scorecardresearch
 

TMC State Election Committee: পঞ্চায়েতে প্রার্থী কারা? অভিষেক-সফর শুরুর আগেই কমিটি গড়লেন মমতা

২০২৪-এর লোকসভা ভোটের আগে পঞ্চায়েতেই হবে এরাজ্যে শাসক শিবিরের অ্যাসিড টেস্ট। এই নিয়ে সোমবার থেকে পুরোদমে ময়দানে নামছেন ডায়মন্ড হারবারের সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়। তার আগেই তৈরি হল নির্বাচন কমিটি। তৃণমূলের কেন্দ্রীয় নির্বাচনী কমিটি গঠন করে দিলেন সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়।

Advertisement
 অভিষেকের রাজ্য সফর শুরুর আগেই মমতা গড়লেন নির্বাচন কমিটি অভিষেকের রাজ্য সফর শুরুর আগেই মমতা গড়লেন নির্বাচন কমিটি

পঞ্চায়েত ভোটের আগেই গোপন ভোট তৃণমূল শিবিরে! গোপন ব্যালটে পছন্দের জনপ্রতিনিধির নাম জানাতে পারবেন যে কেউ। অভিষেক বন্দ্যোপাধ্যায়ের জেলা সফরে এটাই বড় চমক হতে যাচ্ছে তাতে কোনও সন্দেহ নেই। সোমবার বিকেলে ৩ দিনের সফরে কোচবিহার আসছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। সেখান থেকেই শুরু হবে তার  তৃণমূলে নব জোয়ার কর্মসূচি। পঞ্চায়েত ভোটের আগে ২ মাস ধরে জেলায় জেলায় ঘুরবেন তিনি। মানুষের পছন্দের প্রার্থী বাছাইেয়র লক্ষ্যে অভিষেক ময়দানে নামলেও পঞ্চায়েত ভোট নিয়ে  নির্বাচন কমিটি গড়ে ফেলল তৃণমূল কংগ্রেস। 

প্রসঙ্গত ২০২৪-এর লোকসভা ভোটের আগে পঞ্চায়েতেই হবে এরাজ্যে শাসক শিবিরের  অ্যাসিড টেস্ট।  এই নিয়ে সোমবার থেকে পুরোদমে ময়দানে নামছেন ডায়মন্ড হারবারের সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়। তার আগেই তৈরি হল নির্বাচন কমিটি।  তৃণমূলের কেন্দ্রীয় নির্বাচনী কমিটি গঠন করে দিলেন সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়।

তৃণমূলের তরফে বিজ্ঞপ্তি প্রকাশ করে বলা হয়েছে, দলের  এই কমিটি শান্তিপূর্ণভাবে জনমতের ভিত্তিতে পঞ্চায়েত নির্বাচনের জন্য প্রার্থী বাছার বিষয়টি পর্যবেক্ষণ করবে। পরিকল্পনা তৈরির পাশাপাশি, প্রত্যেক জেলায় দলের নেতাদের নিয়ে ভোটার তালিকা তৈরি করবে। এছাড়াও গ্রাম বাংলার একেবারে নিচের দিকের পরিস্থিতি যাচাই করতে ইলেকশন ইনচার্জ এবং কো ইনচার্জ রাখার কথাও বলা হয়েছে।

২২ জনের রাজ্য নির্বাচনী কমিটি
তৃণমূলের কেন্দ্রীয় নির্বাচনী কমিটির অধীনে থাকছে রাজ্য নির্বাচন কমিটি এবং জোনাল নির্বাচনী কমিটি। যেখানে ২২ জনের রাজ্য নির্বাচনী কমিটির সদস্যদের নাম ঘোষণা করা হয়েছে। অন্যদিকে ৬ থেকে ১০ জন সদস্যকে নিয়ে জোনাল নির্বাচনী কমিটিও তৈরি করা হয়েছে।

কারা থাকছেন কমিটিতে? 
কমিটিতে থাকছেন দলের শীর্ষনেতারা। পঞ্চায়েত ভোটে আগে তৃণমূল এই প্রক্রিয়ার নাম দিয়েছে ‘গ্রাম বাংলার মতামত’। পঞ্চায়েত নির্বাচনে কাকে প্রার্থী করা হবে, সে ব্যাপারে সিদ্ধান্ত নিতেই সর্বসাধারণের মতামত গ্রহণ করা হবে। কড়া নজরে হবে সেই গণভোট। রাজ্য স্তরে কেন্দ্রীয় ভাবে এই নির্বাচন কমিটি কাজ করবে। সুব্রত বক্সিকে রাজ্য নির্বাচন কমিটির চেয়ারম্যান করা হয়েছে। সদস্যদের মধ্যে রয়েছেন শোভনদেব চট্টোপাধ্যায়, মানস ভুঁইঞা, ফিরহাদ হাকিম, অরূপ বিশ্বাস, স্বপন দেবনাথ, জ্যোতিপ্রিয় মল্লিক, প্রসূন বন্দ্যোপাধ্যায়, মালা রায়, দোলা সেন, নাদিমূল হক, শান্তনু সেন, আবীর বিশ্বাস, প্রমিতা মণ্ডল, বুলুচিক বরাইক, বিবেক গুপ্তা, ঋতব্রত বন্দ্যোপাধ্যায়, অর্পিতা ঘোষের মতো নেতা-নেত্রীরা।

Advertisement

রাজ্যকে ৮টি জোনে ভাগ করা হয়েছে
মোট আট টা জোনে ভাগ করা হয়েছে গোটা রাজ্যকে। জোন ১-এ রাখা হয়েছে কোচবিহার, দার্জিলিং, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়ি। জোন টুতে রাখা হয়েছে উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর, মালদা এবং মুর্শিদাবাদ। জোন থ্রিতে রয়েছে পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান এবং বীরভূম। জোন ফোরে রয়েছে ঝাড়গ্রাম, পুরুলিয়া এবং বাঁকুড়া। জোন ফাইভে রয়েছে পূর্ব মেদিনীপুর এবং পশ্চিম মেদিনীপুর। জোন সিক্সে রয়েছে হাওড়া ও হুগলি এবং জোন সেভেনে রয়েছে নদিয়া। জোন এইটে রয়েছে উত্তর ২৪ পরগনা এবং দক্ষিণ ২৪ পরগনা।

শুধু কমিটিই নয়, সেই গোপন ব্যালটের ভোটে থাকবে প্রিসাইডিং অফিসারও। অর্থাৎ পূর্ণাঙ্গ ভোটের মতোই হবে এই প্রক্রিয়া। জেলা কমিটি, পঞ্চায়েত সমিতির সব সদস্য, ব্লকের সভাপতি ও শাখা সংগঠনের প্রধানরা ভোট দিতে পারবেন। অভিষেকের জেলা সফরে গোপন ব্যালটে এই ভোট প্রক্রিয়া চলবে জেলায় জেলায়। সোমবার থেকেই সেই জেলা সফর শুরু হচ্ছে। তার আগে রবিবারই কেন্দ্রীয় স্তরে নির্বাচন কমিটি ঘোষণা করল তৃণমূল। 

Advertisement