scorecardresearch
 

CV Ananda Bose Letter: 'মধ্যরাত' হুঁশিয়ারির পর গোপন চিঠি নবান্ন ও দিল্লিকে, কী লিখলেন রাজ্যপাল?

রাজ্যপাল সিভি আনন্দ বোসের কার্যকলাপ নিয়ে সমালোচনা করে শুক্রবার মহম্মদ বিন তুঘলকের সঙ্গে তুলনা করেছেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য় বসু। এর প্রত্যুত্তরে গত শনিবারই মধ্যরাত পর্যন্ত অপেক্ষা করার হুঁশিয়ারি দিয়েছিলেন বাংলার রাজ্যপাল সিভি আনন্দ বোস। সেই কথামতো শনিবার মধ্যরাতেই দুটি কনফিডেন্সিয়াল চিঠিতে সই করলেন রাজ্যপাল। সেই চিঠি দুটির একটি পাঠাচ্ছেন নবান্নতে এবং অন্যটি পাঠাচ্ছেন দিল্লিতে।

Advertisement
 কনফিডেন্সিয়াল চিঠিতে সই রাজ্যপালের কনফিডেন্সিয়াল চিঠিতে সই রাজ্যপালের

রাজ্যপাল সিভি আনন্দ বোসের কার্যকলাপ নিয়ে সমালোচনা করে শুক্রবার মহম্মদ বিন তুঘলকের সঙ্গে তুলনা করেছেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য় বসু। এর প্রত্যুত্তরে গত শনিবারই মধ্যরাত পর্যন্ত অপেক্ষা করার  হুঁশিয়ারি দিয়েছিলেন বাংলার রাজ্যপাল  সিভি আনন্দ বোস। সেই কথামতো শনিবার মধ্যরাতেই দুটি কনফিডেন্সিয়াল চিঠিতে সই করলেন রাজ্যপাল। সেই চিঠি দুটির একটি পাঠাচ্ছেন নবান্নতে এবং অন্যটি পাঠাচ্ছেন দিল্লিতে।

শনিবার মধ্যরাতে নবান্ন ও কেন্দ্রীয় সরকারকে ২টি গোপন চিঠি পাঠান রাজ্যপাল। চিঠিতে কী আছে জানা না গেলেও রাজভবন সূত্রে খবর, সাম্প্রতিক ঘটনাক্রমের উল্লেখ রয়েছে তাতে। মধ্যরাতের কিছু আগেই শনিবার রাত ১১টা ৪২ মিনিটে রাজভবনের তরফে জানানো হয়, রাজ্যপাল একটি বার্তা পাঠিয়েছেন নবান্নে। সেই বার্তা গিয়েছে কেন্দ্রীয় সরকারের কাছেও। মুখবন্ধ খামে গোপনীয় বার্তা পাঠিয়েছেন তিনি। কিন্তু তাতে কী রয়েছে তার কোনও ইঙ্গিতও দেয়নি রাজভবন।

এদিকে “মধ্যরাতে দেখুন কী হয়”, শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর উদ্দেশে রাজ্যপাল সিভি আনন্দ বোসের এই হুমকির কয়েক ঘণ্টা পরই শনিবার বিকেলে রাজভবনে হাজির হন রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। রাজভবন সূত্রের খবর, মুখ্যসচিবকে তলব করেছিলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস নিজে। তারপরই বিকেলে রাজভবনে যান মুখ্যসচিব। জানা গিয়েছে, শনিবার বিকেল ৫টা ২৫ মিনিটে রাজভবনে ঢোকেন মুখ্যসচিব। দীর্ঘক্ষণ রাজভবনে ছিলেন তিনি। রাজভবনে ঢুকে সোজা চলে যান রাজ্যপালের কাছে। কিন্তু, তাঁদের মধ্যে কী কথা হয়েছে সে বিষয়ে এখনও কিছু জানা যায়নি। এক ঘণ্টারও বেশি সময় কথা হয় দু’জনের। কিন্তু এই বৈঠক নিয়ে কোনওপক্ষই মুখ খোলেনি। 

আরও পড়ুন

প্রসঙ্গত, এই মুহূর্তে একাধিক বিষয়ে রাজ্য ও রাজ্যপাল টানাপড়েন চলছে। বিশেষ করে বিশ্ববিদ্যালয়গুলির উপাচার্য নিয়োগ নিয়ে দুই শিবিরের টানাপোড়েন তুঙ্গে। সেই আবহেই শনিবার  দুপুরে রাজ্যপাল এক অনুষ্ঠানে যোগ দিতে গিয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে বলেছিলেন, ‘‘আজ মধ্যরাতের জন্য অপেক্ষা করুন। অ্যাকশন কাকে বলে দেখতে পাবেন।’’ এরপর আবার নাম না করে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু পালটা বলেন, ”সাবধান, সাবধান, সাবধান! শহরে নতুন ভ্যাম্পায়ার এসেছেন। নাগরিকরা নিজেদের খেয়াল রাখুন। হিন্দু পুরাণ মতে ‘রাক্ষস প্রহরে’র অপেক্ষায় থাকলাম।”
 

Advertisement

Advertisement