scorecardresearch
 

Weather Poila Boisakh : কাল থেকে মারাত্মক গরম রাজ্যে, এক ধাক্কায় কত বাড়বে তাপমাত্রা?

মারাত্মক গরমের পূর্বাভাস। কাল অর্থাৎ শুক্রবার থেকেই রাজ্যে বাড়তে চলেছে তাপমাত্রা। পশ্চিমের জেলাগুলিতে ৪ থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা বাড়ার সতর্কতা জারি হয়েছে।

Advertisement
Weather Weather
হাইলাইটস
  • কাল থেকে মারাত্মক গরম রাজ্যে
  • এক ধাক্কায় কত বাড়বে তাপমাত্রা?

মারাত্মক গরমের পূর্বাভাস। কাল অর্থাৎ শুক্রবার থেকেই রাজ্যে বাড়তে চলেছে তাপমাত্রা। পশ্চিমের জেলাগুলিতে ৪ থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা বাড়ার সতর্কতা জারি হয়েছে। যদিও এখনও তাপপ্রবাহের কোনও সম্ভাবনা বা পূর্বাভাস দেওয়া হয়নি আবহাওয়া দফতরের তরফে। পয়লা বৈশাখে বৃষ্টির সম্ভাবনা  রয়েছে কলকাতায়। তবে সামান্য বৃষ্টি হলেও বাড়বে গরম ও আর্দ্রতাজনিত অস্বস্তি। 

আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, বাতাসে জলীয় বাষ্প কমবে। শুষ্ক হাওয়ার দাপট আবারও বাড়বে। আজ শুক্রবার সন্ধ্যার দিকে বীরভূম ও মুর্শিদাবাদ এই দুই জেলায় বজ্রগর্ভ মেঘ থেকে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সতর্কতা জারি হয়েছে। 

আগামীকাল শনিবারও বেশিরভাগ জেলাতেই বৃষ্টির সম্ভাবনা ক্ষীণ। শুধু পশ্চিমের জেলাগুলিতে শনিবার বিকেলের দিকে বজ্রবিদ্যুৎসহ হালকা বৃষ্টির খুব সামান্য সম্ভাবনা। রবিবার বৃষ্টির সম্ভাবনা কার্যত নেই দক্ষিণবঙ্গে। শুধুমাত্র পশ্চিমের জেলাগুলিতে সামান্য বৃষ্টির সম্ভাবনা। বৃষ্টি হতে পারে পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান এবং বীরভূম এই চার জেলায়। স্থানীয়ভাবে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস। গরম হওয়া আরও বাড়বে। 

আরও পড়ুন

উত্তরবঙ্গের ক্ষেত্রে বিক্ষিপ্তভাবে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। দার্জিলিং, কালিম্পং জলপাইগুড়ি জেলায় বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা বেশি। সোমবার থেকে বৃষ্টি বাড়বে। মঙ্গলবার উত্তরবঙ্গজুড়ে বৃষ্টির পূর্বাভাস। শুক্রবার রাতভর বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গে। শনিবার বৃষ্টি কমবে। তবে পার্বত্য এলাকা ও সংলগ্ন জেলাতে ঝড় ও বৃষ্টির পূর্বাভাস। দার্জিলিং কালিম্পং এবং জলপাইগুড়ি জেলাতে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে।

রবিবার নববর্ষের দিন শুধুমাত্র পার্বত্য এলাকায় বৃষ্টির পূর্বাভাস। দুই পার্বত্য জেলা দার্জিলিং ও কালিম্পং বজ্রবিদ্যুৎসহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। বাকি উত্তরবঙ্গের ছয় জেলাতেই বৃষ্টির সম্ভাবনা কার্যত নেই। সোমবার থেকে বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গে। মঙ্গলবার উত্তরবঙ্গের ৮ জেলাতেই বৃষ্টির সম্ভাবনা। মঙ্গলবার দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়িতে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি ও হালকা ঝোড়ো হাওয়া বইবে। 
 

Advertisement

Advertisement