scorecardresearch
 

MLA Oath Controversy: সায়ন্তিকা-রেয়াতের শপথ কি শুক্রবারই, কাকে দায়িত্ব দিলেন রাজ্যপাল?

উপনির্বাচনে জয়ী দুই তৃণমূল বিধায়ক সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায় ও রেয়াত হোসেন সরকারের শপথ বিতর্ক অন্যদিকে ঘুরে গেল। এই দুই বিধায়কের শপথ করানোর দায়িত্ব বিধানসভার ডেপুটি স্পিকার আশিস বন্দ্যোপাধ্যায়কে দিয়েছেন রাজ্যপাল সিভি আনন্দ বোস(Governor C V Anand Bose)।

Advertisement
সায়ন্তিকা-রেয়াতের শপথ কি শুক্রবারই, কাকে দায়িত্ব দিলেন রাজ্যপাল? সায়ন্তিকা-রেয়াতের শপথ কি শুক্রবারই, কাকে দায়িত্ব দিলেন রাজ্যপাল?
হাইলাইটস
  • এখনও বিধায়ক হিসেবে শপথ নেননি বরানগরের জয়ী সায়ন্তিকা বন্দ্য়োপাধ্য়ায় এবং ভগবানগোলার জয়ী রেয়াত হোসেন সরকার
  • রাজ্যপাল দায়িত্ব দিলেও তিনি শপথগ্রহণ করাবেন না বলে জানিয়ে দিলেন ডেপুটি স্পিকার

উপনির্বাচনে জয়ী  দুই তৃণমূল বিধায়ক সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায় ও  রেয়াত হোসেন সরকারের শপথ বিতর্ক অন্যদিকে ঘুরে গেল। এই দুই বিধায়কের শপথ করানোর দায়িত্ব বিধানসভার ডেপুটি স্পিকার আশিস বন্দ্যোপাধ্যায়কে দিয়েছেন রাজ্যপাল সিভি আনন্দ বোস(Governor C V Anand Bose)। রাজভবনের তরফে এক্স হ্যান্ডেলে পোস্ট করে এই বিষয়টি জানানো হয়েছে। শুক্রবার বিধানসভার বিশেষ অধিবেশন ডাকা হয়েছে। সেখানেই সায়ন্তিকারা শপথ নিতে পারেন।

উপনির্বাচনের ফল ঘোষণার এক মাস পেরিয়ে গেলেও এখনও বিধায়ক হিসেবে শপথ নেননি বরানগরের জয়ী সায়ন্তিকা বন্দ্য়োপাধ্য়ায় এবং ভগবানগোলার জয়ী রেয়াত হোসেন সরকার। বিধানসভায় শপথ নেওয়ার দাবিতে আম্বেদকর মূর্তির পাদদেশে অবস্থান চালিয়ে যাচ্ছেন তাঁরা। তার মধ্যেই এই শপথ বিতর্ক নতুন করে মোড় নিয়েছে। ভোটে জেতার পর নবনির্বাচিত বিধায়করা শপথগ্রহণ করেন রাজ্যপালের উপস্থিতিতে। তিনি কাউকে এই কাজে নিযুক্ত করলে, তাঁর উপস্থিতিতেও শপথগ্রহণ সম্ভব। সেই নিয়ম অনুযায়ী ডেপুটি স্পিকারকে দায়িত্ব দিয়েছেন রাজ্যপাল।

এদিকে, রাজ্যপাল দায়িত্ব দিলেও তিনি শপথগ্রহণ করাবেন না বলে জানিয়ে দিলেন ডেপুটি স্পিকার আশিস বন্দ্যোপাধ্যায়। স্পিকারকে শপথের দায়িত্ব না দেওয়াতে তিনি ক্ষোভও প্রকাশ করেছেন। বলেছেন, রাজভবন থেকে চিঠি আসলে প্রত্যাখ্যান করবেন। আশিস বন্দ্যোপাধ্যায় বলেন, 'বিধানসভায় স্পিকার আছেন। তাঁকে এড়িয়ে আমাকে শপথ বাক্য পাঠ করানোর অনুমতি দেওয়ার অর্থ অধ্যক্ষকে অসম্মান করা। এই সিদ্ধান্তকে সমর্থন করতে পারি না। আমার পক্ষে রাজ্যপালের নির্দেশ মেনে দুই বিধায়ককে শপথ বাক্য পাঠ করানো সম্ভব নয়।'

রাত পর্যন্ত রাজভবনের অনুমতি সংক্রান্ত কোনও চিঠি বিধানসভায় এসে পৌঁছয়নি বলেই খবর। অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন যে রাজভবনের থেকে কোনও চিঠি পাননি। শুক্রবার বিধানসভায় বিশেষ অধিবেশন ডেকেছেন অধ্যক্ষ। তার আগে বারোটার সময় বিজনেস অ্যাডভাইসারি বা বিএ কমিটির বৈঠক। সেই বৈঠকেই নবনির্বাচিত দুই তৃণমূল প্রার্থীর শপথ নিয়ে কোনও সিদ্ধান্ত হতে পারে।

Advertisement

Advertisement