scorecardresearch
 
 

Skill Development-এ দেশের ১০-এর মধ্যে বাংলার ৬, দাবি মমতার

মমতা বন্দ্যোপাধ্য়ায় (Mamata Banerjee) জানান, কর্মদক্ষতা (Skill Development) বাড়াতে তৈরি করা হয়েছে কমিটি। আলাপন বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে সেটি তৈরি হয়েছে।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়
হাইলাইটস
  • স্কিল ডেভলপমেন্ট-এ রাজ্যের ছেলেমেয়েরা দেশের ১০টির মধ্যে ৬টি স্থান দখল করেছে
  • স্কিল ডেভলপমেন্ট এ জাতীয় স্তরে দু'টি ক্ষেত্রে রাজ্যের দুই জন প্রথম স্থান অধিকার করেছে
  • সোমবার নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায় এ কথা জানান

স্কিল ডেভলপমেন্ট (Skill Development)-এ রাজ্যের ছেলেমেয়েরা দেশের ১০টির মধ্যে ৬টি স্থান দখল করেছে। স্কিল ডেভলপমেন্ট (Skill Development)-এ জাতীয় স্তরে দু'টি ক্ষেত্রে রাজ্যের দুই জন প্রথম স্থান অধিকার করেছে। সোমবার নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায় (Mamata Banerjee) এ কথা জানান।

এদিন মমতা বন্দ্যোপাধ্য়ায় (Mamata Banerjee) আরও জানান, কর্মদক্ষতা (Skill Development) বাড়াতে তৈরি করা হয়েছে কমিটি। আলাপন বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে সেটি তৈরি হয়েছে। ১৫ দিনের মধ্যে রিপোর্ট দেবে। কর্মদক্ষতা (Skill Development) বাড়ানো এবং কর্মসংস্থান নিয়ে কাজ করতে কী করা যায়, তার রিপোর্ট দেওয়া হবে।

এ ব্যাপারে মমতা বন্দ্যোপাধ্য়ায় (Mamata Banerjee) আরও জানান, স্কিল ডেভেলপমেন্ট (Skill Development)-এ রাজ্যের ছেলেমেয়েরা দেশের ১০ টির মধ্যে ৬টি স্থান দখল করেছে। স্কিল ডেভেলপমেন্ট (Skill Development)-এ জাতীয় স্তরে দু'টি ক্ষেত্রে রাজ্যের দুই জন প্রথম স্থান অধিকার করেছে।

প্রাথমিক (Primary) এবং উচ্চ প্রাথমিক (Upper Primary) মিলিয়ে মোট ৩২ হাজার শিক্ষককে চাকরি দেওয়া হবে। পুজোর আগে ও পরে প্রাথমিক শিক্ষকদের চাকরি দেওয়া হবে। এ কথা জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায় (Mamata Banerjee)। পুজোর মধ্যে ২৪,৫০০ জনের চাকরি পাবেন এবং পুজোর পরে সাড়ে সাত হাজার শিক্ষকের চাকরি। জানালেন তিনি।

রাজ্য সরকার মোট ৩২ হাজার শিক্ষককে চাকরি দেবে। মমতা বন্দ্যোপাধ্য়ায় (Mamata Banerjee) বলেন, মেধাই তাঁদের পরিচয়। কারও কাছে লবি করার কোনও দরকার নেই। তাঁদের মেধাই তাঁদের সবচেয়ে বড় পরিচয়।

এদিন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায় (Mamata Banerjee) জানান, ১৪ হাজার আপার প্রাইমারি (Upper Primary) শিক্ষককে পুজোর মধ্যে নেওয়া হবে। এই বছরই নেওয়া হবে। ১০ হাজার ৫০০ প্রাইমারি (Primary) পুজোর আগে নেওয়া হবে। দু'টো বললাম কিন্তু। পুজোর পর মার্চের মধ্যে আরও সাড়ে সাত হাজার প্রাইমারি (Primary) শিক্ষক নেওয়া হবে। 

মমতা বন্দ্যোপাধ্য়ায় (Mamata Banerjee) জানান, পরীক্ষায় পাশ করেছে পাওয়ার অধিকারী, তাঁরাই পাবেন। কোর্ট কেস ছিল বলে এটা আটকে ছিল। আজ ঘোষণা করা হল। স্কুলগুলোতে তাঁরা কাজ করবেন। এতে সুবিধা হবে।

মমতা বন্দ্যোপাধ্য়ায় (Mamata Banerjee)-এর অভিযোগ, কিছু কিছু জায়গায় ডিভিসি জল ছেড়েছে। ২৬ তারিখের বানটা একটু বড় হবে। আমাদের এখানে অনেক ডেডবডি উত্তরপ্রদেশ থেকে ভেসে এসেছে। জল দূষিত হয়েছে। মালদায় পর পর ডেড বডি দেখা গিয়েছে। কিছু মরদেহের শেষকৃত্যের ব্যবস্থা করা হয়েছে।

রাজ্যে করোনা সংক্রমণের হার কমেছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। তিনি বলেন বর্তমানে সংক্রমণের হার ৪ শতাংশ। ভোটের সময় সেটা ৩২ শতাংশ গিয়েছিল। কলকাতা অনেকটা কমেছে।

কোভিডের তৃতীয় ঢেউ মোকাবিলায় রাজ্যে শিশুদের জন্য বেড বাড়ানোর চেষ্টা করছে সরকার বলে জানান তিনি। তবে এ ক্ষেত্রে মায়েদের বিশেষ যত্ন নেবার আবেদন করেন তিনি। ২ কোটি টিকা আমরা দিয়েছি। ২১ তারিখ থেকে ১৭ লক্ষ করোনার টিকা দেওয়া হবে বলে জানান তিনি।