scorecardresearch
 

Heavy Rain Alert: আজকেও তুমুল বৃষ্টি, হলুদ সতর্কতা এই জেলাগুলিতে, কবে বিদায় নিচ্ছে বর্ষা?

শনিবার দিনভর বৃষ্টি হয়েছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। হাওয়া অফিস বলছে, রবিবারও আকাশ মেঘাল থাকার পাশাপাশি মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতায়। মেঘলা আকাশের পাশাপাশি ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের সব জেলাতে। উত্তরবঙ্গের সব জেলাতেও বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুত সহ বৃষ্টির সম্ভাবনা। সোমবার থেকে শুরু হতে চলা নতুন সপ্তাহে কেমন থাকবে বাংলার জেলাগুলির আবহাওয়া? চলুন জেনে নেওয়া যাক আপডেট।

Advertisement
কোন জেলার কী হাল? কোন জেলার কী হাল?

শনিবার দিনভর বৃষ্টি হয়েছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। হাওয়া অফিস বলছে,  রবিবারও আকাশ মেঘাল থাকার পাশাপাশি মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতায়।  মেঘলা আকাশের পাশাপাশি ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের সব জেলাতে। উত্তরবঙ্গের সব জেলাতেও  বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুত সহ বৃষ্টির সম্ভাবনা। সোমবার থেকে শুরু হতে চলা নতুন সপ্তাহে কেমন থাকবে বাংলার জেলাগুলির আবহাওয়া? চলুন জেনে নেওয়া যাক আপডেট।

 মৎস্যজীবীদের  সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা
হাওয়া অফিস জানাচ্ছে, পশ্চিমবঙ্গের উপকূল ও সংলগ্ন জেলায় দমকা ঝোড় বাতাস বইবে। সমুদ্র উত্তাল থাকবে। সেইকারণে মৎস্যজীবীদের রবিবার পর্যন্ত সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা জারি রা হয়েছে। আবহাওয়া দফতর জানিয়েছে বঙ্গোপ সাগরে থাকে গভীর নিম্নচাপ পটুয়াখালী দিয়ে বাংলাদেশে স্থলভাগে প্রবেশ করেছে। বঙ্গোপসাগর ও বাংলাদেশ উপকূল থেকে এই গভীর নিম্নচাপ পশ্চিমবঙ্গ উপকূলের দিকে এগিয়ে আসছে।  এটি আরো পশ্চিমবঙ্গের উত্তর-পশ্চিম দিকে এগোবে। আগামী ৪৮ ঘন্টায় এটি গাঙ্গেয় পশ্চিমবঙ্গ পেরিয়ে যাবে। যার ফলে কলকাতা এবং সংলগ্ন এলাকায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনার কথা বলা হয়েছে। অন্যদিকে মৌসুমী অক্ষরেখা অমৃতসর, চন্ডীগড় থেকে উত্তরপ্রদেশ,  উত্তরাখণ্ডের নিম্নচাপ এলাকার ওপর দিয়ে গোরক্ষপুর,পূর্ণিয়া এবং ওড়িশার ব্রহ্মপুর  দিয়ে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের গভীর নিম্নচাপ এলাকার মধ্যে দিয়ে বাংলাদেশ ও সংলগ্ন উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত।  এই পরিস্থিতিতে রবিবার পর্যন্ত মৎস্যজীবীদের জন্য সতর্কবার্তা জারি করা হয়েছে। বঙ্গোপসাগরে যেতে নিষেধ করা হয়েছে বাংলা ও ওড়িশার  মৎস্যজীবীদের। সমুদ্র উত্তল থাকবে। বঙ্গোপসাগরে ৬৫ কিলোমিটার পর্যন্ত সর্বোচ্চ গতিবেগের দমকা ঝোড়ো বাতাস বইবে। 

