scorecardresearch
 

West Bengal Weather Update: পারদ নামা শুরু, সোমবার থেকে আবহাওয়ার বড় বদল, হাওয়া অফিসের স্পেশাল বুলেটিন

পশ্চিম মধ্য বঙ্গোপসাগর থেকে পর্যাপ্ত জলীয় বাষ্প ঢুকতেই ২৪ ঘণ্টার মধ্যে ২.৮ অর্থাৎ প্রায় ৩ ডিগ্রি কমল কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা। আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা এই সময়ের স্বাভাবিকের থেকে ৩.৮ ডিগ্রি বেশি। অর্থাৎ আজ তাপপ্রবাহের কবল থেকে বেরিয়ে এল কলকাতা।

Advertisement
আবহাওয়ার আপডেট। ফাইল ছবি আবহাওয়ার আপডেট। ফাইল ছবি
হাইলাইটস
  • পশ্চিম মধ্য বঙ্গোপসাগর থেকে পর্যাপ্ত জলীয় বাষ্প ঢুকতেই ২৪ ঘণ্টার মধ্যে ২.৮ অর্থাৎ প্রায় ৩ ডিগ্রি কমল কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা।
  • আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা এই সময়ের স্বাভাবিকের থেকে ৩.৮ ডিগ্রি বেশি।

পশ্চিম মধ্য বঙ্গোপসাগর থেকে পর্যাপ্ত জলীয় বাষ্প ঢুকতেই ২৪ ঘণ্টার মধ্যে ২.৮ অর্থাৎ প্রায় ৩ ডিগ্রি কমল কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা। আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা এই সময়ের স্বাভাবিকের থেকে ৩.৮ ডিগ্রি বেশি। অর্থাৎ আজ তাপপ্রবাহের কবল থেকে বেরিয়ে এল কলকাতা। যদিও দক্ষিণবঙ্গের বাকি জেলায় আজ এবং কাল তাপপ্রবাহই চলছে। ৫ মে থেকে তাপপ্রবাহের কবলের বাইরে চলে যাবে অনেক জেলা। ঝাড়গ্রাম পশ্চিম মেদিনীপুর বাঁকুড়া বীরভূমে শনিবার পর্যন্ত তীব্র তাপপ্রবাহ। উত্তরে পার্বত্য এলাকায় বৃষ্টি বহাল। মালদা ও দুই দিনাজপুরে তাপপ্রবাহ আজও। 

৪ মে দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বৃষ্টি। পূর্ব মেদিনীপুর, দুই ২৪ পরগনা। দুই দিনাজপুরে বৃষ্টি। জলপাইগুড়ি, আলিপুরদুয়ার কোচবিহারে বৃষ্টি। বজ্র বিদ্যুৎ-সহ বৃষ্টির সঙ্গে দমকা হাওয়া। ৫ মে দুই ২৪ পরগনা নদিয়া মুর্শিদাবাদে বৃষ্টি। সঙ্গে ৩০ থেকে ৫০ কিলোমিটার পর্যন্ত দমকা ঝোড়ো হাওয়া। ৬ মে রাজ্যের সমস্ত জেলায় বৃষ্টি এবং ঝোড়ো হাওয়া পশ্চিমা বাতাসের দাপট কমবে। বাড়বে বঙ্গোপসাগর থেকে আসা পর্যাপ্ত জলীয় বাষ্পের হাওয়ার দাপট। তবে সেই সেই বৃষ্টি তাপপ্রবাহ কে পরবর্তী কতদিন ঠেকিয়ে রাখতে পারবে সেটা এখনই বলা সম্ভব নয়। সেটা সম্পূর্ন নির্ভর করছে উষ্ণ এবং জলীয় হাওয়ার সংঘাতে কতটা ঘন মেঘ তৈরি হচ্ছে তার ওপর। 

আজ দুই মেদিনীপুর এবং দুই ২৪ পরগনায় সন্ধ্যার পর হালকা বৃষ্টির সম্ভবনা ৭ মে দক্ষিণবঙ্গের সমস্ত জেলায় বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টি। রাজ্যের জেলায় জেলায় আজ তাপমাত্রা বিগত ৫ দিনের অনুপাতে কিছুটা নিম্নগামী। টানা ২০ দিন বৃষ্টি হয়নি কলকাতা-সহ দক্ষিণবঙ্গে। তাপপ্রবাহ চলছে টানা ১৫ দিনেরও বেশি সময় ধরে। আজ, ২ মে, বৃহস্পতিবার থেকে ৫ মে, রবিবার পর্যন্ত তাপপ্রবাহের পূর্বাভাস প্রায় একই রয়েছে।

আরও পড়ুন

Advertisement

তবে এর মধ্যেই কিছুটা হলেও স্বস্তির খবর শুনিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। তারা জানিয়েছে, এ বার ধীরে ধীরে তাপমাত্রা কমতে শুরু করবে। আগামী চার থেকে পাঁচ দিনে ২-৩ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে দিনের তাপমাত্রা। বৃহস্পতিবার বৃষ্টির সম্ভাবনা রয়েছে দুই ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে। ৬ মে, অর্থাৎ আগামী সোমবার থেকে ৮ মে, বুধবার পর্যন্ত কলকাতা-সহ গোটা রাজ্যে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।
 

 

Advertisement