scorecardresearch
 

Mamata Banerjee Foreign Trip: 'দুবাইতে বাণিজ্য সম্মেলন আছে, দেখো না কী হয়,' বিদেশ সফরে রওনা মমতার, কী কী কর্মসূচি?

দুবাই ও স্পেন সফরের জন্য আজ রওনা দিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যে শিল্প আনার লক্ষ্যেই মুখ্যমন্ত্রীর এই বিদেশ যাওয়ার পরিকল্পনা। বিনিয়োগের লক্ষ্যে প্রথমে দুবাই যাচ্ছেন মুখ্যমন্ত্রী। সেখান থেকে স্পেনের দুই শহর মাদ্রিদ ও বার্সেলোনাতেও যাবেন তিনি।

Advertisement
লগ্নি টানতে আজ থেকে মুখ্যমন্ত্রীর ৫ দিনের দুবাই-স্পেন সফর লগ্নি টানতে আজ থেকে মুখ্যমন্ত্রীর ৫ দিনের দুবাই-স্পেন সফর

দুবাই ও স্পেন সফরের জন্য আজ রওনা দিলেন বাংলার  মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যে শিল্প আনার লক্ষ্যেই মুখ্যমন্ত্রীর এই বিদেশ যাওয়ার পরিকল্পনা। বিনিয়োগের লক্ষ্যে প্রথমে দুবাই যাচ্ছেন মুখ্যমন্ত্রী।  সেখান থেকে স্পেনের দুই শহর মাদ্রিদ ও বার্সেলোনাতেও যাবেন তিনি। এদিন সকালে রওনা দেওয়ার আগে বিমানবন্দরে সাংবাদিকদের মুখোমুখি হন মুখ্যমন্ত্রী। জানান লগ্নি টানতেই তাঁর এই সফর। মুখ্যমন্ত্রীর কথায়, 'পাঁচ বছর আগে স্পেন বইমেলায় এসেছিল।  তাদের আমন্ত্রণেই যাচ্ছি।  দুবাইতে বিজনেস সম্মেলন আছে। এনআরআই-দের সঙ্গে বৈঠক আছে। দেখনো কী হয়। সৌরভ মাদ্রিদ যাচ্ছে। ইস্টবেঙ্গল, মোহনবাগান, মহামেডান স্পোটিং একজন করে প্রতিনিধিও যাচ্ছে।'

পাঁচ বছর পর বিদেশ সফরে যাচ্ছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রথমে দুবাই, তারপর মাদ্রিদ, তারপর বার্সেলোনা যাবেন তিনি। সেখান থেকে আবার দুবাই হয়ে কলকাতা ফেরার কথা মুখ্যমন্ত্রীর।

দুবাই ও স্পেনে থাকবেন মমতা বন্দ্যোপাধ্যায়।  সাংবাদিকদের  মুখ্যমন্ত্রী জানিয়েছেন, 'মঙ্গলবার ভোরে আমরা রওনা দেব। সেদিন আমাদের দুবাইতে থাকতে হবে। কারণ সেখান থেকে স্পেনে যাওয়ার মতো কোনও বিমান নেই। বুধবার মাদ্রিদ পৌঁছনোর কথা। বেশ কিছু শিল্প সম্মেলন রয়েছে। মাদ্রিদে তিনদিন থাকব। তারপর সেখান থেকে ট্রেনে করে বার্সেলোনা যাব। সেখানে দু-তিনদিনের বেশ কিছু অনুষ্ঠান রয়েছে। প্রবাসী ভারতীয়দের সঙ্গে দেখা হবে। সেখান থেকে আমরা দুবাইতে ফিরে আসব। দুবাইতেও শিল্প সম্মেলন রয়েছে। দেড় দিন দুবাইতে থেকে ২৩ সেপ্টেম্বর আমার এখানে ফিরে আসব।'

আরও পড়ুন

 এর আগে রাজ্যের জন্য লগ্নি টানতে সিঙ্গাপুর, রোম, বাংলাদেশ সফরেও গিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তবে গত ৫ বছরে কোনও বিদেশ সফরে যাননি। প্রসঙ্গত, একুশের বিধানসভা নির্বাচনে ব্যাপক সাফল্য নিয়ে তৃতীয়বার সরকার গঠনের পরই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর অবস্থান স্পষ্ট করে দিয়েছিলেন। জানিয়েছিলেন, আরও বেশি লগ্নি আনতে চান তিনি বাংলায়। রাজ্যের শিল্পবিমুখ যে ভাবমূর্তি তৈরি হয়েছে বলে বার বার অভিযোগ তোলে বিরোধীরা, সেই ভাবমূর্তি কাটিয়ে উঠতে ইতিমধ্যেই বেশ কিছু পদক্ষেপ করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। বিশ্ব বাংলা বাণিজ্য সম্মেলনের আয়োজন করা হচ্ছে বছর বছর। দেশ-বিদেশের শিল্পপতি ও উদ্যোগপতিদের আমন্ত্রণ জানানো হয় সেই সম্মেলনে। এবার বাংলায় নতুন করে বিনিয়োগ টানতে মুখ্যমন্ত্রীর স্পেন ও দুবাই সফর।

Advertisement

মুখ্যমন্ত্রীর স্পেন ও দুবাই সফরে অনবাসী ভারতীয় ও সেখানকার শিল্পপতিদের সঙ্গে বৈঠকে রাজ্যে বিনিয়োগ টানার বিষয়ে আলোচনা হতে পারে। এমনকী রাজ্যের খনিজ শিল্পে কোথায় কোথায় বিনিয়োগের সম্ভাবনা রয়েছে তাও শিল্পপতিদের কাছে তুলে ধরতে পারেন মুখ্যমন্ত্রী। জানা গিয়েছে মাদ্রিদে মুখ্যমন্ত্রীর  বৈঠক রয়েছে ‘লা লিগা’র প্রেসিডেন্টের সঙ্গেও। সেখানে উপস্থিত থাকার কথা ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক তথা প্রাক্তন বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়েরও। থাকবেন ইস্টবেঙ্গল ও মোহনবাগানের কর্তারাও।  আগামী ২৩ সেপ্টেম্বর কলকায়া ফেরার কথা রয়েছে মুখ্যমন্ত্রীর।

 
 

 

 

Advertisement