scorecardresearch
 

West Bengal Rain : কয়েক ঘণ্টার মধ্যেই ঝমঝমিয়ে বৃষ্টি-কালবৈশাখীর পূর্বাভাস, কলকাতায় কখন থেকে শুরু ?

অবশেষে তীব্র দাবহাদ থেকে মুক্তি পেতে চলেছে বাংলা। বৃষ্টির পূর্বাভাস জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর। তাদের তরফে জানানো হয়েছে, রবিবার দক্ষিণবঙ্গের একাধিক জেলা-সহ কলকাতায় কালবৈশাখী ও বৃষ্টি হতে পারে।

Advertisement
Weather Weather
হাইলাইটস
  • অবশেষে তীব্র দাবহাদ থেকে মুক্তি পেতে চলেছে বাংলা
  • বৃষ্টির পূর্বাভাস জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর

অবশেষে তীব্র দাবহাদ থেকে মুক্তি পেতে চলেছে বাংলা। বৃষ্টির পূর্বাভাস জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর। তাদের তরফে জানানো হয়েছে, রবিবার দক্ষিণবঙ্গের একাধিক জেলা-সহ কলকাতায় কালবৈশাখী ও বৃষ্টি হতে পারে। যা চলবে মঙ্গলবার পর্যন্ত। ঝড়ের গতিবেগ হতে পারে ৩০ থেকে ৪০ কি.মি প্রতি ঘণ্টায়। 

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বভাস, রবিবার কলকাতার সহ দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। নদিয়া, মুর্শিদাবাদ, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরে জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে।  মাঝারি থেকে ভারী বৃষ্টি হতে পারে। সঙ্গে বইবে ঝোড়ো হাওয়া। 

আবার রবিবারের পর সোমবার থেকেও হবে কালবৈশাখী। এমনটাই পূর্বভাস জারি করা হয়েছে। সব থেকে বেশি বৃষ্টি হবে বীরভূম ও মুর্শিদাবাদে। সোমবার কলকাতাতেও দফায় দফায় বৃষ্টি হতে পারে। ঘণ্টায় ঝড়ের গতিবেগ হতে পারে ৪০ থেকে ৫০ কিমি প্রতি ঘণ্টায়। 

আরও পড়ুন

রবিবার থেকে বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গেও। দার্জিলিং,জলপাইগুড়ি, কালিম্পং, কার্শিয়াঙে বৃষ্টি তো হবেই। সঙ্গে কালবৈশাখীর সম্ভাবনা রয়েছে। কোচবিহার ও জলপাইগুড়িতেও ভারী বৃষ্টি হতে পারে। সঙ্গে ঝোড়ো হাওয়া বইবে। আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে দক্ষিণ ও উত্তরবঙ্গ দুই বঙ্গেই বৃষ্টি হবে। আর তা চলতে পারে মঙ্গলবার পর্যন্ত। সোমবার বিকেল থেকে টানা বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। মঙ্গলবার বিকেল পর্যন্ত তা চলতে পারে। 

প্রসঙ্গত, মে মাসের শেষ থেকেই তীব্র গরমে পুড়ছে বাংলা। কোনও কোনও জায়গার তাপমাত্রা তো ৪৫ ডিগ্রি সেলসিয়াসও ছাড়িয়ে গিয়েছিল। কলকাতার তাপমাত্রা পেরিয়েছিল ৪০ ডিগ্রি সেলসিয়াস। সবথেকে বেশি কষ্ট পেয়েছে, দুই বর্ধমান, পশ্চিম মেদিনীপুর, বীরভূম, মালদা ও মুর্শিদাবাদের মানুষ। তবে অবশেষে বহু প্রতীক্ষিত বৃষ্টি আসতে চলেছে। 

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বভাস, বৃষ্টির ফলে দক্ষিণবঙ্গের তাপমাত্রা কমবে। কিছুটা হলেও স্বস্তি পাবে রাজ্যবাসী। সবথেকে বেশি তাপমাত্রা থাকতে পারে ৩৭ ডিগ্রি সেলসিয়াস। সেখানে সর্বনিম্ন তাপমাত্রা হতে পারে ২৯.৩ ডিগ্রি সেলসিয়াস। 
 

Advertisement

Advertisement