scorecardresearch
 

Bengal Weekend Heavy Rain alert: ঘূর্ণাবর্তের জেরে বাড়বে বৃষ্টি, জারি কমলা সতর্কতা, রবিবার পর্যন্ত কেমন থাকবে আবহাওয়া?

বুধবার সারাদিনই বৃষ্টি হয়েছে শহর কলকাতা ও সংলগ্ন অঞ্চলগুলিতে। হাওয়া অফিস বলছে, দক্ষিণ-পশ্চিম মৌসুমী অক্ষরেখা বর্তমানে পুরুলিয়া ও সাগরদ্বীপের উপর দিয়ে উত্তর পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। আর তাতেই বাংলা জুড়ে বৃষ্টি চলছে। পাশাপাশি ঝাড়খণ্ডের উপর যে ঘূর্ণাবর্ত ছিল সেটি সরে গিয়ে আবার পশ্চিমবঙ্গের ওপর অবস্থান করছে। তাতেই আগামী দিনগুলিতে দক্ষিণবঙ্গে ভাল বৃষ্টি হতে পারে। শুধু কলকাতা নয়, বেশি কিছু জেলাতেই বিক্ষিপ্তভাবে ভারী থেকে অতিভারী বৃষ্টি চলবে। চলুন জেনে নেওয়া যাক আগামী কয়েকদিন কেমন থাকবে বাংলার আবহাওয়া।

Advertisement
কলকাতায় ভারী বৃষ্টি কলকাতায় ভারী বৃষ্টি

বুধবার সারাদিনই বৃষ্টি হয়েছে শহর কলকাতা ও সংলগ্ন অঞ্চলগুলিতে। হাওয়া অফিস বলছে, দক্ষিণ-পশ্চিম মৌসুমী অক্ষরেখা বর্তমানে পুরুলিয়া ও সাগরদ্বীপের উপর দিয়ে উত্তর পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। আর তাতেই বাংলা জুড়ে বৃষ্টি চলছে। পাশাপাশি  ঝাড়খণ্ডের উপর যে ঘূর্ণাবর্ত ছিল সেটি সরে গিয়ে আবার পশ্চিমবঙ্গের ওপর অবস্থান করছে। তাতেই আগামী দিনগুলিতে দক্ষিণবঙ্গে ভাল বৃষ্টি হতে পারে। শুধু কলকাতা নয়, বেশি কিছু জেলাতেই বিক্ষিপ্তভাবে ভারী থেকে অতিভারী বৃষ্টি চলবে। চলুন জেনে নেওয়া যাক আগামী কয়েকদিন কেমন থাকবে বাংলার আবহাওয়া।

দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টি
দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আগামী কয়েক দিন ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর। হাওয়া অফিস বলছে, দক্ষিণ-পশ্চিম মৌসুমী অক্ষরেখা পুরুলিয়া ও সাগরদ্বীপের উপর দিয়ে উত্তর পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত।  সেইসঙ্গে ঝাড়খন্ডের ঘূর্ণাবর্ত সরে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের ওপর অবস্থান করছে।  এর প্রভাবে দক্ষিণবঙ্গে ভালো পরিমাণ বৃষ্টিপাতের আশা রয়েছে। বিক্ষিপ্তভাবে দু-এক জায়গায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত চলবে। বৃহস্পতিবার অতি ভারী বৃষ্টির সম্ভাবনা হুগলি ,পূর্ব বর্ধমান ও পশ্চিম মেদিনীপুরে। ভারী বৃষ্টির পূর্বাভাস কলকাতা,হাওড়া ,উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পূর্ব বর্ধমান ও বাঁকুড়া জেলাতে।  এই জেলাগুলিতে কমলা সতর্কতা জারি করা হয়েছে।  বাকি জেলাগুলিতেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শুক্রবার ভারী বৃষ্টির সম্ভাবনা পুরুলিয়া পশ্চিম বর্ধমান মুর্শিদাবাদ ও বীরভূম জেলায়।

উত্তরবঙ্গেও বৃষ্টি চলবে
হাওয়া অফিস বলছে, আগামী সাতদিন সবকটি জেলাতেই হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। বৃহস্পতিবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে শুধু  কালিম্পং জেলাতে।  বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে দার্জিলিং, আলিপুরদুয়ার , জলপাইগুড়ি, মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলাতে। শুক্রবার ভারী বৃষ্টি হবে  জলপাইগুড়ি, দার্জিলিং-এ।  কালিম্পং-এ বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি।  শনিবার ভারী বৃষ্টি হবে দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি ও উত্তর দিনাজপুর জেলাতে। রবিবার ভারী বৃষ্টির সম্ভাবনা আলিপুরদুয়ার এবং কোচবিহার এই দুই জেলাতে।

আরও পড়ুন

Advertisement

কলকাতায় ভারী বৃষ্টি
 বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির ছবিটা দেখা যাচ্ছিল বিগত কয়েকদিন ধরেই। কিন্তু, কলকাতার বুকে সেই অর্থে ভারী বৃষ্টির ছবি গত কয়েকদিনে দেখা যায়নি। কিন্তু, বুধবার সকাল থেকেই ভেঙে গেল রেকর্ডটা। দিনভর একটানা বৃষ্টি পেল শহরবাসী। এদিনও বৃষ্টি হবে কলকাতাতে। ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে শহরে। আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকায় সাধারণভাবে মেঘলা আকাশ থাকবে।  বৃষ্টি এবং বজ্রবিদ্যুতের পূর্বাভাস দেওয়া হয়েছে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩০ ও ২৬ ডিগ্রি সেলসিয়াস। বৃষ্টির পাশাপাশি আর্দ্রতাজনিত অস্বস্তিও থাকবে। বৃষ্টির কারণে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি। 

কেন এত বৃষ্টি? 
বাংলা জুড়ে টানা বৃষ্টির  কারণ জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।  তথ্য অনুযায়ী, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং সংলগ্ন এলাকায় এই মুহূর্তে একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। সমুদ্রপৃষ্ঠ থেকে যা ৩.১ কিলোমিটার উঁচুতে বিস্তৃত। এ ছাড়া রয়েছে মৌসুমী অক্ষরেখা। গঙ্গানগর, হিসর, দিল্লি, হারদই, পুরুলিয়া, সাগর দ্বীপের উপর দিয়ে ওই অক্ষরেখা বিস্তৃত। ঘূর্ণাবর্ত এবং অক্ষেরেখার জোড়া ফলায় দক্ষিণবঙ্গে বৃষ্টির অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে। বর্ষার মরশুমে এমনিতেই বৃষ্টি হচ্ছে বিভিন্ন জেলায়। ঘূর্ণাবর্তের কারণে সেই বৃষ্টি আরও বাড়তে চলেছে। ফলে আরও কয়েক দিন বৃষ্টি চলবে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে।

Advertisement