎ ১৮ ডিসেম্বর থেকে এই নিয়ম কার্যকর হবে। 

মন্দির কমিটির তরফে একটি নির্দেশিকা জারি করা হয়েছে। সেখানে একগুচ্ছ নয়া নিয়মের বিষয়ে বলা হয়েছে। নির্দেশিকায় উল্লেখ, গর্ভগৃহের ভিতর অঞ্জলি দেওয়া সম্পূর্ণভাবে নিষিদ্ধ করা হল। এমনকী ভিতরে মোবাইল ফোন নিয়ে ছবিও তোলা যাবে না। পূজারি, দর্শনার্থী কেউই মোবাইল ব্যবহার করতে পারবেন না। 

নির্দেশিকায় উল্লেখ, তারাপীঠ মন্দিরের গর্ভগৃহে ছবি তোলা এবং মা তারার সঙ্গে সেলফি তোলা সম্পূর্ণভাবে নিষিদ্ধ। কোনও সহকারী পূজারী ও দর্শনার্থীদের স্মার্ট ফোন নিয়ে মন্দিরে ঢোকা যাবে ন। ফোন নিয়ে মন্দিরের গর্ভগৃহে ঢুকতে পারবেন না। এছাড়াও ১৮ ডিসেম্বর থেকে গর্ভগৃহের ভিতরে অঞ্জলি দেওয়া সম্পূর্ণভাবে নিষিদ্ধ।

আরও পড়ুন

মন্দির কমিটির তরফে জানানো হয়েছে, মোবাইল ও সেলফির জন্য গর্ভগৃহে ভিড় জমে যায়। অনেকে সেলফি তুলতে চান। এতে পুজোর বিঘ্ন ঘটে। অনেক মানুষ ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িযে থাকেন। ফলে বাকি ভক্তদের পুজো দিতে দেরি হয়ে যায়।  মন্দি্র কমিটির তরফে আরও জানানো হয়, সেবাইত বা পুরোহিতদের সঙ্গে মন্দিরের ভিতরে ঢুকে দর্শনার্থীরা বেরোতে চান না।তাই সব দিক বিবেচনা করে নয়া সিদ্ধান্ত নেওয়া হয়েছে।অনেকে আবার  গর্ভগৃহের ভিতরে ঢুকে পূজারীদের সাহায্যে অঞ্জলি দেন। পুজোপাঠ করেন। এর ফলে সাধারণ মানুষের মা তারাকে দর্শন অনেক কাঠখড় পোড়াতে হয। তা রুখতেই নয়া নিয়ম কার্যকর হবে। 

তারাপীঠের সর্বাধিক প্রসিদ্ধ সাধক বামাক্ষ্যাপা। তিনিই মন্দিরে পুজো করতেন। পরে তিনি সমগ্র তারাপীঠের প্রধান ধর্মীয় ব্যক্তিত্ব হয়ে উঠেছিলেন। ভক্তেরা তাঁর কাছে আশীর্বাদ বা আরোগ্য প্রার্থনা করতে আসতেন। কেউ কেউ আবার শুধুই তাকে দর্শন করতে আসতেন। তিনি মন্দিরের নিয়ম মানতেন না। একবার নৈবেদ্য নিবেদনের পূর্বে খেয়ে ফেলে তিনি পুরোহিতদের রোষ দৃষ্টিতে পড়েছিলেন। শোনা যায়, এরপর তারাদেবী নাটোরের মহারানিকে স্বপ্নে দেখা দিয়ে দেবীর পুত্র বামাক্ষ্যাপাকে প্রথমে ভোজন করাতে আদেশ দেন। এরপর থেকে মন্দিরে দেবীকে নৈবেদ্য নিবেদনের পূর্বে বামাক্ষ্যাপাকে ভোজন করানো হত এবং কেউ তাকে বাধা দিতেন না।
 

Advertisement

Advertisement