scorecardresearch
 

West Bengal Summer: এপ্রিল-জুনে রেকর্ড গরমের পূর্বাভাস, রাজ্যের কোথায় কোথায় চড়চড়িয়ে বাড়বে তাপমাত্রা?

এপ্রিল থেকে জুন মাস রেকর্ড গরমের সাক্ষী থাকবে দেশ। এই সময় তাপমাত্রা থাকবে স্বাভাবিকের থেকে বেশি। বিশেষ করে মধ্য ভারত ও পশ্চিমের রাজ্যগুলিতে সবথেকে বেশি গরম থাকবে।

Advertisement
summer summer
হাইলাইটস
  • এপ্রিল থেকে জুন মাস রেকর্ড গরমের সাক্ষী থাকবে দেশ
  • রাজ্যের কোন কোন এলাকায় বাড়বে গরম?

এপ্রিল থেকে জুন মাস রেকর্ড গরমের সাক্ষী থাকবে দেশ। এই সময় তাপমাত্রা থাকবে স্বাভাবিকের থেকে বেশি। বিশেষ করে মধ্য ভারত ও পশ্চিমের রাজ্যগুলিতে সবথেকে বেশি গরম থাকবে। সোমবার এই তথ্য সামনে এনেছে মৌসম ভবন।  আবহাওয়া বিভাগের মৃত্যুঞ্জয় মহাপাত্র জানিয়েছেন, 'এপ্রিল-জুন  এই সময়কালে দেশের বেশিরভাগ অংশে স্বাভাবিকের থেকে বেশি তাপমাত্রা থাকবে। বিশেষ করে মধ্য ভারত ও পশ্চিমের রাজ্যগুলিতে তাপমাত্রা হু হু করে বাড়বে।' 

সাম্প্রতিক আইএমডি আপডেট অনুসারে, পশ্চিম হিমালয় অঞ্চল, উত্তর-পূর্বের একাধিক রাজ্য এবং ওড়িশার কিছু অংশে স্বাভাবিকের থেকে তাপমাত্রা কম থাকতে পারে। মৌসমভবন মনে করছে, চার থেকে আট দিন ব্যাপক তাপমাত্রা থাকবে। কমপক্ষে ১০ থেকে ২০ দিন তাপপ্রবাহ চলবে। 

আবহাওয়া দফতরের আরও পূর্বাভাস, এপ্রিল মাসে মধ্য ভারত এবং উত্তর সমভূমি এবং দক্ষিণ ভারতের পার্শ্ববর্তী অঞ্চলে স্বাভাবিকের চেয়ে বেশি তাপমাত্রা থাকতে পারে, আবহাওয়া অফিস সতর্ক করেছে। গুজরাত, মহারাষ্ট্র, উত্তর কর্ণাটক, রাজস্থান, মধ্যপ্রদেশ, ওড়িশা, উত্তর ছত্তিশগড় এবং অন্ধ্রপ্রদেশে এপ্রিল মাসে তাপপ্রবাহ সব থেকে বাড়তে পারে। 

আরও পড়ুন

আইএমডি প্রধান মৃত্যুঞ্জয় মহাপাত্র জানান, উপরের উল্লেখিত রাজ্যগুলিতে দুই থেকে আট দিনের তাপপ্রবাহ চলবে। যা স্বাভাবিকের থেকে অনেকটা বেশি। প্রসঙ্গত, ভারতে ১৯ এপ্রিল থেকে ১ জুন প্রায় দেড় মাস ধরে সাতটি ধাপে লোকসভা নির্বাচন হবে। ৪ জুন ভোট গণনা। 

আবহাওয়াবিদদের অনুমান, পশ্চিমবঙ্গেও তাপমাত্রা বাড়তে পারে। মার্চ মাসের শেষের দিক থেকেই এই রাজ্যে বেশ গরম পড়েছে। এপ্রিলে তাপমাত্রা ছুঁতে পারে ৪০ ডিগ্রি সেলসিয়াস। পশ্চিমের পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর এবং পশ্চিম বর্ধমানের সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়ে ফেলতে পারে। এপ্রিলের প্রথম সপ্তাহেই তীব্র গরমে নাজেহাল হতে পারে বাংলা। আবহাওয়াবিদদের অনুমান, এপ্রিল থেকে জুন মাসে বাংলার তাপমাত্রা স্বাভাবিকের থেকে বেশি থাকতে পারে। এপ্রিলেই যদি তাপমাত্রা ৪০ ডিগ্রির আশপাশে ঘোরাফেরা করে তাহলে মে ও জুন মাসে আরও বাড়তে পারে। বিশেষ করে পশ্চিমের জেলাগুলিতে। সেই তালিকাতে রয়েছে পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর ইত্যাদি। 
 

Advertisement

 

Advertisement