scorecardresearch
 

ভবানীপুরে মমতাই, বাকি ২ কেন্দ্রেরও প্রার্থী ঘোষণা করল TMC

পুজোর আগেই ভবানীপুর বিধানসভা আসনে উপনির্বাচন হবে। শনিবারই তা স্পষ্ট করে দিয়েছিল নির্বাচন কমিশন। কমিশনের তরফে জানান হয়েছিল ৩০ সেপ্টেম্বর ভবানীপুরে উপনির্বাচন হবে। সেইসঙ্গে মুর্শিদাবাদের সামশেরগঞ্জ, জঙ্গিপুরে ভোটগ্রহণ করা হবে। ৩ কেন্দ্রেই ভোট গণনা ৩ অক্টোবর। এদিকে ভবানীপুরে দিন ঘোষণরা সঙ্গে সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের নামে দেওয়াল লিখন শুরু হয়ে যায়। যদিও সরকারি ভাবে তখনও তৃণমূলের তরফে মমতার নাম প্রার্থী হিসাবে ঘোষণা করা হয়নি। রবিবার দুপুরেই অবশ্য সেই কাজ আনুষ্ঠানিক ভাবে সেরে ফেলল জোড়াফুল শিবির।

ভবানীপুরে প্রার্থী মমতাই ভবানীপুরে প্রার্থী মমতাই
হাইলাইটস
  • ভবানীপুর থেকেই লড়বেন তৃণমূলনেত্রী
  • ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে প্রচার
  • এবার আনুষ্ঠানিক নাম ঘোষণা করল তৃণমূল

পুজোর আগেই ভবানীপুর বিধানসভা আসনে উপনির্বাচন হবে। শনিবারই তা স্পষ্ট করে দিয়েছিল নির্বাচন কমিশন। কমিশনের তরফে জানান হয়েছিল  ৩০ সেপ্টেম্বর ভবানীপুরে উপনির্বাচন হবে। সেইসঙ্গে মুর্শিদাবাদের সামশেরগঞ্জ, জঙ্গিপুরে ভোটগ্রহণ করা হবে। ৩ কেন্দ্রেই ভোট গণনা ৩ অক্টোবর। এদিকে ভবানীপুরে দিন ঘোষণরা সঙ্গে সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের নামে দেওয়াল লিখন শুরু হয়ে যায়। যদিও সরকারি ভাবে তখনও তৃণমূলের তরফে মমতার নাম প্রার্থী হিসাবে ঘোষণা করা হয়নি। রবিবার দুপুরেই অবশ্য সেই কাজ আনুষ্ঠানিক ভাবে সেরে ফেলল জোড়াফুল শিবির। ভবানীপুরে প্রার্থী হিসাবে  তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের নাম ঘোষণা করা হল। জঙ্গিপুর থেকে তৃণমূলের টিকিটে লড়বেন শ্রম  দফতরের প্রাক্তনমন্ত্রী জাকির হোসেন। অপর দিকে  প্রাক্তন বিধায়ক আমিরুল ইসলামকেই প্রার্থী করা হয়েছে সামশেরগঞ্জে।

 

 

বিধানসভা   ভোটের আগে দুজন প্রার্থীর মৃত্যু হওয়ায় মুর্শিদাবাদের সামশেরগঞ্জ, জঙ্গিপুরে ভোট হয়নি। ৩০ সেপ্টেম্বর ভবানীপুরে উপনির্বাচনের সঙ্গে এই দুই আসনেও ভোট গ্রহণ করা হবে। তিনটি আসনেই  ১৩ সেপ্টেম্বর মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন। ১৬ সেপ্টেম্বর মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন। রাজ্যে গোসাবা, খড়দা, শান্তিপুর, দিনহাটা-সহ ৫ কেন্দ্রে উপনির্বাচন হওয়ার কথা থাকলেও, শুধুমাত্র ভবানীপুরেই উপনির্বাচন হচ্ছে ৩০ সেপ্টেম্বর। কোভিড বিধি মেনে ভোট প্রচার, শনিবারই জানিয়ে দিয়েছিল নির্বাচন কমিশন। 

এদিকে কমিশন ভোটের দিন ঘোষণা করতেই ভবানীপুরে শুরু হয়ে যায় তৃণমূল কর্মীদের তোড়জোড়। ২০২১-এর বিধানসভা ভোটে তৃণমূল প্রার্থী  শোভনদেব চট্টোপাধ্যায় এই আসন থেকে জিতেছিলেন। ভোট পরবর্তী কালে অবশ্য তিনি এই আসনে বিধায়ক পদ থেকে ইস্তফা দেন। ফলে বোঝাই যাচ্ছিল উপনির্বাচনে এখান থেকেই লড়বেন মমতা বন্দ্যোপাধ্যায়। ভাবনীপুর  থেকে আগে দুবার জিতেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ২০১১-তে তৃণমূল বামফ্রন্টকে সরিয়ে ক্ষমতা দখলের পর মুখ্যমন্ত্রী হয়েছিলেন তিনি।এরপর ভবানীপুর থেকে উপনির্বাচনে জয়ী হয়েছিলেন তিনি।  ২০১৬-র বিধানসভা নির্বাচনেও  এই আসনে জয়ী হন মমতা বন্দ্যোপাধ্যায়। রবিবার আনুষ্ঠানিক ভাবে উপনির্বাচনের জন্য তাঁর নাম ঘোষণা করে দিল তৃণমূল কংগ্রেস।

রাজ্যের মুখ্যমন্ত্রী ৬ মাসের মধ্যে ভোটে জিতে না এলে তৈরি হতসাংবিধানিক সঙ্কট। সংবিধানের ১৬৪(৪) ধারা দেখিয়ে এই উদাহরণ দিয়েছিলেন মুখ্যসচিব। তাই সাংবিধানিক প্রয়োজনীয়তা মেনে রাজ্যের বিশেষ অনুরোধে ভবানীপুরে উপনির্বাচনের দিন ঘোষণা করে নির্বাচন কমিশন। বাকি ৪ কেন্দ্রের উপনির্বাচনের দিন আপাতত ঘোষণা করা হয়নি। অন্যদিকে, ভোটগ্রহণের আগেই সামশেরগঞ্জের কংগ্রেস প্রার্থী এবং জঙ্গিপুর কেন্দ্রে বাম প্রার্থীর মৃত্যু হয়েছিল করোনায়। ফলে এই ২ কেন্দ্রে সেই সময়ে ভোট হয়নি। ওই দুই কেন্দ্রে আগেরবার যারা প্রার্থী হয়েছিল তাদেরই সেখানে রেখেছে তৃণমূল নেতৃত্ব। নির্বাচনের আগে দুষ্কৃতিদের বোমা বিস্ফোরণে জখম হয়ে দীর্ঘদিন হাসপাতালে ছিলেন জাকির হোসেন। আগেরবার কলকাতা থেকে হেলিকপ্টারে এসে মনোনয়ন দাখিল করে যান তিনি। ওই কেন্দ্র থেকে লড়ছেন তিনিই। অন্যদিকে, সামশেরগঞ্জে প্রাক্তন বিধায়ক আমিরুল ইসলামের উপর আস্থা রেখেছেন দলের শীর্ষ নেতৃত্ব। রাজনৈতিক বিশেষজ্ঞরা মনে করছেন ভবানীপুর থেকে তৃণমূলনেত্রীর জয় এবার স্রেফ  সময়ের অপেক্ষা।