scorecardresearch
 

Durga Puja Weather : অগাস্টের পর সেপ্টেম্বরেও বৃষ্টির পূর্বাভাস, মাটি হবে পুজোর কেনাকাটা?

অগাস্ট মাসে ভালো বৃষ্টি হয়েছে রাজ্যে। ভারী থেকে অতি ভারী বৃষ্টির সাক্ষী থেকে পশ্চিমবঙ্গবাসী। তবে সেই বৃষ্টি থেকে এখনই রেহাই নেই। অক্টোবরের ৯ তারিখ থেকে দুর্গাপুজো। তার আগে বৃষ্টি মাটি করতে পারে পুজোর কেনাকাটা।

Advertisement
Rain Forecast Rain Forecast
হাইলাইটস
  • অগাস্ট মাসে ভালো বৃষ্টি হয়েছে রাজ্যে
  • সেপ্টেম্বরেও বৃষ্টি হওয়ার সম্ভাবনা

অগাস্ট মাসে ভালো বৃষ্টি হয়েছে রাজ্যে। ভারী থেকে অতি ভারী বৃষ্টির সাক্ষী থেকে পশ্চিমবঙ্গবাসী। তবে সেই বৃষ্টি থেকে এখনই রেহাই নেই। অক্টোবরের ৯ তারিখ থেকে দুর্গাপুজো। তার আগে বৃষ্টি মাটি করতে পারে পুজোর কেনাকাটা। এমনটাই দাবি করছেন আবহাওয়াবিদরা। 

অগাস্ট মাসে ১৬ শতাংশেরও বেশি বৃষ্টি হয়েছে। যা এক রেকর্ড। আবহাওয়া দফতরের পূর্বাভাস, সেপ্টেম্বর মাসে দেশজুড়ে ভালো বৃষ্টি হতে পারে। আবহাওয়া দফতরের পূর্বাভাস, উত্তরাখণ্ড, রাজস্থান, হিমাচল প্রদেশ, পঞ্জাবে বৃষ্টি হতে পারে। সেই জায়গাগুলোতে বৃষ্টিপাতের জেরে বৃষ্টি ও ধস হতে পারে। 

এদিকে আবহাওয়া দফতরের পূর্বাভাস, সেপ্টেম্বর মাসে পূর্ব মধ্য ভারতে স্বাভাবিক বা স্বাভাবিকের চেয়ে কম তাপমাত্রা থাকবে। সেই সময় বৃষ্টিও হতে পারে। পাহাড় ও উপকূলবর্তী এলাকাতে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সেই দিক থেকে বিচার করলে দফায় দফায় বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গের উপকূলবর্তী এলাকায়। তবে এখনই নিশ্চিত করে বলা যাচ্ছে না কতটা বৃষ্টি হতে পারে। তবে বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। খাতায় কলমে জুন-জুলাই মাসকে বর্ষা ঋতু হিসেবে ধরা হলেও অগাস্ট-সেপ্টেম্বরে বৃষ্টি হয়ে থাকে। আর তা বর্ষার মতোই। সেপ্টেম্বরে আমাদের রাজ্যে বৃষ্টির পরম্পরা নতুন নয়। প্রায় প্রতি বছরই সেপ্টেম্বরে বৃষ্টি হয়ে থাকে। এবারও তাই অন্যথা হবে না বলে মনে করছেন অনেকে। যদিও সরকারিভাবে এই বিষয়ে এখনই কিছু বলা হয়নি।  

আবহাওয়াবিদরা বলছেন, জলবায়ুর প্যাটানে পরিবর্তন ও আঞ্চলিক আবহাওয়ার পরিবর্তনের কারণেই বৃষ্টির এই খামখেয়ালিপনা চলবে। এর উপরে লা নিনা-র প্রভাব তো আছেই। ন্যূনতম তাপমাত্রায় পরিবর্তন আসতে পারে হিমালয়ের পার্বত্য অঞ্চল ও দক্ষিণের উপকূলবর্তী অঞ্চলে।

এক আবহাওয়াবিদ জানান, এখনই বলা যাচ্ছে না, সেপ্টেম্বরে কতটা বৃষ্টি হবে। তবে অন্যবার এই মাসে বৃষ্টি হয়। পুজোর সময় বৃষ্টি হবে কি না তা এখনই ববা যাচ্ছে না। সেপ্টেম্বরের শেষের দিকে বলা যেতে পারে। ঘূর্ণিঝড় পরিস্থিতির দিকেও নজর রাখা হচ্ছে। তবে উত্তরবঙ্গে বৃষ্টি হতে পারে। তার পূর্বাভাস রয়েছে। 

Advertisement

Advertisement