scorecardresearch
 

How to Check Your Name In Voter List : ভোটার লিস্টে নাম আছে? একটা SMS-এ চেক করা যাবে এভাবে

লোকসভা ভোট শুরু হয়েছে। প্রথম দফার ভোট ইতিমধ্যেই সম্পন্ন হয়েছে। কাল, শুক্রবার দ্বিতীয় দফার ভোট। দেশজুড়ে মোট ৭ দফায় ভোট হবে এবার। তবে ভোটার লিস্টে আপনার নাম আছে তে?

Advertisement
Voter list Voter list
হাইলাইটস
  • ভোটার লিস্টে আপনার নাম আছে তো?
  • চেক করে নিন এভাবে

লোকসভা ভোট শুরু হয়েছে। প্রথম দফার ভোট ইতিমধ্যেই সম্পন্ন হয়েছে। কাল, শুক্রবার দ্বিতীয় দফার ভোট। দেশজুড়ে মোট ৭ দফায় ভোট হবে এবার। তবে ভোটার লিস্টে আপনার নাম আছে তে? খুব সহজ পদ্ধতিতে আপনি তা জানতে পারবেন। ভোটার লিস্টে নাম না থাকলে আপনি ভোট দিতে পারবেন না। তাই ভোট দিতে যাওয়ার আগে লিস্টে নাম আছে কি না তা মিলিয়ে দেখে নেওয়া খুব দরকার। নাম না থাকলে আপনি ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন না। 

এপ্রসঙ্গে বলে রাখা ভালো, ভোটার লিস্টে আপনার নাম আছে কি না তা আপনি সহজেই বাড়িতে বসেই দেখতে পারেন। তাও আবার মাত্র কয়েক মিনিটে। মজার বিষয় হল, ভোটার লিস্টে আপনার নাম আছে কি না তা চেক করার জন্য আপনার ইন্টারনেট পরিষেবার প্রয়োজন নেই বা কোনও ওয়েবসাইটেও লগইন করতে হবে না। দেশের নির্বাচন কমিশনের তরফে www.eci.gov.in-এই ওয়েবসাইটে এই সংক্রান্ত তথ্য দেওয়া হয়েছে। 

ভোটার লিস্টে নাম আছে কি না সেই ওয়েবসাইটে আপনি দেখতে তো পাবেনই। আবার সাধারণ এসএমএস-এর মাধ্যমেও আপনি জানতে পারবেন যে, আপনার নাম ভোটার লিস্টে নাম আছে কি না। 

আরও পড়ুন

SMS-এর মাধ্যমে আপনি যদি চান ভোটার লিস্টে নাম আছে কি না  জানতে তাহলে আপনাকে ১৯৫০ নম্বরে মেসের করতে হবে। লিখতে হবে EPIC নম্বর। যেমন ধরুন আপনার  EPIC নম্বর যদি ১২৩৪৫৬৭ হয় তাহলে সেই নম্বর টাইপ করে ১৯৫০-তে আপনাকে মেসেজ করতে হবে। 

এছাড়াও ভোটার লিস্টে নাম আছে কি না দেখার জন্য নির্বাচন কমিশনের ওয়েবসাইটে যান। হোম পেজে ইলেক্টরল মেনুতে ট্যাপ করুন। 
সেখানে নির্বাচক তালিকায় আপনার নাম অনুসন্ধান করুন। বিকল্পটি পরীক্ষা করুন।

আপনার EPIC নম্বর বা ভোটার আইডি হাতে থাকলে, তালিকায় আপনার নাম অনুসন্ধান করুন। সেখানে নম্বরটি লিখুন এবং ওয়েবসাইটে দেখা যাবে তালিকায় আপনার নাম আছে কি না। 

Advertisement

যদি আপনার সঙ্গে EPIC না থাকে, কোনও চিন্তা নেই! আপনি এখনও আপনার ফোন নম্বর বা ব্যক্তিগত বিবরণের মতো অন্যান্য বিকল্পগুলি ব্যবহার করে আপনার নাম অনুসন্ধান করতে পারেন৷ শুধু ওয়েবসাইটের নির্দেশাবলী অনুসরণ করুন, প্রয়োজনীয় তথ্য লিখুন এবং আপনি শীঘ্রই জানতে পারবেন আপনার এলাকার ভোটার তালিকায় আপনার নাম আছে কিনা।

Advertisement