scorecardresearch
 

বাবুঘাট থেকে সরছে বেসরকারি বাসস্ট্যান্ড; কী সমস্যা হতে পারে?

১৪ দিনের মধ্যে বাবুঘাট থেকে বেসরকারি বাসস্ট্যান্ড সাঁতরাগাছিতে সরিয়ে নেওয়ার নির্দেশ দিয়েছে রাজ্য পরিবহণ দফতর। কিন্তু এই নির্দেশে বাস মালিক আর যাত্রীদের একাধিক সমস্যা হতে পারে বলে মনে করছে রাজ্য বেসরকারি বাস সিন্ডিকেট। কী কী সমস্যা বাড়বে? জেনে নিন...

Advertisement
১৪ দিনের মধ্যে বাবুঘাট থেকে বেসরকারি বাসস্ট্যান্ড সাঁতরাগাছিতে সরিয়ে নেওয়ার নির্দেশ দিয়েছে রাজ্য পরিবহণ দফতর। ১৪ দিনের মধ্যে বাবুঘাট থেকে বেসরকারি বাসস্ট্যান্ড সাঁতরাগাছিতে সরিয়ে নেওয়ার নির্দেশ দিয়েছে রাজ্য পরিবহণ দফতর।
হাইলাইটস
  • ৪ দিনের মধ্যে বাবুঘাট থেকে বেসরকারি বাসস্ট্যান্ড সাঁতরাগাছিতে সরিয়ে নেওয়ার নির্দেশ দিয়েছে রাজ্য পরিবহণ দফতর।
  • এই সিদ্ধান্তে বাস মালিক আর যাত্রীদের একাধিক সমস্যা হতে পারে বলে মনে করছে রাজ্য বেসরকারি বাস সিন্ডিকেট।

সোমবার বাসমালিক সংগঠনগুলিকে ১৪ দিনের মধ্যে বাবুঘাট থেকে বেসরকারি বাসস্ট্যান্ড সাঁতরাগাছিতে সরিয়ে নেওয়ার নির্দেশ দিয়েছে রাজ্য পরিবহণ দফতর। প্রায় চার দশকেরও বেশি সময় ধরে বাবুঘাট বাসস্ট্যান্ডের একাধিক বাসের এবার ঠিকানা, গন্তব্য বদলাতে চলেছে। 

পরিবহণ দফতর সূত্রে খবর, পরিবেশের স্বার্থে বাবুঘাট থেকে বাসস্ট্যান্ড সরানোর দাবিতে দীর্ঘদিন ধরে কলকাতা হাইকোর্টে মামলা চলছে। এর পাশাপাশি সেনাবাহিনীর মালিকানাধীন বাবুঘাটের ওই এলাকা অবিলম্বে খালি করে দেওয়ার আবেদন জানিয়েছে ফোর্ট উইলিয়াম। সে জন্যই বাসমালিক সংগঠনগুলিকে চিঠি দিয়ে বাবুঘাট থেকে বাসস্ট্যান্ড সরাতে বলেছে পরিবহণ দফতর। সূত্রের খবর, গত বছর দুর্গা পুজোর পরেই বাবুঘাট থেকে বাসস্ট্যান্ড সাঁতরাগাছিতে সরিয়ে নেওয়ার নির্দেশ দিয়েছিল পরিবহণ দফতর। তার ৬ মাস পর ফের নটিশ দিয়ে বাবুঘাট থেকে বাসস্ট্যান্ড সরিয়ে নেওয়ার সময়সীমা বেঁধে দেওয়া হল। এ বার নির্দেশ না মানলে কড়া পদক্ষেপের হুঁশিয়ারি দেওয়া হয়েছে প্রশাসনের তরফে।

Bus Stand

কিন্তু পরিবহণ দফতরের এই নির্দেশে যাত্রী সাধারণ আর বাস মালিকদের একাধিক সমস্যা হতে পারে বলে জানিয়েছেন রাজ্য বেসরকারি বাস সিন্ডিকেটসের জয়েন্ট কাউন্সিলের সাধারণ সম্পাদক (জেনারেল সেক্রেটারি) তপন বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, “বাবুঘাট থেকে বেসরকারি বাসস্ট্যান্ড সাঁতরাগাছিতে সরিয়ে নেওয়া হলে বাসমালিকদের পারমিট নিয়ে একটা বড়সড় সমস্যায় পড়তে হবে। হয় বাসের পারমিট সাঁতরাগাছি পর্যন্ত বাড়িয়ে দিতে হবে, নয়তো বাবুঘাটে যাত্রী নামিয়ে তেল পুড়িয়ে ১২ কিলোমিটার পথ খালি বাস নিয়ে পাড়ি দিতে হবে সাঁতরাগাছিতে।”

Bus Stand

তপনবাবু বলেন, “সাঁতরাগাছিতে তৈরি কলকাতা সেন্ট্রাল বাস টার্মিনাসের (KCBT) পরিকাঠামো যথেষ্ট সন্তোষজনক নয়। তাছাড়া অবস্থানগত কারণেই সেখানে যাত্রীর সংখ্যা আরও কমে যেতে পারে বলে মনে করছেন বেসরকারি বাসের মালিকরা। বাবুঘাট থেকে বেসরকারি বাসস্ট্যান্ড সাঁতরাগাছিতে সরিয়ে নেওয়া হলে বাসমালিকদের ঘাড়ে প্রতিদিন ন্যূনতম ৬০০ টাকার টোল ট্যাক্সের বোঝা চাপবে, বাড়বে জ্বালানির খরচও। তথচ বাসের ভাড়া বাড়াতে নারাজ সরকার। ফলে বাসের খরচ বাড়বে, আয় আরও কমবে।”

Advertisement

তপনবাবুর মতে, যে সমস্ত খুচরো ব্যবসায়ি বড়বাজার, হাওড়া স্টেশন সংলগ্ন পাইকারি বাজার থেকে মাল তুলে কম খরচে শহরের বিভিন্ন প্রান্তের বাজারে ব্যবসা করে খাচ্ছেন, বাসস্ট্যান্ড স্থানান্তরের ফলে তাঁরাও সমস্যায় পড়বেন। সব মিলিয়ে এই সিদ্ধান্তে রাজ্যের বাস শিল্প, বাবুঘাট বাসস্ট্যান্ড নির্ভর খুচরো দেকানপাট এবং নিত্যযাত্রীদের সমস্যা আরও বাড়তে চলেছে।

Advertisement