scorecardresearch
 

Mamata Banerjee and Hemant Soren : DVC নিয়ে ঝাড়খণ্ডের মদতে কেন্দ্রের ওপর চাপ বাড়াতে চান মমতা

Mamata Banerjee and Hemant Soren: ডিভিসি (DVC) নিয়ে সুর আরও চড়ালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (WB CM Mamata Banerjee)। এবার পড়শি ঝাড়খণ্ডের সাহায্য় নিয়ে কেন্দ্রের ওপর চাপ বাড়ানোর রাস্তায় চলতে চান। নাম না করে তিনি ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন (Jharkhand Chief Minister Hemant Soren)-কে এই কাজে পাশে পাওয়ার বার্তা দিলেন।

Advertisement
মমতা বন্দ্যোপাধ্য়ায় এবং হেমন্ত সোরেন মমতা বন্দ্যোপাধ্য়ায় এবং হেমন্ত সোরেন
হাইলাইটস
  • ডিভিসি নিয়ে সুর আরও চড়ালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়
  • এবার পড়শি ঝাড়খণ্ডের সাহায্য় নিয়ে কেন্দ্রের ওপর চাপ বাড়ানোর রাস্তায় চলতে চান
  • শনিবার বন্যাদুর্গত এলাকা পরিদর্শনের পর এই বার্তা দিয়েছেন তিনি

Mamata Banerjee and Hemant Soren: ডিভিসি (DVC) নিয়ে সুর আরও চড়ালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (WB CM Mamata Banerjee)। এবার পড়শি ঝাড়খণ্ডের সাহায্য় নিয়ে কেন্দ্রের ওপর চাপ বাড়ানোর রাস্তায় চলতে চান। নাম না করে তিনি ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন (Jharkhand Chief Minister Hemant Soren)-কে এই কাজে পাশে পাওয়ার বার্তা দিলেন। শনিবার বন্যাদুর্গত এলাকা পরিদর্শনের পর নবান্নে এই কৌশলের কথা জানিয়েছেন তিনি।

ডিভিসিকে তোপ
এদিন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (WB CM Mamata Banerjee) অভিযোগ করেন, একসঙ্গে যত জল ছাড়া হয়েছে, তা জীবনে হয়নি। আমিই আগে বলতাম ম্যানমেড ফ্লাড। অনেক জায়গায় বৃষ্টি হয়েছে। তার কারণ জুলাই মাসে আপনারা দেখছেন, একটা বছরে চারবার জল ছেড়ে দেয়।

কেন্দ্রকে আক্রমণ
তিনি (WB CM Mamata Banerjee) বলেন, গ্লোবাল ওয়ার্মিং নিয়ে কেন্দ্র সরকারের প্ল্যান করা উচিত। এটা ক্রাইম ছাড়া আর কী হতে পারে। ঝাড়খন্ডে জল হতেই পারে। আগে থেকে জানাচ্ছো না কেন। তা হলে আমার গ্রাম ভেসে যায় না। এটা তো কাদ হতে পারে না।

ঝাড়খণ্ডকে পাশে পাওয়ার চেষ্টা
তিনি (WB CM Mamata Banerjee) বলেন, ঝাড়খণ্ড সরকার আমার বন্ধু। অনুরোধ করব, এভাবে জল ছেড়ে দেবেন না। আমাদের ঘাড়ে নিঃশ্বাস ফেলবেন না। ঝাড়খণ্ড বলব, তারাও যেন ব্যাপারটা তুলে ধরে।

মমতা বলেন,  ডিভিসিকে বলব, বাঁধ সংস্কার করুন। যে দিন এখনে ইলেকশন চলছিল, আমাদের না জানিয়ে জল ছেড়েছে। এটা কি জাস্টিস! ডিভিসি প্রতিবার জল ছেড়ে দিয়ে আমাদের ডোবাবে। বর্ষা আমায় ভাসাতে পারেনি। জল ছেড়ে দিচ্ছে, লোক ডুবিয়ে দিচ্ছে।

কেন্দ্রকে হুঙ্কার
এদিন মমতা (WB CM Mamata Banerjee) বলেন, আমাদের এভাবে আন্ডার এস্টিমেট করলে হবে না। মানুষকে আন্ডার এস্টিমেট করা যায় না। সেন্ট্রাল  তার দায় তো ডিভিসিকে নিতে হবে। আমি প্রধানমন্ত্রীকে চিঠি দিয়েছে। আবার দেব। বাংলা নদীমাতৃক দেশ। আমরা ঠিক করেছি এবার ক্ষতিপূরণ চাইব।

Advertisement

চাই ক্ষতিপূরণ
তিনি বলেন, বাংলাকে কাঠপুতুল মনে করছে। আর তাই সবসময় জল ছেড়ে দেয়। লোকে এখন পুজো করবে না কোমর জলে গরু  ছাগল বাঁচাবে। জল ছেড়ে দিচ্ছে, লোক ডুবিয়ে দিচ্ছে। আর চুপ করে লিউকোপ্লাস্ট লাগিয়ে বসে আসে।

 এদিনমমতা আরও বলেন ঘাটাল মাস্টার প্ল্যান নিয়ে আমাদের প্রতিনিধি দল গিয়েছিল। বাঁধের দল এভাবে ছেড়ে দেওয়া হলে সেতু, বাঁধ ভেঙে যায়। থার দায়িত্ব নেবে কে। তার দায়িত্ব নিতে হবে ডিভিসিকে। বাংলার সঙ্গে অন্য রাজ্যের তুলনা আছে। বাংলায় এত নদী বলেই এত ফলন ফলে। সেচের জন্য চাই নদী ভাল থাকুক। আমরা ধিক্কার জানাচ্ছি। প্রধানমন্ত্রীকে আবেদন করব, এটা বিশেষ গুরুত্ব নিয়ে দেখুন।।

অমিত শাহকে তোপ
তিনি বলেন, আমি হোম মিনিস্টারকে বলব, কথায় কথায় মানবাধিকার দল পাঠান। একটা ছোট্ট ইলেকশন হাজার হাজার পুলিশ পাঠান, বিজেপির এক একটি চুনোপুঁটি ক্যাডারকেও ৩০-৪০টা সিআরপিএফ দেন।, অফিসারদের চমকান ডেকে, আর যখন ডিভিসি জল ছেড়ে দেয়, তখন আপনি একটা পয়সাও ছাড়েন না কেন? কিছু দেন না, মুখে বড় বড় কথা বলেন।

 

Advertisement