scorecardresearch
 

TMCP Foundation Day : আপনাদের অনেক নেতা মহিলা-কাণ্ডে জড়িয়ে! BJP-র বিরুদ্ধে বিস্ফোরক মমতা

তৃণমূল ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবস (TMCP Foundation Day)-এর অনুষ্ঠানে এ ব্য়াপারে তাদের আক্রমণ করে গিয়ে মমতা (WB CM Mamata Banerjee)-র দাবি, কী চাও মেয়েদের অসম্মান করতে চাও?

Advertisement
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়
হাইলাইটস
  • বিজেপির অনেক নেতা মহিলা-কাণ্ডে জড়িয়ে পড়েছেন
  • শনিবার তৃণমূল ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবসের অনুষ্ঠানে বিস্ফোরক দাবি করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়
  • তাঁর আরও দাবি, এ সব জানা থাকলেও প্রতিহিংসার রাজনীতি তিনি করেন না

TMCP Foundation Day: বিজেপির অনেক নেতা মহিলা-কাণ্ডে জড়িয়ে পড়েছেন। শনিবার তৃণমূল ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবস (TMCP Foundation Day)-এর অনুষ্ঠানে বিস্ফোরক দাবি করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (WB CM Mamata Banerjee)। তাঁর আরও দাবি, এ সব জানা থাকলেও প্রতিহিংসার রাজনীতি তিনি করেন না।

প্রতিহিংসা নয়
লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প নিয়ে বিজেপি সমালোচনা করেছে। তৃণমূল ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবস (TMCP Foundation Day)-এর অনুষ্ঠানে এ ব্য়াপারে তাদের আক্রমণ করে গিয়ে মমতা (WB CM Mamata Banerjee)-র দাবি, কী চাও মেয়েদের অসম্মান করতে চাও? তোমাদের নেতারা অনেকে অনেক মহিলা কাণ্ডে জড়িয়ে পড়েছে। আজ পর্যন্ত কাউকে অ্য়ারেস্ট করিনি।  আজ পর্যন্ত কিছু করিনি। পলিটিকালি লড়ো অভিষেকের সঙ্গে। পলিটিক্যালি সুব্রত, কাকলি, কল্যাণকে লড়ো। পলিটিক্যালি লড়তে পারো না। একটা আঙুল দেখালে ১০টা আঙুল আছে।

ছাত্রদের জোট
বিজেপির বিরুদ্ধে সারা ভারতের পডুয়াদের একজোট হওয়ার ডাক দিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (WB CM Mamata Banerjee)। তৃণমূল ছাত্র পরিষদ (TMCP)-এর প্রতিষ্ঠা দিবসের সভা থেকে সেই ডাক দেন তিনি। বলেন, সারা ভারতে যত ইন্টিটিউট আছে, কলেজ আছে, বিশ্ববিদ্যালয় আছে, সবার সঙ্গে সমন্বয় গড়ে তুলুন। দরকার পড়লে যান।

এদিন তিনি (WB CM Mamata Banerjee) তৃণমূল ছাত্র পরিষদ (TMCP)-এর প্রতিষ্ঠা দিবসের সভা অভিযোগ করেন, বিজেপি পড়ুয়াদের কন্ঠ সবচেয়ে বেশি রোধ করছে। শিক্ষকদের কন্ঠরোধ করছে। আইএএআস, আইপিএসদের কন্ঠরোধ করছে।

তিনি বলেন, প্রতিবাদের আর এক নাম ছাত্রযৌবন। লোভের কাছে মাথায় নত করে না। ১৮ বছর কোনও বাধা মানে না, হার মানে না। আমি চাই বাংলার ছাত্রছাত্রীরা পথ দেখাক। সারা ভারতে যত ইন্টিটিউট আছে, কলেজ আচে, বিশ্ববিদ্যালয় আছে, সবার সঙ্গে সমন্বয় গড়ে তুলুন। দরকার পড়লে যান।

Advertisement

খুনের চেষ্টা
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায় (WB CM Mamata Banerjee)। তিনি অভিযোগ করেন, আমাকে খুন করবে! আগেও সিপিএম অনেক বার চেষ্টা করেছে। নন্দীগ্রামে চেষ্টা করেছিল। এখনও চোট সারেনি। সিংহের বাচ্চার মতো যাব। তোমাদের কাছে মাথা নত করতে রাজি নই।

শিক্ষকদের সম্মান
তিনি (WB CM Mamata Banerjee) বলেন, শিক্ষক দিবসে সম্মান জানাবে। জমায়েত করবেন। আর কিছু করতে না পারলে তাঁদের পায়ের ধুলো নেবেন। রদবদল নিয়ে বলেন, যাঁরা বাদ গিয়েছেন, তাঁদের ভাবার কিছু নেই। সবাইকে দেওয়া হবে। সবাই যাতে কাজ করতে পারেন, তাই এই কাজ করা হয়েছে। ছাত্র রাজনীতি নিয়ে রাজনীতিতে হাতেখড়ি। খেলা হবে, জিততে হবে, জয়ী হবে, জয় হবে।

ক্লাস শুরু
তিনি (WB CM Mamata Banerjee) বলেন, পুজোর পর ক্লাস খুলে দেওয়ার চেষ্টা করব। মোবাইল খুললেই সব পেয়ে যান হাতের মুঠোয়। ১২ ক্লাসে ট্যাব দিচ্ছি একটাই কারণ। স্টুডেন্ট ক্রেডিট কার্ড দিচ্ছি যাতে আপনারা লেখাপড়া করতে পারেন।

মমতা বলেন, প্রতি বছর সিএমও-তে ৫০০ জন করে নেব। যাতে তারা বিভিন্ন জায়গায় সরকারের কাজ দেখতে পারেন। ছাত্র এবং ছাত্রীরা কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করবেন। আমার অনেককে চাই। আমাদের প্রচুর ছেলেমেয়ে লাগবে। শুধু একটাই অনুরোধ, সরকারি চাকরি ছাড়া করব না, ভাববেন না। টাকাটা কম হোক, স্বপ্নটা বড় হোক।

আফগান-উদ্বেগ
তিনি বলেন, কেন আফগানিস্তান থেকে আমাদের লোকেরা ফিরবে না। কেন্দ্রের পরীক্ষায় প্রশ্ন এসেছে, হিংসা নিয়ে। এই পরীক্ষা বাতিল করা উচিত। যারা পিআইএল করে তাদের বলব এটা নিয়ে দেখতে। কাল তুমি থাকবে না, তোমার সঙ্গে সিআইএসএফ, বিএসএফ থাকবে না।

তাঁর অভিযোগ, কেন্দ্রীয় বাহিনীর মধ্যে বিভাজন করেছ। ভবিষ্যৎ দেখা যাচ্ছে। দর্পণে দেখা যাচ্ছে। খেলা হবে। মরতে রাজি। দেশবিজেপিকে বেচতে রাজি নই। টাকাপয়সা নয়, আপনাদের সম্পদ নিদেরা, জামাকাপড় নয়, সম্পদ মানসিকতা।

ছাত্র রাজনীতি থেকে শুরু
এদিন তিনি বলেন, ছাত্র রাজনীতি, যুব রাজনীতি এমনই রাজনীতি, যা শিকড়ে। কেন মা-মাটি-মানুষ বলেছিলাম? কারণ অবহেলিত, অসহায়, মানুষ সবাইকে নিয়েই চলার শুরু করে ছাত্রছাত্রীরা। শিক্ষকরা আমাদের জীবনের সব থেকে বড় গুরু। তাঁদের প্রণাম জানাই।

লড়াই জারি
মমতা বলেন, আমরা আজও লড়াই করে যাচ্ছি, কারণ ক্ষমতায় এসে দায়িত্ব বেড়ে গিয়েছে। অনেক লড়াই করেছি। আমরা কখনও দমিনি। মানুষকে কাজ করা, মানুষকে ভালবাসা আমাদের প্রধান কাজ। রাজনীতিতে পারেন না, তাই এজেন্সি লেলিয়ে দিয়ে...

দলত্যাগীদের প্রতি বার্তা
তিনি বলেন, অনেকে চলে গিয়েছে। অনেকে ফিরে এসেছেন। এ ঘর ছাড়লে ভালবাসার ঘর পাওয়া যায় না। মমতা বন্দ্য়োপাধ্যায় (WB CM Mamata Banerjee) বলেন, আগে কিছুই ছিল না। পড়াশোনা করতাম খাতায় লিখে। বই পর্যন্ত ছিল না। ছোটবেলায় বাবাকে হারিয়েছিলাম। সেদিন বুঝেছিলাম পিতা-মাতা না থাকার কী যন্ত্রণা। মর্মবেদনা বুঝেছি বলে ১০ গুণ টাকা বাড়িয়ে দিয়েছে।

তিনি (WB CM Mamata Banerjee) বলেন, স্টুডেন্ট ক্রিডিট কার্ডে ১০ লক্ষ টাকা পর্যন্ত পাবেন। অনেক ব্যাঙ্কের সঙ্গে কথা বলেছি। যাঁরা লেখাপড়া ছেড়ে দিয়েছেন, তাঁরাও পাবেন। তিনি বলেন, বেঙ্গল সিলিকম ভ্যালিতে ১০০ একর জমি দিয়েছি। বাংলায় লেদার কমপ্লেক্স হচ্ছে। সেখানে ৫ লক্ষ বেকার ছেলেমেয়ে কাজ পেয়েছেন। ৬৮টি শিল্পপার্ক তৈরি করেছি। তিনি বলেন, আলো হাব, মসলিন তীর্থ তৈরি করেছি।

ত্রিপুরার শিক্ষকদের সমস্যা
তিনি বলেন, ত্রিপুরায় ১০ হাজার শিক্ষকের চাকরি ছাঁটাই। সরকারের কর্মীরা ঠিক করে বেতন পান না। না অসমে, না ত্রিপুরায়। তিনি বলেন, উচ্চশিক্ষায় ৫ লক্ষ মেধাবৃত্তি দেওয়া হয়েছে।

এদিন মমতা বলেন, সংখ্যালঘু ছেলেরা শুধু উর্দু আকাদেমিতে পড়ে না। আজ মেয়েরা পিতা-মাতার ঘাড়ের বোঝা নয়। কন্যাশ্রীরা গর্ব। মেয়েরা নিজের পায়ে দাঁড়াচ্ছে। শিক্ষাকে সবথেকে বেশি গুরুত্ব দিতে হবে। শিক্ষার্থীরা আমাদের ভবিষ্যৎ।

Advertisement

তিনি অভিযোগ করেন, এই যে সরকার বিজেপি সরকার দানবীয় সরকার, অমানবিক সরকার। এ সরকারকে মনে রাখবেন, যারা মানুষকে ভালবাসে না, সারা দেশকে বিক্রি করে দেওয়ার চেষ্টা করছে। সব সম্পদ বিক্রি করে দেবে।

তিনি বলেন, দেশের মাটি কখনও বিক্রি হয়? চোখ, কান, নাক বিক্রি করে দাও। প্ল্য়াকার্ড নিয়ে মিছিল করবেন। কয়লা জাতীয় সম্পদ। কয়লা চুরির কেসে শুধু তৃণমূলকে ধরলে হবে। কয়লা এটা সিআইএসএফের দায়িত্বে।

তিনি আরও বলেন, তোমার মন্ত্রীরা কী করছিল? মাথায় রেখো। আমি এক ডজন মন্ত্রীর নাম বলতে পারি, যারা আসানসোলকে লুঠে খেয়েছে। কেন্দ্রীয় সরকার জোন্ট পরগেট। কাউকে জোর করে ধরে লিখিয়ে নিলাম দ্যাট ইজ নট দ্যা রিপ্লাই অমিত শাহ। 

তিনি বলেন, নেংটি ইঁদুর যে। আমিও ইডির কাছে বস্তা ভরে কাগজ পাঠাব। তুমি সব ম্য়ানেজ করবে। আমরা কোর্টে যাব। দেশটা ড্যামেজ করে সব ম্যানেজ করেছ। গুজরাতের ইতিহাস আমরা জানি। রাজনীতির সৌজন্য রাজনীতি। বিজেপির দুই কাজ। গুলি চালানো আর গালি দেওয়া। 

বিজেপিকে তুমুল আক্রমণ করেন তিনি। অভিযোগ করেন, প্রতিদিন ত্রিপুরায় মারছে। আমাদের এমপি-দের অসমে ঢুকতে দেননি। মনে রাখবেন। সব ক'টা বিজেপির মেম্বার। যে লোকটা রিপোর্ট জমা দিয়েছে, তিনি বিজেপির।

কাউকে রেয়াত নয়
তিনি বলেন, দলের নেতাদের ধরি যদি তিনি অন্যায় করেন। জেনে ভুল করার চেষ্টা করিনি। আমার দরকার পড়ে ন। আমার ১০০-র বেশি বই আছে। সংসদ থেকে পেনশন পাই ১ লক্ষ টাকা। মুখ্যমন্ত্রী হিসেবে ১ লক্ষ টাকার বেশি বেতন পাই। তা নিই না। আর আপনারা আমার দিকে আঙুল তুলছেন। আমার পরিবারের দিক আঙুল তুলছেন।

বন্ডের টাকা
তাঁর প্রশ্ন, আপনাদের হাজার হাজার টাকা বন্ডে এল কী করে? কোভিডের টিকার নেই। কখনও দেখিনি গভর্নর শিল্পপতিদের ডেকে নেগোশিয়েট করছে। খালি প্রশ্ন তৃণমূলের বিরুদ্ধে, খালি লালুপ্রসাদের বিরুদ্ধে। যাতে বিহারের ভোটে না দাঁড়াতে পারে, তাই জেলে পাঠিয়েছেন। কে ড্রাফট করে, আমরা জানি। আমাদের বোকা ভাববেন না।

ডিজেলের দাম
তিনি বলেন, আজ ডিজেলের দাম কত, সেই চাকা কোথায় গেল? উজালা কোথায় গেল। অন্ধকার হয়ে গেল! মানুষের পকেট কাটছেন। খালি বিশ্বভারতী নয়। সেটা এখানে বলে আপনারা দেখতে পারছেন। ওকে লোক দিতে হবে। না হলে ফাইলে সই করবেন না। মুখ্যমন্ত্রীদের এক বৈঠক ডাকতেচাই ফেডারেল স্ট্রাকচার নিয়ে।

এদিন দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্য়ায় (Abhishek Banerjee) টুইট করেছেন। তিনি বলেছেন, ছাত্ররা আমাদের সম্পদ।

বিজেপিকে অভিষেকের আক্রমণ
অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee) বিজেপিকে তুমুল আক্রমণ করেন। তিনি বলেন, মানষের অধিকারের জন্য শেষ পর্যন্ত লড়াই করবে তৃণমূল। বিজেপিকে চ্যালেঞ্জ করলাম। ভয় দেখালে আমরা ভয় পাই না।

 

Advertisement