 Nabanna
Nabanna পশ্চিমবঙ্গ সরকার স্বাস্থ্য ব্যবস্থার নিরাপত্তা সংক্রান্ত নতুন নির্দেশিকা জারি করেছে। রাজ্যে স্বাস্থ্য ব্যবস্থার নিরাপত্তা এবং কার্যকারিতা সংক্রান্ত সামগ্রিক উদ্দেশ্য সহ সমস্ত স্বাস্থ্য পরিষেবার সঙ্গে যুক্ত পেশাদারদের নিরাপত্তা, নিরাপত্তা এবং দক্ষ কার্যকারিতা নিশ্চিত করার জন্য নিম্নলিখিত নির্দেশাবলী জারি করা হয়েছে।
রাজ্যের সমস্ত নাগরিকের কাছে আরও ভাল স্বাস্থ্য পরিষেবা পৌঁছে দেওয়ার জন্য নির্দেশিকা- .
১. ডিউটি রুম, ওয়াশরুমে সিসিটিভি ও পানীয় জলের সুবিধাগুলি নিশ্চিত করতে হবে। এই সংযোগের কাজ যত তাড়াতাড়ি সম্ভব শেষ করতে হবে। সমস্ত মেডিকেল কলেজ এবং হাসপাতাল এবং অন্যান্য স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানগুলিকে অবশ্যই সমস্ত স্টেক হোল্ডারদের সঙ্গে পরামর্শ করে এই ব্যবস্থাগুলির বাস্তবায়ন নিশ্চিত করতে হবে।
২. আইপিএস সুরজিত কর পুরকায়স্থকে রাজ্য সরকার সত্যেন্দ্রনাথ ঠাকুর সিভিল সার্ভিসেস স্টাডি সেন্টার (এসএনটিসিএসসি) চেয়ারম্যান নিযুক্ত করেছে। পশ্চিমবঙ্গকে সমস্ত মেডিকেল কলেজ ও হাসপাতালের নিরাপত্তা নিরীক্ষার দায়িত্ব তাঁর উপর ন্যস্ত থাকবে।
৩. অভ্যন্তরীণ অভিযোগ কমিটি সহ সমস্ত কমিটিগুলিকে স্বাস্থ্য বিভাগ দ্বারা সম্পূর্ণরূপে কার্যকর করতে হবে।
৪. স্বরাষ্ট্র দফতরের সঙ্গে পরামর্শ করে প্রতিটি স্বাস্থ্যসেবা কেন্দ্রে মহিলা পুলিশ বা নিরাপত্তা কর্মীদের সঙ্গে পর্যাপ্ত সংখ্যক পুলিশ ও নিরাপত্তা কর্মী মোতায়েন রয়েছে কি না তা নিশ্চিত করতে হবে। বিশেষ করে রাতে নজরদারির জন্য স্থানীয় পুলিশ কর্তৃপক্ষ দ্বারা মোবাইল টিম মোতায়েন সুনিশ্চিত করতে হবে।
৫. স্বাস্থ্যকর্মীদের নিরাপত্তা ও নিরাপত্তা নিশ্চিত করার জন্য কেন্দ্রীয় হেল্পলাইন নম্বর চালু করা হয়েছে। এই ধরনের হেল্পলাইনগুলি যত তাড়াতাড়ি সম্ভব প্রতিটি স্বাস্থ্যসেবা সুবিধা উপলব্ধ করা উচিত।
৬. যত তাড়াতাড়ি সম্ভব প্রতিটি স্বাস্থ্য পরিষেবা অ্যাক্সেস কন্ট্রোল সিস্টেম সহ একটি প্যানিক কল বাটন অ্যালার্ম সিস্টেম চালু করা হবে।
৭. একটি কেন্দ্রীয়ভাবে দেখা যাবে এমন রিয়েল টাইম হাসপাতালে কতগুলি বেড আছে, সেই তথ্য সম্বলিত সিস্টেম দ্রুত চালু করতে হবে। একটি নির্দিষ্ট স্থানে প্রতিটি স্বাস্থ্য পরিষেবার সঙ্গে কতগুলি খালি বেড আছে, তার তথ্যও ডিজিটালভাবে প্রদর্শন করতে হবে।
৮. কেন্দ্রীভূত রেফারেল সিস্টেম যত তাড়াতাড়ি সম্ভব চালু করা উচিত।
৯. ডাক্তার, নার্স, জিডিএএস টেকনিশিয়ান ইত্যাদির শূন্য পদ পূরণের জন্য অবিলম্বে পদক্ষেপ নেওয়া উচিত।
১০. রোগী ও রোগীর পক্ষগুলি সহ সমস্ত স্টেকহোল্ডারদের অভিযোগ এবং অভিযোগগুলি অবিলম্বে মোকাবেলা করার জন্য একটি শক্তিশালী অভিযোগ নিষ্পত্তি ব্যবস্থা তৈরি করতে হবে।
উপরের নির্দেশাবলী অবিলম্বে কার্যকর করতে হবে এবং উপরোক্ত নির্দেশাবলী বাস্তবায়নের অগ্রগতি রাজ্যস্তরের টাস্ক ফোর্সকে অবহিত করতে হবে।