scorecardresearch
 

West Bengal Weather Kalboisakhi : কিছুক্ষণেই বৃষ্টি-কালবৈশাখী, সোমবার কোন কোন জেলায় বর্ষণ?

আজ রবিবার সন্ধে থেকেই বৃষ্টির পূর্বাভাস জারি হয়েছিল। রাজ্যবাসী ভেবেছিল রেহাই পাবে এই দাবদাহ থেকে। কলকাতাতেও বৃষ্টির আভাস ছিল। তবে এখনও তা সত্যি হয়নি।

Advertisement
rain rain
হাইলাইটস
  • আজ রবিবার সন্ধে থেকেই বৃষ্টির পূর্বাভাস জারি হয়েছিল
  • রাজ্যবাসী ভেবেছিল রেহাই পাবে এই দাবদাহ থেকে

আজ রবিবার সন্ধে থেকেই বৃষ্টির পূর্বাভাস জারি হয়েছিল। রাজ্যবাসী ভেবেছিল রেহাই পাবে এই দাবদাহ থেকে। কলকাতাতেও বৃষ্টির আভাস ছিল। তবে এখনও তা সত্যি হয়নি। ফলে অনেকের মনে প্রশ্ন, তাহলে কি বৃষ্টি এখন আসবে না? আপডেট দিল আলিপুর আবহাওয়া দফতর। তাদের তরফে জানানো হয় বৃষ্টির তারিখ। 

আবহাওয়া দফতরের পূর্বাভাস, আগামীকাল সোমবার থেকে আর তাপপ্রবাহের সম্ভাবনা আর থাকছে না। আজ, রবিবার পশ্চিম বর্ধমান,পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পূর্ব বর্ধমান,ঝাড়গ্রামে তাপপ্রবাহ ছিল। তবে আগামীকাল সোমবার থেকে শুরু হবে বৃষ্টি। ফলে ৮ তারিখ পর্যন্ত তাপমাত্রা অনেকটাই কমে যাবে এই বৃষ্টি পাতের ফলে। বেশিরভাগ জায়গাতেই স্বাভাবিক বা স্বাভাবিকের নিচে নেমে যাবে তাপমাত্রা। 

আজ সন্ধে থেকে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে দুই ২৪ পরগনা, বীরভূম, নদিয়া, মুর্শিদাবাদ, পূর্ব বর্ধমানে। দু এক জায়গায় স্থানীয়ভাবে বজ্রগর্ভ মেঘ সঞ্চার হয়ে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ৬ ও ৭ মে বৃষ্টিপাতের পরিমাণ বাড়বে। ওই দুইদিন দক্ষিণবঙ্গের জেলাগুলিতে কালবৈশাখী সহ দমকা ঝোড়ো হাওয়া সহ ঝড় বৃষ্টির সম্ভাবনা।৮ ও ৯  তারিখ বৃষ্টিপাত জারি থাকবে। 

উত্তরবঙ্গের ক্ষেত্রে জলপাইগুড়ি, আলিপুর, কোচবিহারে আজ থেকেই বৃষ্টি। আগামীকাল থেকে বৃষ্টির বাড়বে এই ৩ জেলায়। উত্তরবঙ্গে বাদবাকি জেলাতেও বৃষ্টি চলবে ৭ তারিখ পর্যন্ত। তবে সাত তারিখের পরও উত্তরবঙ্গে বৃষ্টিপাত জারি থাকবে। এই বৃষ্টির ফলে উত্তরবঙ্গেরও তাপমাত্রা যে জায়গায় বেশি রয়েছে সেই জায়গায় ৪ থেকে ৬ ডিগ্রি কমে যাবে। 

আবহাওয়া দফতরের পূর্বাভাস, কলকাতা ও পার্শ্ববর্তী অঞ্চলে আগামীকাল এবং ৭ তারিখ দমকা ঝোড়ো হাওয়া-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ৮ ও ৯তারিখেও কলকাতায় এই বৃষ্টি জারি থাকবে। ৬ তারিখে কয়েকটি জায়গায় যেমন বীরভূম, মুর্শিদাবাদ, নদীয়ায় ভারী বৃষ্টি হতে পারে। ৭ তারিখ এই ৩ জেলা সহ দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরে ভারী বৃষ্টি হতে পারে। সমুদ্রে হাওয়ার গতিবেগ বেশি থাকবে বলে ছয় থেকে আট তারিখ মৎস্যজীবীদের সমুদ্র যেতে মানা করা হয়েছে। এতদিন   উত্তর-পশ্চিম দিক থেকে শুষ্ক বাতাস প্রবেশ করছিল বর্তমানে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প প্রবেশ করছে বঙ্গোপসাগরের  থেকে তারফলে এই বৃষ্টি। আপাতত আগামী সাতদিন তাপমাত্রা খুব একটা বাড়বে না।

Advertisement

 

Advertisement