scorecardresearch
 

West Bengal Temperature : কলকাতা-সহ দক্ষিণবঙ্গে ৪ ডিগ্রি বাড়ছে তাপমাত্রা, রয়েছে বৃষ্টির পূর্বভাসও

আবহাওয়া নিয়ে বড় খবর। রাজ্যে ফের তাপপ্রবাহের সতর্কতা। এক ধাক্কায় ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস বাড়বে তাপমাত্রা। আবার শুক্রবার রাজ্যে বৃষ্টির পূর্বভাসও জারি করা হয়েছে।

Advertisement
Weather Weather
হাইলাইটস
  • আবহাওয়া নিয়ে বড় খবর। রাজ্যে ফের তাপপ্রবাহের সতর্কতা
  • এক ধাক্কায় ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস বাড়বে তাপমাত্রা

এপ্রিলের প্রায় শেষ হতে চলল। বৃষ্টির দেখা তো নেই। বরং নতুন করে জারি করা হল সতর্কতা। আলিপুর আবহাওয়া দফতরের তরফে। তাদের তরফে জানানো হয়েছে, বুধবার থেকে তাপমাত্রা আরও বাড়বে। এক ধাক্কায় তা ২ থেকে ৪ ডিগ্রি পর্যন্ত বাড়তে পারে। সপ্তাহের শেষের দিকেও তীব্র তাপপ্রবাহের পূর্বাভাস দেওয়া হয়েছে। রবিবার পর্যন্ত এই তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। 

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই তাপপ্রবাহের সতর্কবার্তা। চরম তাপপ্রবাহের লাল সতর্কবার্তা থাকবে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান এবং বাঁকুড়া এই চার জেলাতে। পশ্চিমের জেলাগুলিতে রীতিমতো লু বইবার সম্ভাবনা।  শুক্র ও শনিবার তাপপ্রবাহ চলবে কলকাতা ও অন্য জেলাগুলিতেও। পশ্চিমের জেলা যেমন, মেদিনীপুর, বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রামে লু বইতে পারে। আবার শুক্র ও শনিবার দক্ষিণবঙ্গের সব জেলার জন্যই হলুদ সতর্কতা জারি করা হয়েছে। 

আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, বৃহস্পতিবার চরম তাপপ্রবাহের লাল সতর্কবার্তা জারি করা হয়েছে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান এবং বাঁকুড়ায়। তাপপ্রবাহের কমলা সতর্কবার্তা রয়েছে দক্ষিণ ২৪ পরগনা, উত্তর ২৪ পরগনা, পূর্ব বর্ধমান, হুগলি, বীরভূম এবং ঝাড়গ্রামে। 

আরও পড়ুন

তবে রয়েছে বৃষ্টির পূর্বভাস। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপপ্রবাহ চললেও আকাশ থাকবে ঝলমলে ও পরিষ্কার। উত্তরবঙ্গে বৃষ্টি চলবে। বৃহস্পতিবার এবং শুক্রবার দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়ি জেলার কয়েকটি এলাকায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। যদিও সেই জেলাগুলিতে তাপমাত্রা এখন একই থাকবে। যেদিন যেদিন বৃষ্টি হবে সেদিন সেদিন তাপমাত্রা কমবে। আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, উত্তরবঙ্গের উপরের জেলাগুলিতে বৃষ্টি হলেও নিচের জেলা যেমন মালদা, জলপাইগুড়ি, কোচবিহারে বৃষ্টির পরিমান কমতে থাকবে। 

মঙ্গলবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯.১ ডিগ্রি সেলসিয়াস। বুধবার থেকে সেই তাপমাত্রা বাড়তে থাকার কারণে তা পৌঁছতে পারে ৪২ ডিগ্রিতে। আবার বৃহস্পতিবার থেকে সেই তাপমাত্রা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। 

Advertisement

Advertisement