scorecardresearch
 

Summer Vacation West Bengal : ভোটের জন্য বাড়ল স্কুলের গরমের ছুটি, কতদিন? অতিরিক্ত হলিডে পাবেন উত্তরবঙ্গের পড়ুয়ারা

রাজ্যের স্কুলগুলিতে বাড়ল গরমের ছুটি। ভোটের জন্য গরমের ছুটি বাড়িয়ে দিল মধ্যশিক্ষা পর্ষদ। তাদের তরফে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। সেখানে জানানো হয়েছে, গরমের ছুটি কতদিন থাকবে।

Advertisement
Summer Vacation Summer Vacation
হাইলাইটস
  • রাজ্যের স্কুলগুলিতে বাড়ল গরমের ছুটি
  • ভোটের জন্য গরমের ছুটি বাড়িয়ে দিল মধ্যশিক্ষা পর্ষদ

রাজ্যের স্কুলগুলিতে বাড়ল গরমের ছুটি। ভোটের জন্য গরমের ছুটি বাড়িয়ে দিল মধ্যশিক্ষা পর্ষদ। তাদের তরফে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। সেখানে জানানো হয়েছে, গরমের ছুটি কতদিন থাকবে। আবার প্রথম ও দ্বিতীয় দফায় ভোটের জন্য  উত্তরবঙ্গের স্কুলপড়ুয়ারা বেশি ছুটি পাবেন। 

৬ মে থেকে ২ জুন পর্যন্ত ছুটি থাকবে স্কুলে। গরমের ছুটি থাকার কথা ছিল ৯ মে থেকে ২০ মে। তবে লোকসভা ভোটের জন্য এবার গরমের ছুটি ১২ দিন বাড়ল।  ঘোষণা মতো, এবার ৬ মে থেকে ২ জুন পর্যন্ত ছুটি থাকবে।  

আবার ১৯ এপ্রিল থেকে রাজ্যে লোকসভা ভোটের প্রথম দফা। প্রথম দফার জন্য ১৬ থেকে ২০ এপ্রিল কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়িতে সব স্কুল বন্ধ থাকবে। স্কুলগুলোতে বুথ করা হবে। সেখানে প্রস্তুতির জন্য স্কুল বন্ধ থাকবে। আবার  দ্বিতীয় দফার জন্য ২৪ থেকে ২৭ এপ্রিল দার্জিলিং, কালিম্পং, দুই দিনাজপুরে স্কুল বন্ধ। 

আরও পড়ুন

প্রসঙ্গত, গতবছর ২০২৩-এর ২৪ মে থেকে ৪ জুন পর্যন্ত গ্রীষ্মের ছুটি ছিল। এবছর এমনিতেও ২৩ মে ছুটি বুদ্ধ পূর্ণিমা ও পণ্ডিত রঘুনাথ মুর্মুর জন্মদিন উপলক্ষে। ১৭ জুন ছুটি বরকি ইদের জন্য। ০৭ জুলাই রথযাত্রা ছুটি থাকবে স্কুল। ১৭ জুলাই মহরমের ছুটি। ১৫ অগস্ট ছুটি স্বাধীনতা দিবসে। তবে বিদ্যালয়ে উপস্থিত থেকে পালন করতে হবে দিনটিকে। ১৯ অগস্ট রাখী বন্ধনের ছুটি আর ২৬ অগস্ট জন্মাষ্টমীর ছুটি থাকবে।

আবার দুর্গাপুজোর ছুটির সংখ্যা ২০২৪ সালে কমিয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। গত বছরের শেষের দিকে প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে জানানো হয়েছিল, তবে দুর্গাপুজো ও লক্ষ্মীপুজোর ছুটি এবার ১১ দিন থাকছে। ৭ অক্টোবর থেকে ১৮ অক্টোবর ২০২৪ পর্যন্ত। তারপরে ফের স্কুল খুলছে। কালীপুজো ও ভাইফোঁটার ছুটি এবার টানা মিলবে না। ওই দুই উৎসব উপলক্ষ্যে স্কুল বন্ধ থাকবে ৩১ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত। অর্থাৎ কালীপুজো ও ভাইফোঁটার যে ছুটি তা টানা থাকছে না। লক্ষ্মীপুজোর পর থেকে ফের ক্লাস শুরু হবে।

Advertisement

প্রসঙ্গত, আবহাওয়া দফতরের পূর্বাভাস, এপ্রিলের শুরুতেই তাপমাত্রা ৪০ ডিগ্রি ছুঁতে পারে। ক্রমাগত সেই তাপমাত্রা বাড়ার সম্ভাবনা রয়েছে। এবছর ভোটের সময় মারাত্মক গরম থাকতে পারে বলে অনুমান করছেন আবহাওয়াবিদরা। সেই আশঙ্কার মধ্যেই এবার ছুটি ঘোষণা করা হল। যদিও লোকসভা ভোটের কারণেই এই ছুটি বাড়ানো হয়েছে। 

Advertisement