রাজ্যে ভারী বৃষ্টি
ভারী থেকে অতি ভারী বৃষ্টির সঙ্গে দমকা ঝোড় হাওয়া বইবে উপকূল ও সংলগ্ন জেলাগুলিতে। ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড় হাওয়া বইবে। সর্বোচ্চ ৫০ কিলোমিটার গতিবেগ হতে পারে এই দমকা ঝোড় হাওয়ার। এই ঝোড় হাওয়া বইবে মূলত উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, হাওড়া, হুগলি, কলকাতা এবং ঝাড়গ্রাম জেলাতে।

আরও পড়ুন

Advertisement

দক্ষিণবঙ্গের আবহাওয়া
রবিবারেও ভারী বৃষ্টি চলবে বিক্ষিপ্তভাবে কয়েকটি জেলায়। ভারী বৃষ্টির সতর্কতা থাকছে পুরুলিয়া, বীরভূম এবং পশ্চিম বর্ধমান এই তিন জেলাতে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বাকি জেলাতেও বজ্রবিদ্যুৎসহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা।  হাওয়া অফিস বলছে, রবিবার দক্ষিণবঙ্গের ছ'টি জেলা- পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান এবং বীরভূমের একটি বা দুটি জেলায় ভারী বৃষ্টি  হবে। ওই ছ'টি জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে। বাকি ন'টি জেলা- কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পূর্ব বর্ধমান, মুর্শিদাবাদ এবং নদিয়ার বেশিরভাগ অংশে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। সোমবার দক্ষিণবঙ্গের প্রতিটি জেলার অনেকাংশে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। মঙ্গলবার, বুধবার, বৃহস্পতিবার এবং শুক্রবার দক্ষিণবঙ্গের সব জেলার হাতেগোনা কয়েকটি এলাকায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। 

উত্তরবঙ্গের পরিস্থিতি
রবিবার বজ্রবিদ্যুৎ-সহ দু এক পশলা হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে জলপাইগুড়ি, উত্তর দিনাজপুর এবং মালদা জেলাতে। হাওয়া অফিস বলছে, উত্তরবঙ্গের তিনটি জেলা- দার্জিলিং, জলপাইগুড়ি এবং কালিম্পং-এর অনেকাংশে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে রবিবার। ওই তিনটি জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে। বাকি পাঁচটি জেলা- আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদার অনেক জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। ওই জেলাগুলিতে কোনও সতর্কতা জারি করা হয়নি। উত্তরবঙ্গে বৃষ্টি কমবে সোমবার থেকে। সোমবার, মঙ্গলবার, বুধবার, বৃহস্পতিবার এবং শুক্রবার উত্তরবঙ্গের প্রতিটি জেলার কয়েকটি অংশে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। ওই পাঁচদিন কোনও জেলায় সতর্কতা জারি করা হয়নি। 

কলকাতার পূর্বাভাস
আজও বিক্ষিপ্তভাবে বৃষ্টি চলবে শহরে। রবিবার ছুটির দিনে কলকাতার আকাশ মূলত মেঘলা থাকবে। কয়েক দফায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে। একটি বা দুটি দফায় ঝেঁপে বৃষ্টি  হতে পারে। সর্বোচ্চ তাপমাত্রা ২৯ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে থাকবে। আর সর্বনিম্ন তাপমাত্রা ২৫ ডিগ্রির আশপাশে থাকতে পারে। 

কবে বিদায় নেবে বর্ষা?
আইএমডি-র পক্ষ থেকে বলা হয়েছে চলতি মাসের ১৯ থেকে ২৫ সেপ্টেম্বরই বিদায় নিতে চলেছে বর্ষা। দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু কেরালায় প্রবেশ করেছিল ১ জুন। এরপর ৮ জুলাইয়ের মধ্যে গোটা দেশে বর্ষার মেঘ ছেয়ে গিয়েছিল। ভাল বর্ষাও হয়েছে এই সময়ে। ১ জুন থেকে দেশে মোট ৮৩৬.৭ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। এবারে স্বাভাবিকের তুলনায় ৮ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে। তবে দেশের কয়েকটি পার্বত্য এলাকায় নির্ধারিত সময়ের থেকেও বেশি সময় বৃষ্টি হবে বলেই জানা গিয়েছে। 

Advertisement