scorecardresearch
 

TMC Will Contest Solo In Parliament Election: ২৪-এ একা লড়বে TMC, মমতার ঘোষণায় অশোকের কটাক্ষ, 'BJP-র সুবিধা করার জন্যই'

TMC Will Contest Solo In Parliament Election: ২৪-এর ভোটে একাই লড়বে তৃণমূল। এদিন পরিষ্কার বার্তা দেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, ‘চব্বিশের ভোটে একা লড়ব। আমরা ওদের কারওর সঙ্গে যাব না। মানুষ আর তৃণমূলের জোট হবে। বার্তা মমতার।

'লোকসভায় আমরা একাই লড়ব,' জানিয়ে দিলেন মমতা 'লোকসভায় আমরা একাই লড়ব,' জানিয়ে দিলেন মমতা
হাইলাইটস
  • 'লোকসভায় আমরা একাই লড়ব
  • জানিয়ে দিলেন মমতা
  • বিজেপির সুবিধা দাবি বিরোধীদের

TMC Will Contest Solo In Parliament Election: মুর্শিদাবাদের সাগরদিঘিতে বাম সমর্থিত কংগ্রেস প্রার্থী বায়রন বিশ্বাস ২২ হাজারেরও বেশি ভোটে জয়ের পর উচ্ছ্বসিত বাম-কংগ্রেস সমর্থকরা। জয়ের পরই কংগ্রেস প্রার্থী বায়রন বিশ্বাস মন্তব্য করেন, পরাজয়ের শুরু হয়ে গিয়েছে তৃণমূলের। অন্যদিকে এই হার থেকে শিক্ষা নেবে বলে সাংবাদিক বৈঠকে মন্তব্য করেছেন তৃণমূল দলনেত্রী তথা রাজ্যের মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। এমনকী ২৪ এর লোকসভা নির্বাচনে একাই লড়বে বলেও জানিয়ে দেন তিনি। তিনি স্পষ্ট জানিয়ে দেন, কারও সঙ্গে হাত মিলিয়ে নয়। তৃণমূল একাই লড়াই করবে। অন্যদিকে বিরোধীরা কটাক্ষ করেছেন। যদিও বাম-বিজেপি দুপক্ষের আলাদা মত।

বিরোধীদের কটাক্ষ তৃণমূলকে

রাজ্যের প্রাক্তন পুরমন্ত্রী ও শিলিগুড়ির প্রাক্তন মেয়র সিপিএম নেতা অশোক ভট্টাচার্য তৃণমূলনেত্রীর সিদ্ধান্তকে কটাক্ষ করে বলেন, " আদতে বিজেপির সুবিধা করার জন্যই তৃণমূল একা চলো নীতি নেওয়ার কথা ঘোষণা করেছে। আমরা বলেছি লোকসভা নির্বাচনে বিজেপির বিরোধী তো দলগুলি একসঙ্গে কাজ করলেই বিজেপিকে প্রতিহত করা সম্ভব হবে। কিন্তু তৃণমূল সেটা চাইছে না। তারা বিভিন্ন ক্ষেত্রে বিজেপির সঙ্গে সহাবস্থান বজায় রেখে চলছে।" তাদের রাজনৈতিক লড়াই আসলে লোকদেখানো। মেঘালয়েও বিরোধী জোটকে ভাঙতেই তারা সক্রিয় হয়েছিল বলেও তাঁর দাবি। শিলিগুড়ি বিজেপি বিধায়ক শংকর ঘোষ অবশ্য অশোকবাবু ও মমতা কাউকেই গুরুত্ব দিতে চাননি। তিনি বলেন, "গোটা দেশে বিজেপির আসলে বিরোধী বলে কেউ নেই। এ সমস্ত যারা রাজনীতিতে টিঁকে থাকতে চান তাদের নিজস্ব মতামত।"

২৪-এর ভোটে একা লড়বে তৃণমূল

২৪-এর ভোটে একাই লড়বে তৃণমূল। এদিন পরিষ্কার বার্তা দেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, ‘চব্বিশের ভোটে একা লড়ব। আমরা ওদের কারওর সঙ্গে যাব না। মানুষ আর তৃণমূলের জোট হবে’, এদিনের হারের পর মন্তব্য করেন মমতা। তিনি আরও বলেন, তৃণমূল কংগ্রেস একটা আসন হারিয়েছে, "তবে তৃণমূল তিন একত্রিত শক্তির সঙ্গে লড়াই করার জন্য যথেষ্ট। একুশে আমরা করেছি। চিন্তার কিছু নেই।" 

বৃহস্পতিবার দেশের তিন রাজ্যের বিধানসভা ভোটের ফল প্রকাশের দিনেই ২০২৪-এর লোকসভা নির্বাচনের লড়াইয়ের রোড ম্যাপ জানিয়ে দিলেন জোড়াফুল শিবিরের নেত্রী। তাঁর সাফ বক্তব্য, ‘তৃণমূল কংগ্রেস আর মানুষের জোট হবে। আমরা ওদের কারও সঙ্গে যাব না। আমরা একা মানুষের সমর্থন নিয়ে লড়ব।’ কেন ‘একা’ লড়তে চান, তার ব্যাখ্যাও দিয়েছেন মমতা। সাগরদিঘি উপনির্বাচনের ফলাফলকে তুলে ধরে মমতা হাজির করেছেন বাম-কংগ্রেস-বিজেপির আঁতাতকে। তাই তথ্য ও যুক্তি দিয়ে তিনি দাবি করেছেন, ‘সত্যটা আজকে উদঘাটিত হয়ে গিয়েছে। সাগরদিঘিতে একটি অনৈতিক জোট হয়েছিল। ওদের মধ্যে দেয়া নেয়ার সম্পর্ক। ২০২১ সালে সিপিএম ও কংগ্রেস জোট করেছিল এবং তাদের ভোট ট্রান্সফার করেছিল বিজেপিকে। এবার সাগরদিঘিতে বিজেপির ভোট এসেছে বাম-কংগ্রেস জোটে। তাই আমরা ওদের সঙ্গে নেই। আমরা শুধু মানুষকে সঙ্গে নিয়ে জোট করি।’

ত্রিপুরা থেকে নাগাল্যান্ড, মেঘালয়

ত্রিপুরায় বিজেপির আসন কমেছে। তবে ঝুলি শূন্য রয়েছে তৃণমূলের। নাগাল্যান্ডেেও দুই-তৃতীয়াংশ গরিষ্ঠতা নিয়ে জোট সরকারের পথে বিজেপি। মেঘালয়ে অবশ্য খাতা খুলেছে তৃণমূল। যা নিয়ে তাঁরা আপাতত সন্তুষ্ট থাকতে চাইছে। যদিও যতটা প্রত্যাশা জাগিয়েছিল, ততটা ছাপ ফেলতে পারল না তৃণমূল। এদিকে তিন রাজ্যের ফলাফল নিয়ে উচ্ছ্বসিত বিজেপি শিবির। এই ফল বিজেপিকে আরও আত্মবিশ্বাসী করেছে, মন্তব্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর।