scorecardresearch
 

Kolkata Tourism: লাইনে টিকিট আর নয়, QR কোড স্ক্যান করলেই ভিক্টোরিয়া-চিড়িয়াখানার পাশ

West Bengal Tourism QR Code Based Integrated City Pass: শহর কলকাতায় পর্যটন শিল্পকে আরও আকর্ষণীয় করে তুলতে নতুন পদক্ষেপ নিল রাজ্য পর্যটন দফতর। কলকাতা ও তার আশেপাশের বিভিন্ন পর্যটন স্থানে টিকিট কাটার লাইন, ভিড়ের ঝামেলা দূর করতে চালু হচ্ছে  'QR Code Based Integrated City Pass'। দেশি এবং বিদেশি পর্যটকদের জন্য এটি চালু হতে চলেছে।

Advertisement
ভিক্টোরিয়া-জাদুঘর ভিক্টোরিয়া-জাদুঘর
হাইলাইটস
  • শহর কলকাতায় পর্যটন শিল্পকে আরও আকর্ষণীয় করে তুলতে নতুন পদক্ষেপ নিল রাজ্য পর্যটন দফতর
  • চালু হচ্ছে  'QR Code Based Integrated City Pass'

West Bengal Tourism QR Code Based Integrated City Pass: শহর কলকাতায় (Kolkata) পর্যটন শিল্পকে (Tourism Industry) আরও আকর্ষণীয় করে তুলতে নতুন পদক্ষেপ নিল রাজ্য পর্যটন দফতর। কলকাতা ও তার আশেপাশের বিভিন্ন পর্যটন স্থানে টিকিট কাটার লাইন, ভিড়ের ঝামেলা দূর করতে চালু হচ্ছে  'QR Code Based Integrated City Pass'। দেশি এবং বিদেশি পর্যটকদের জন্য এটি চালু হতে চলেছে।

এর জন্য কলকাতা ও শহরতলির বেশ কিছু দর্শনীয় স্থানকে চিহ্নিত করা হয়েছে। এই জায়গাগুলিতে  যাতে পর্যটকরা সহজেই পৌঁছে যেতে পারে,  লাইন দেওয়া বা টিকিট কাটার ঝামেলা যাতে না থেকে সেই ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। কোনও পর্যটক কোন কোন জায়গায় ঘুরতে চান, তা নির্ধারিত করে অনলাইন পেমেন্টের মাধ্যমে এই ইন্টিগ্রেটেড সিটি পাশ পেতে পারেন। 

এই পাশটি এক সপ্তাহ ভ্যালিডিটি থাকবে। পাশাপাশি শহর কলকাতা এবং সংলগ্ন স্থানে কী কী দর্শনীয় স্থান রয়েছে তার তালিকা থাকবে। প্রাথমিক পর্যায়ে প্রায় ২১ টি দর্শনীয় স্থানকে চিহ্নিত করে প্রথম পর্যায়ে এই পাশের ব্যবহার শুরু হতে চলেছে, বলে জানিয়েছেন রাজ্যের পর্যটন মন্ত্রী বাবুল সুপ্রিয় (Tourism Minister Babul Supriyo)।

এই ইন্টিগ্রেটেড পাসের ব্যবহার সম্পূর্ণভাবে চালু হয়ে যাওয়ার পর আরও একাধিক দর্শনীয় স্থানকে চিহ্নিত করে এই ইন্টিগ্রেটেড পাশের সুযোগ-সুবিধার সঙ্গে যুক্ত করা হবে বলেও,  তিনি এদিন জানান। সাতদিন পর এই পাশ বিকল হয়ে যাবে। সাতদিনের মধ্যে এই পাশ কেউ ব্যবহার করতে না চাইলে তার টাকা ফেরত পাওয়া যাবে না।

তালিকায় রয়েছে ইন্ডিয়ান মিউজিয়াম, ভিক্টোরিয়া মেমোরিয়াল, সায়েন্স সিটি, নিকো পার্ক, ইকো পার্ক, বিড়লা ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড টেকনোলজিক্যাল মিউজিয়াম, আলিপুর জুলজিক্যাল গার্ডেন, মাদারস ওয়াক্স মিউজিয়াম ইত্যাদির নাম। দেশীয় ও বিদেশী পর্যটকদের জন্য টিকিটের মূল্য কত হবে সবটাই QR কোড ব্যবহার করেই জানা যাবে।

Advertisement

Advertisement