West Bengal Transport Corporation: প্রচুর বাস ড্রাইভার, কন্ডাক্টর নিয়োগ করবে রাজ্য, সরকারি বাস বাড়াতে তোড়জোড় শুরু

রাজ্যের বাস পরিষেবাকে আরও উন্নত ও সচল করতে পশ্চিমবঙ্গ সরকার ৪৫০ জন ড্রাইভার এবং ৩৫০ জন কন্ডাক্টর নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে। পরিবহণ দফতর জানিয়েছে, এই নিয়োগ চুক্তিভিত্তিক হবে এবং প্রার্থীদের নির্বাচন বহিরাগত সংস্থার মাধ্যমে করা হবে।

Advertisement
প্রচুর বাস ড্রাইভার, কন্ডাক্টর নিয়োগ করবে রাজ্য, সরকারি বাস বাড়াতে তোড়জোড় শুরু
হাইলাইটস
  • রাজ্যের বাস পরিষেবাকে আরও উন্নত ও সচল করতে সরকার ৪৫০ জন ড্রাইভার এবং ৩৫০ জন কন্ডাক্টর নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে।
  • পরিবহণ দফতর সূত্রে খবর, এই নিয়োগ চুক্তিভিত্তিক হবে এবং প্রার্থীদের নির্বাচন বেসরকারি সংস্থার মাধ্যমে করা হবে।

রাজ্যের বাস পরিষেবাকে আরও উন্নত ও সচল করতে সরকার ৪৫০ জন ড্রাইভার এবং ৩৫০ জন কন্ডাক্টর নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে। পরিবহণ দফতর সূত্রে খবর, এই নিয়োগ চুক্তিভিত্তিক হবে এবং প্রার্থীদের নির্বাচন বেসরকারি সংস্থার মাধ্যমে করা হবে।

মুখ্যমন্ত্রীর তীক্ষ্ণ সমালোচনার পর উদ্যোগ
সম্প্রতি নবান্নে একটি বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের বাস পরিষেবার অবস্থা নিয়ে ক্ষোভ প্রকাশ করেন। তিনি জানন, রাস্তায় পর্যাপ্ত বাসের অভাব এবং পরিবহণ দফতরের নিষ্ক্রিয়তার কারণে মানুষ সমস্যায় পড়ছেন। তাঁর এই মন্তব্যের কয়েক দিনের মধ্যেই ড্রাইভার ও কন্ডাক্টর নিয়োগের সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানা গেছে।

পরিকল্পনার বিস্তারিত তথ্য
পরিবহণ দফতর জানিয়েছে, খুব শীঘ্রই এই নিয়োগের জন্য টেন্ডার ডাকা হবে। নিয়োগপ্রাপ্ত কর্মীরা পশ্চিমবঙ্গ ট্রান্সপোর্ট কর্পোরেশন (ডব্লিউবিটিসি) এবং পশ্চিমবঙ্গ সারফেস ট্রান্সপোর্ট কর্পোরেশন (ডব্লিউবিএসটিসি)-এর অধীনে কাজ করবেন। এর ফলে কলকাতা ও শহরতলির রুটে বাস চলাচল আরও সহজ হবে।

কেন এই পদক্ষেপ জরুরি?
২০১৯ সালেই নতুন ড্রাইভার ও কন্ডাক্টর নিয়োগের পরিকল্পনা করা হয়েছিল। তবে করোনার কারণে তা বাস্তবায়িত হয়নি। এদিকে বর্তমান ড্রাইভার ও কন্ডাক্টরদের অনেকেই ৫০ বছরের বেশি বয়সী এবং গভীর রাতের শিফটে কাজ করা তাঁদের পক্ষে কঠিন। এছাড়া, গত পাঁচ বছরে নতুন কর্মী নিয়োগ না হওয়ার কারণে বাস পরিষেবায় ঘাটতি দেখা দিয়েছে।

নতুন বাস কেনার পরিকল্পনা
সূত্রের খবর, রাজ্য সরকার পরিবহণ ব্যবস্থায় আরও উন্নতি আনতে ১২০ কোটি টাকা ব্যয়ে ২০০টি সিএনজি বাস কিনতে চলেছে। এই বাসগুলি কলকাতা ও তার আশপাশের এলাকায় চলবে, যা যাত্রী পরিষেবার ক্ষেত্রে নতুন মাত্রা যোগ করবে।

রাতের বাস পরিষেবায় পরিবর্তনের সম্ভাবনা
নতুন কর্মী নিয়োগের পর ডিপো থেকে সন্ধের বাস ছাড়ার সময় বাড়ানো হতে পারে। বর্তমানে বেশিরভাগ বাস রাত ৯.৩০টার মধ্যেই গ্যারাজে ফিরে আসে। নতুন পরিকল্পনার ফলে বাসের পরিষেবা রাত পর্যন্ত বজায় রাখা সম্ভব হবে, যা অনেক যাত্রীর জন্য সুবিধেজনক হবে।

Advertisement

উন্নত পরিবহণ পরিষেবার আশা
ড্রাইভার ও কন্ডাক্টর নিয়োগ এবং নতুন বাস সংযোজনের মাধ্যমে রাজ্যের পরিবহণ ব্যবস্থা আরও কার্যকর হবে। রাতের শিফট বাড়ানো ও সিএনজি বাস চালুর ফলে পরিবেশবান্ধব পরিষেবা নিশ্চিত হবে। রাজ্য সরকারের এই পদক্ষেপ যাত্রীদের যাতায়াতে স্বস্তি আনবে এবং পরিবহণ ব্যবস্থার উন্নয়নে নতুন দিশা দেখাবে বলেই মনে করা হচ্ছে।

 

POST A COMMENT
Advertisement