scorecardresearch
 

Karmashree Prakalpa: এবার 'কর্মশ্রী'-তে মিলবে কাজ, বাংলায় বেকারদের জন্য নয়া প্রকল্প ঘোষণা বাজেটে

লোকসভা ভোটের আগে রাজ্য সরকারের শেষ বাজেট। এই বাজেট যে জনমোহিনী হবে এমনটাই ধারণ করছিলেন রাজনৈতির বিশেষজ্ঞমহল। হলটাও তাই। রাজ্যের জনকল্যাণমূলক প্রকল্পগুলিতে বরাদ্দ বাড়ানোর সঙ্গে সঙ্গে মমতা সরকার 'কর্মশ্রী প্রকল্প' ঘোষনা করলেন।

Advertisement
বেকারদের জন্য রাজ্য বাজেটে ঘোষণা 'কর্মশ্রী প্রকল্পে'র বেকারদের জন্য রাজ্য বাজেটে ঘোষণা 'কর্মশ্রী প্রকল্পে'র

লোকসভা ভোটের আগে রাজ্য সরকারের শেষ বাজেট। এই বাজেট যে জনমোহিনী হবে এমনটাই ধারণ করছিলেন রাজনৈতির বিশেষজ্ঞমহল। হলটাও তাই।  রাজ্যের জনকল্যাণমূলক প্রকল্পগুলিতে বরাদ্দ বাড়ানোর সঙ্গে সঙ্গে মমতা সরকার 'কর্মশ্রী প্রকল্প' ঘোষনা করলেন। কেন্দ্রের  ১০০ দিনের প্রকল্পের পাল্টা এই প্রকল্পের ঘোষণা করল রাজ্য সরকার। নতুন কর্মশ্রী প্রকল্পে ৫০ দিন করে কাজ দেওয়ার ঘোষণা করলেন অজ্ঞথমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। 

প্রসঙ্গত কেন্দ্রীয় সরকারের বঞ্চনার প্রতিবাদে সম্প্রতি  রেড রোডে ধরনায় বসেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।  সেই ধরনা মঞ্চ থেকেই  বড় খবর ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। । তিনি বলেন, ১০০ দিনের কর্মীদের বকেয়া টাকা মেটাবে তাঁর সরকার। মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন, 'রাজ্য সরকার আর কেন্দ্রের মুখাপেক্ষি হয়ে থাকবে না। রাজ্যের যে ২১ লাখ মানুষের ১০০ দিনের টাকা বকেয়া রয়েছে তা মেটাবে নবান্ন। আগামী ২১ ফেব্রুয়ারি এই ২১ লাখ মানুষের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ঢুকে যাবে বকেয়া মজুরি।' মমতা বন্দ্যোপাধ্যায়ের কথায়, 'কেন্দ্রীয় সরকার ভাবছে বাংলাকে কী ভাবে ভাতে মারব। আমি আমার প্রথম পদক্ষেপ আজ করছি। ২১ লাখ মজদুর যাঁদের কেন্দ্র টাকা দেয়নি তাঁদের আমরা টাকা দেব। ২১ ফেব্রুয়ারি তাঁদের অ্যাকাউন্টে টাকা চলে যাবে।'

এদিন রাজ্য বাজেটে  বছরে ৫০ দিনের কাজ নিয়ে  রাজ্য সরকারের নতুন প্রকল্প 'কর্মশ্রী' ঘোষণা করলেন অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। চলতি বছরের মে মাস থেকে কার্যকর হবে নতুন প্রকল্প 'কর্মশ্রী'। কর্মশ্রী নতুন এই প্রকল্প চালু হচ্ছে বেকারদের জন্য। রাজ্যের প্রতিটি জব কার্ড হোল্ডার এই প্রকল্পের আওতায়  ৫০ দিনের কাজের সুযোগ পাবেন। পাশাপাশি ১০০ দিনের শ্রমিকদের বকেয়া মেটাতে রাজ্য বাজেটের ৩৭০০ কোটি টাকা বরাদ্দ করল মমতা সরকার। জব কার্ড আছে এমন শ্রমিকরা পাবেন এই টাকা।

আরও পড়ুন

Advertisement

Advertisement