scorecardresearch
 

Taslima Nasrin : 'একজন পুরুষের যৌনক্ষমতা প্রকাশ করা অন্যায়?', প্রশ্নের সপাট জবাব তসলিমার

একজন অশীতিপর বৃদ্ধ নিজের যৌন পারদর্শিতার কথা সদর্পে বলতে পারেন। একই কথা যদি অশীতিপর নারীর মুখে শোনেন! কী হবে সমাজের প্রতিক্রিয়া? প্রশ্ন তুলেছিলেন লেখিকা তসলিমা নাসরিন। ফেসবুকে পোস্টও করেছিলেন। সেই পোস্ট এখন ভাইরাল।

Advertisement
ছবি সৌজন্য : তসলিমা নাসরিন ফেসবুক ছবি সৌজন্য : তসলিমা নাসরিন ফেসবুক
হাইলাইটস
  • ফের ভাইরাল তসলিমা নাসরিনের পোস্ট
  • নেটিজেনকে সপাট জবাব লেখিকার

একজন অশীতিপর বৃদ্ধ নিজের যৌন পারদর্শিতার কথা সদর্পে বলতে পারেন। একই কথা যদি অশীতিপর নারীর মুখে শোনেন! কী হবে সমাজের প্রতিক্রিয়া? প্রশ্ন তুলেছিলেন লেখিকা তসলিমা নাসরিন। ফেসবুকে পোস্টও করেছিলেন। সেই পোস্ট এখন ভাইরাল। আর সেই পোস্টে এক নেটিজেন প্রশ্ন করেন, 'একজন পুরুষের যৌনক্ষমতা প্রকাশ করা অন্যায়?' তার সপাট জবাব দিলেন লেখিকা। সেই কমেন্ট এখন ভাইরাল। 

তসলিমা নাসরিনের পোস্টে ওই নেটিজেন লেখেন, 'একটা জিনিস বুঝতে পারছিনা আমি। একজন পুরুষের যৌন ক্ষমতা প্রকাশ করা অন্যায়? নাকি একজন নারী প্রকাশ করতে পারছেন না, এই নিরীখে পুরুষ ও পারবেনা, পারা উচিৎ নয়। ব্যাপারটাকে একটা সংঘাতের দিকে নিয়ে যাচ্ছেন একদমই অপ্রয়োজনে। বয়ষ্ক নারীর যৌন ক্ষমতা ইচ্ছেমতো প্রকাশ করার অধিকার নিয়ে আমরা কথা বলতেই পারি, এরজন্য তো আরেকজনকে আক্রমণ করার প্রয়োজন নেই। সবকিছুতে প্রতিপক্ষ তৈরি করে যুদ্ধ করতে থাকলে নিজে একসময় ক্লান্ত হয়ে যাবো আমরা, আখেরে লাভের লাভ কিছুই হবেনা আমার ধারণা।আপনি ঢ্যাড়স খেতে না পারছেন না তাতে আমার ঢ্যাড়স খাওয়া তো আটকায় না, তাইনা?

নেটিজেনরা তাঁর ওয়ালে বিভিন্ন মন্তব্য করলেও লেখিকা সচরাচর উত্তর দেন না। তবে এই প্রতিক্রিয়ার পাল্টা দিয়েছেন তিনি। লিখেছেন, 'কোন বাক্যে পুরুষকে আক্রমণ করা হয়েছে, সেটি আন্ডারলাইন করুন।' লেখিকার পোস্টের সমর্থনে অনেকেই মন্তব্যও করেছেন। 

এই সেই মন্তব্য
এই সেই মন্তব্য

আরও পড়ুন :  'আজও মার খাচ্ছি', কবীর সুমন বিতর্কের মধ্যেই 'অভিযোগ' তসলিমার

ঘটনার সূত্রপাত গায়ক কবীর সুমনের একটি মন্তব্য ঘিরে। নিজের জন্মদিনে সুমন এক সাক্ষাৎকারে জানান, তিনি এই বয়সেও সক্ষম। আর তার রহস্য হল কাম। গায়কের এই বক্তব্যের পরই নিজের প্রতিক্রিয়া সোশ্যাল মিডিয়ায় জানান তসলিমা। 

Advertisement

সেদিন তিনি লেখেন, 'এই সুমনকে আমি 'মুসলমান সুমন' বলি না, এই সুমনকে আমি 'হিপোক্রেট সুমন' বলি। আমি বিশ্বাস করি না এই সুমন আল্লাহ রসুল নামাজ রোজায় বিশ্বাস করেন।  এই সুমন স্বার্থের জন্য  যা ইচ্ছে তাই করতে পারেন। যদি দেখেন আঘোরি বা নাঙ্গা সন্ন্যাসী সাজলে কিছু ফায়দা হবে, বা লোককে বোকা বানিয়ে মজা লোটা যাবে, তিনি  তাই করবেন। বিছানায় তিনি ৭৫ বছর বয়সেও সক্ষম, এই  কথা কেন শোনাচ্ছেন, পুরুষদের বোকা বানানোর জন্য নাকি নারীদের?' 

তারপর ফের পোস্ট করেন লেখিকা। লেখেন, 'খুব বেশি বয়স বেড়ে যাওয়া নারী যদি কখনও  প্রকাশ করেন তিনি যৌনসক্ষম,  আত্মীয়স্বজন , পাড়া পড়শি ,  বন্ধু বান্ধব সবাই তাঁকে ছিঃছিঃ  করবে, এমনকী তাঁকে একঘরে করবে।' 

 আর এই পোস্টকে লক্ষ্য করেই ওই নেটিজেন মন্তব্য করেন। তারই জবাব দেন লেখিকা। 

 

Advertisement