scorecardresearch
 

West Bengal Heatwave : রাজ্যে তাপপ্রবাহের সতর্কতা, ৪০ ডিগ্রি সেলসিয়াস পেরোবে তাপমাত্রা!

বৈশাখের শুরুতেই রাজ্যে তাপপ্রবাহের সতর্কতা। আগামী কয়েক দিন দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় তাপমাত্রা পেরোবে ৪০ ডিগ্রি সেলসিয়াস।

Advertisement
West Bengal Heatwave West Bengal Heatwave
হাইলাইটস
  • বৈশাখের শুরুতেই রাজ্যে তাপপ্রবাহের সতর্কতা
  • ৪০ ডিগ্রি পেরোবে তাপমাত্রা

বৈশাখের শুরুতেই রাজ্যে তাপপ্রবাহের সতর্কতা। আগামী কয়েক দিন দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় তাপমাত্রা পেরোবে ৪০ ডিগ্রি সেলসিয়াস। এমনটাই পূর্বাভাস আলিপুর আবহাওয়া দফতরের। আবহাওয়া দফতরের পূর্বাভাস, মঙ্গলবার থেকেই তাপপ্রবাহ শুরু হওয়ার সম্ভাবনা। 

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, মঙ্গলবার থেকে তাপপ্রবাহের সতর্কতা জারি হয়েছে। একইসঙ্গে দক্ষিণবঙ্গেও একধাক্কায় তাপমাত্রা বাড়বে ২ থেকে ৪ ডিগ্রি। ফলে দক্ষিণবঙ্গের একাধিক জেলার তাপমাত্রা অতিক্রম করতে পারে ৪০ ডিগ্রিরও বেশি। আবহাওয়াবিদদের মতে, এখন আসলে শুষ্ক হাওয়া প্রবেশ করে পশ্চিমবঙ্গে। যার জেরেই তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে। গাঙ্গেয় দক্ষিণবঙ্গে তাপমাত্রার পাশাপাশি বাড়বে আর্দ্রতাও। ফলে তাপমাত্রা বাড়ার সঙ্গে সঙ্গে অস্বস্তি তীব্র হবে। 

তবে দক্ষিণবঙ্গের অবস্থা এমনটা হলেও উত্তরবঙ্গের জন্য স্বস্তির খবর রয়েছে। উত্তরের আট জেলায় বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গে বিক্ষিপ্তভাবে বৃষ্টি চলবে। ১৬ এবং ১৯ এপ্রিল বৃষ্টির সম্ভাবনা বেশি উত্তরবঙ্গের জেলাগুলিতে। দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি জেলায় বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা বেশি। আগামী চার দিনে ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়তে পারে উত্তরবঙ্গের জেলাগুলিতে। 

আরও পড়ুন

তবে এই রাজ্যে তাপপ্রবাহের সতর্কতা থাকলেও আগামিকাল অর্থাৎ ১৫ এপ্রিল জম্মু-কাশ্মীর, লাদাখ, গিলগিট, বালতিস্তান, মুজাফফরাবাদ, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ডে বজ্রঝড়, বজ্রপাত এবং দমকা হাওয়া সহ বইবে। হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত/তুষারপাতেরও সম্ভাবনা রয়েছে। সোমবারও খুব হালকা গুঁড়িগুঁড়ি বৃষ্টি এবং ৩০-৪০ কিলোমিটার বেগে দমকা বাতাস সহ সাধারণত মেঘলা আকাশ থাকবে। 
 

Advertisement