scorecardresearch
 

Remal Cyclone Landfall Update : আর মাত্র ১২ ঘণ্টা পর আছড়ে পড়বে রিমাল, তার আগে বড় আপডেট

সাইক্লোন রিমাল নিয়ে বড় আপডেট। রবিবার মধ্যরাতে আছড়ে পড়ার কথা রিমাল-এর। তার মাত্র ১২ ঘণ্টা আগে বড়সড় আপডেট দিল আলিপুর আবহাওয়া দফতর।

Advertisement
Remal (File Photo) Remal (File Photo)
হাইলাইটস
  • সাইক্লোন রিমাল নিয়ে বড় আপডেট
  • বিবার মধ্যরাতে আছড়ে পড়ার কথা রিমাল-এর
  • তার আগে বড় আপডেট

সাইক্লোন রিমাল নিয়ে বড় আপডেট। রবিবার মধ্যরাতে আছড়ে পড়ার কথা রিমাল-এর। তার মাত্র ১২ ঘণ্টা আগে বড়সড় আপডেট দিল আলিপুর আবহাওয়া দফতর। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বাংলাদেশের মোংলার দক্ষিণ-পশ্চিমে রবিবার রাতে আছড়ে পড়তে চলেছে রেমাল। 

আলিপুর আবহাওয়া দফতর আরও জানিয়েছে,  বাংলাদেশের খেপুপাড়া এবং পশ্চিমবঙ্গের সাগরদ্বীপের মাঝখান দিয়ে স্থলভাগে প্রবেশ করবে রিমাল। বাংলাদেশের মোংলার দক্ষিণ-পশ্চিমে আছড়ে পড়তে পারে এই ঝড়। তখন গতিবেগ থাকবে ঘণ্টায় ১১০ থেকে ১২০ কিলোমিটার। সাময়িকভাবে দমকা হাওয়ার গতিবেগ পৌঁছতে পারে ১৩৫ কিলোমিটার পর্যন্তও। ফলে ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা রয়েছে। 

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বর্তমানে ঘূর্ণিঝড় কেন্দ্রের চারপাশে সর্বোচ্চ স্থিতিশীল বাতাসের গতিবেগ ৯০-১০০ কিলোমিটার প্রতি ঘণ্টায়। দমকা বায়ুপ্রবাহের গতি ১১০ কিলোমিটার প্রতি ঘণ্টায়। 

আরও পড়ুন

প্রসঙ্গত, শনিবার সন্ধ্যাবেলাতেই অতি গভীর নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছিল রিমাল। তবে আবহাওয়াবিদদের একাংশের মতে, রিমাল যেভাবে তার গতি বাড়াচ্ছে তাতে সময়ের বেশ কিছুটা আগেই ল্যান্ডফল করতে পারে। যদি সময়ের আগে ল্যান্ডফল করে তবে ক্ষয়ক্ষতির আশঙ্কা বাড়তে পারে। 

প্রসঙ্গত, রিমালের প্রভাবে রবিবার দিনভর বজ্রবিদ্যুৎ-সহ ঝড়-বৃষ্টি চলবে রাজ্যের বেশ কয়েকটি জেলায়। কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব এবং পশ্চিম মেদিনীপুর জেলায় ঝড়-বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সতর্কতা। বৃষ্টির সঙ্গে ৮০ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে দমকা ঝোড়ো হাওয়া বইবে। রবিবার ভোরবেলা থেকেই বৃষ্টি শুরু হয়েছে ৷ বেলা যত গড়াবে বৃষ্টির পরিমাণও বাড়বে ৷

ইতিমধ্যেই কলকাতা ও তার লাগোয়া জেলাগুলিতে বৃষ্টি শুরু হয়েছে। আবহাওয়া অফিস পশ্চিমবঙ্গ এবং উত্তর ওড়িশার উপকূলীয় জেলাগুলিতে ২৬-২৭ মে অত্যন্ত ভারী বৃষ্টির সতর্কবার্তা দিয়েছে। উত্তর-পূর্ব ভারতের কিছু অংশে ২৭-২৮ মে অত্যন্ত ভারী বৃষ্টিপাত হতে পারে। ঝড়টি উপকূলে আঘাত হানলে ১.৫ মিটার পর্যন্ত ঝড়ের ঢেউ উঠতে পারে যার কারণে উপকূলীয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের নিম্নাঞ্চলে বন্যার সম্ভাবনা রয়েছে।

Advertisement

Advertisement