scorecardresearch
 

Bangla Shasya Bima: বন্যায় ১২ জেলায় ধানচাষে ক্ষতি, শস্য বিমার টাকা কবে থেকে পাওয়া যাবে?

Paddy Cultivation Affected Due To Flood: টানা বৃষ্টি ও বন্যার কারণে রাজ্যে ধানচাষে ব্যাপক ক্ষতির আশঙ্কা করছে রাজ্য সরকার। বর্ধমান, বাঁকুড়া, হুগলি, হাওড়া, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান-সহ রাজ্যের বেশ কয়েকটি জেলায় বন্যার জেরে ধানচাষে ক্ষতি হয়েছে।

Advertisement
বন্যায় ১২ জেলায় ধানচাষে ক্ষতি, শস্য বিমার টাকা কি পাওয়া যাবে? বন্যায় ১২ জেলায় ধানচাষে ক্ষতি, শস্য বিমার টাকা কি পাওয়া যাবে?
হাইলাইটস
  • প্রায় দু’লক্ষ হেক্টর জমিতে ধানচাষ ক্ষতিগ্রস্ত হয়েছে
  • প্রয়োজনীয় পদক্ষেপ করার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

Paddy Cultivation Affected Due To Flood: টানা বৃষ্টি ও বন্যার কারণে রাজ্যে ধানচাষে ব্যাপক ক্ষতির আশঙ্কা করছে রাজ্য সরকার। বর্ধমান, বাঁকুড়া, হুগলি, হাওড়া, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান-সহ রাজ্যের বেশ কয়েকটি জেলায় বন্যার জেরে ধানচাষে ক্ষতি হয়েছে। কারণ এই জেলাগুলির বেশ কয়েকটি এলাকায় বন্যার জলের তলায় চলে গিয়েছে ধান জমি। যার কারণে সেই এলাকাগুলিতে ধানচাষে ক্ষতি হবে। সূত্রের খবর, তার ফলে প্রায় দু’লক্ষ হেক্টর জমিতে ধানচাষ ক্ষতিগ্রস্ত হয়েছে বলে প্রাথমিক রিপোর্ট পেয়েছে রাজ্য সরকার। তবে পুরোপুরি ছবিটা পরিষ্কার হতে কয়েকদিন লাগবে। জল নামা পর্যন্ত অপেক্ষা করবে প্রশাসন। 

এদিকে, বন্যাকবলিত এলাকায় ক্ষতিগ্রস্ত কৃষকদের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ করার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বাংলা শস্য বিমা প্রকল্পের সুবিধা প্রত্যেক ক্ষতিগ্রস্ত কৃষককে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বর্তমান পত্রিকার খবর অনুযায়ী, কৃষি দফতরের প্রধান সচিব ওঙ্কার সিং মিনা এবং অন্য পদস্থ কর্তাদের নিয়ে বৈঠক করেন কৃষিমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়। শস্য বিমা প্রকল্পের সুবিধা ৩০ সেপ্টেম্বরের মধ্য়ে নিশ্চিত করতে ক্ষতিগ্রস্ত কৃষকের নাম নথিভুক্ত করতে নির্দেশ দেওয়া হয়েছে। প্রয়োজনে সর্বাধিক সংখ্যক ক্যাম্প করার কথাও বলা হয়েছে। এছাডা়ও রবি মরশুমে বিকল্প চাষের জন্য ১৫ অক্টোবরের মধ্যে সর্ষে এবং ডাল বীজ কৃষকদের মধ্যে বিতরণের কাজ শেষ করার নির্দেশ দেওয়া হয়েছে। 

অন্যদিকে, বন্যার কারণে রাজ্যে সবজি চাষেরও ব্যাপক ক্ষতি হয়েছে। ক্ষতিগ্রস্ত চাষিদের পাশে দাঁড়াতে রাজ্যের তরফে সবরকম পদক্ষেপ করা হবে বলে নবান্ন সূত্রের খবর। খরা, বন্যা, আবহাওয়ার বিভিন্ন সমস্যার কারণে কৃষকদের ফসল নষ্ট হয়ে যায়। কৃষকদের এই ক্ষতি কমানোর লক্ষ্যেই পশ্চিমবঙ্গ সরকারের একটি প্রকল্প হল বাংলার শস্য বীমা প্রকল্প। শস্য বীমা প্রকল্পের উদ্দেশ্য হল কৃষকের ফসল ক্ষতিগ্রস্ত হলে তার সঠিক মূল্য দেওয়া। এই প্রকল্পের মাধ্যমে ক্ষতির পরিমাণ যাচাই করে তবে চাষিদের টাকা দেওয়া হয়। বাংলা শস্য বিমা প্রকল্পে ক্ষতিগ্রস্ত চাষিদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি ওই টাকা পাঠানো হয়।

Advertisement

Advertisement