scorecardresearch
 

কেন্দ্র-রাজ্য সংঘাত চরমে: 'কথার খেলাপ করছে মোদী', আক্রমণ মমতার

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নাম না করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর তুমুল সমালোচনা করেন। তিনি দাবি করেন, আলাপন বন্দ্যোপাধ্যায়কে কেন দিল্লিতে ডেকে পাঠানো হল, কারণ কী, লেখা নেই। ১০ মে চিঠি দিয়েছিলাম তাঁর কার্যকালের মেয়াদ বাড়ানোর জন্য।

Advertisement
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
হাইলাইটস
  • মুখ্যসচিব পদে আলাপন বন্দ্যোপাধ্যায়ের কার্যকালের সময়সীমার মেয়াদ বাড়ানোর বিষয়ে সম্মতি দিয়েছিল কেন্দ্র
  • এখন তাঁকে কেন্দ্রে কেন যোগ দিতে বলা হয়েছে, তা বলা হয়নি
  • সোমবার নবান্নে এই দাবি করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

মুখ্যসচিব পদে আলাপন বন্দ্যোপাধ্যায়ের কার্যকালের সময়সীমার মেয়াদ বাড়ানোর বিষয়ে সম্মতি দিয়েছিল কেন্দ্র। এখন তাঁকে কেন্দ্রে কেন যোগ দিতে বলা হয়েছে, তা বলা হয়নি। সোমবার নবান্নে এই দাবি করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এদিন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নাম না করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর তুমুল সমালোচনা করেন। তিনি দাবি করেন, আলাপন বন্দ্যোপাধ্যায়কে কেন দিল্লিতে ডেকে পাঠানো হল, কারণ কী, লেখা নেই। ১০ মে চিঠি দিয়েছিলাম তাঁর কার্যকালের মেয়াদ বাড়ানোর জন্য। ৩ মাস তিনি যাতে ওই পদে থাকেন, তার আবেদন করেছিলাম। যাতে করোনা মোকাবিলায় কাজ করতে পারেন।

তিনি আরও দাবি করেন, কেন্দ্র জবাব দিয়েছিল, প্রস্তাব গৃহীত হল। তিনি চলতি বছরের ১ জুন থেকে ৩১ অগস্ট পর্যন্ত ওই পদে থাকতে পারবেন। আমি ২৪ তারিখ ওই চিঠি পাই।

মমতা বলেন, প্রধানমন্ত্রীর সঙ্গে কলাইকুন্ডায় মিটিং হল। তার আগে আমকে একবারও বলেননি কোথায় কী ক্ষতি হয়েছে, তা দেখি। তিনি বাংলায় আসেননি। তাঁর বিমান এখানে দাঁড়িয়েছিল মাত্র। ওডিশা পাশে। তিনি মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করতে চেয়েছিলেন মাত্র।

তাঁর অভিযোগ, প্রতিশোধমূলক আচরণ করছে। এমন নির্দয় প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী দেখিনি। আমলা তাঁর সঙ্গে রয়েছে বলে তাঁকে আক্রমণ।

তাঁর আরও অভিযোগ, কোনও আলোচনা হয়নি। খালি রাজনৈতিক প্রতিহিংসা । আপনি মমতাকে পছন্দ করেন না, তাই এই কাজ করেছেন। আপনি হেরে গিয়েছেন, তাই এমন করলেন। আলাপনের তুমুল প্রশংসা করেন।

এদিকে, আলাপন বন্দ্যোপাধ্য়ায়কে ছেড়ে দেওয়ার ব্য়াপারে কেন্দ্রের সিদ্ধান্ত স্তম্ভিত! একতরফা সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখে এই কথা জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

তিনি ৫ পাতার একটি চিঠি দিয়েছেন। সেখানে বেশ কিছু বিষয়ে অভিযোগ করেছেন। কেন আলাপন বন্দ্যোপাধ্য়ায়কে রাজ্য়ে দরকার, তা জানানো হয়েছে। আজ, সোমবার, ৩১ মে তাঁকে কেন্দ্রীয় সরকারের কর্মিবর্গ মন্ত্রকে যোগ দিতে বলা হয়েছিল।

Advertisement

চিঠিতে কী লিখেছেন মমতা
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় চিঠিতে লিখেছেন, কেন্দ্রীয় সরকারের ২৮ মে-র সিদ্ধান্ত দেখে আমি স্তম্ভিত, চমকে গিয়েছি। রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্য়ায়কে ছেড়ে দেওয়ার কথা বলা হয়েছে। এবং ৩১ মে তাঁকে কেন্দ্রীয় সরকারের কাজে যোগ দেওয়ার কথা বলা হয়।

মমতার দাবি, রাজ্য সরকারের সঙ্গে কোনও আলোচনা না-করেই ওই 'অর্ডার' দেওয়া হয়েছে। তিনি কী করবেন, সেই 'অপশন' দেওয়া হয়নি। ১৯৫৪ সালের ইন্ডিয়ান অ্যাডমিনিস্ট্রেশন সার্ভিস (ক্যাডার) রুলস মানা হয়নি। এই নির্দেশ অসাংবিধানিক, আইনি দিক থেকে অচল, এমন কোনও নজির নেই।

 

Advertisement