scorecardresearch
 

TET Scam: প্রাথমিক তদন্ত থেকে CBI অফিসারকে বাদের নির্দেশ বিচারপতি গঙ্গোপাধ্যায়ের

সোমনাথ বিশ্বাস সিবিআইয়ের ইনস্পেক্টর পদমর্যাদার অফিসার। মঙ্গলবার ওই অফিসার এজলাসে ছিলেন না। সিবিআই আইনজীবী জানান, তিনি অসুস্থ। তাই হাজির থাকতে পারেননি।

Advertisement
কলকাতা হাইকোর্ট- ফাইল ছবি। কলকাতা হাইকোর্ট- ফাইল ছবি।
হাইলাইটস
  • সিবিআই অফিসারকে সরালেন বিচারপতি গঙ্গোপাধ্যায়।
  • সোমনাথ বিশ্বাস সিবিআইয়ের ইনস্পেক্টর পদমর্যাদার অফিসার।

প্রাথমিক স্কুলে নিয়োগ দুর্নীতিতে এক সিবিআই অফিসারকে তদন্তের দায়িত্ব থেকে সরিয়ে দেওয়ার নির্দেশ দিলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। সেই সঙ্গে তিনি সাফ জানিয়ে দিয়েছেন,ওই তদন্তকারী অফিসার যেন ফাইল স্পর্শ করতে না পারেন।

মঙ্গলবার প্রাথমিকে নিয়োগ দুর্নীতি নিয়ে একটি মামলার শুনানি চলছিল বিচারপতি গঙ্গোপাধ্যায়ের এজলাসে। সেই সময়ই সিবিআই কর্তার সোমনাথ বিশ্বাসের নাম নেন বিচারপতি। তিনি প্রাথমিকের নিয়োগ তদন্তের জন্য তৈরি সিবিআইয়ের বিশেষ তদন্তকারী দল বা সিটের সদস্য। মঙ্গলবার বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় স্পষ্ট জানান,'সিবিআইয়ের সিট থেকে সোমনাথ বিশ্বাসকে বাদ দিতে হবে। দুপুর ২টোর মধ্যে নতুন অফিসারের নাম জানাতে হবে সিবিআইকে।'   

সোমনাথ বিশ্বাস সিবিআইয়ের ইনস্পেক্টর পদমর্যাদার অফিসার। মঙ্গলবার ওই অফিসার এজলাসে ছিলেন না। সিবিআই আইনজীবী জানান, তিনি অসুস্থ। তাই হাজির থাকতে পারেননি। কেন তাঁকে হঠাৎ করে সরালেন বিচারপতি? তা স্পষ্ট করেননি তিনি। তাঁর স্পষ্ট নির্দেশ,তদন্তের কোনও কাজে যুক্ত থাকতে পারবেন না। কোনও ফাইল স্পর্শ করতে পারবেন না। তাঁর ব্যাপারে ডিআইজি পরবর্তী পদক্ষেপ করবেন।

রাজ্যের একাধিক মামলার তদন্তভার এখন সিবিআইয়ের হাতে। শিক্ষক নিয়োগ দুর্নীতির তদন্ত একযোগে করছে সিবিআই ও ইডি। মাঝে মাঝে সিবিআই তদন্তের গতিপ্রকৃতি নিয়ে প্রশ্ন তুলেছেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। কেন প্রকৃত দোষীকে ধরতে সময় লাগছে জানতে চেয়েছেন। এমতাবস্থায় সিবিআই কর্তাকে সরিয়ে দেওয়ার নির্দেশ তাৎপর্যপূর্ণ বলে মত ওয়াকিবহাল মহলের। তাহলে কি তদন্তে তাঁর ভূমিকায় অসন্তুষ্ট আদালত? উঠছে প্রশ্ন।

আরও পড়ুন- রাষ্ট্রপতিকে অখিলের কুরুচিকর মন্তব্য মামলায় মুখ্যমন্ত্রীর নাম বাদ, নির্দেশ হাইকোর্টের

Advertisement