scorecardresearch
 

Chicken Laal Jhol: ছুটির দিন জমিয়ে খান মুরগির লাল ঝোল, রইল রেসিপি

Chicken Laal Jhol: চিকেনের ঝোল রান্নার হাজারো রেসিপি রয়েছে। প্রত্যেকের চিকেনের ঝোল রান্নার আলাদা রেসিপি থাকে। আজকের প্রতিবেদনে একেবারে সহজ পদ্ধতিতে চিকেনের লাল ঝোল রান্নার রেসিপি পাবেন। এই রেসিপির সমস্ত উপকরণ বাড়িতেই থাকে। ফলে সহজেই বানিয়ে ফেলতে পারবেন। সময়ও কম লাগে। 

Advertisement
Chicken Laal Jhol Chicken Laal Jhol
হাইলাইটস
  • ছুটির দিনে মাংসের ঝোল-ভাত খাওয়ার মজাই অন্যরকম। এই চিকেনের ঝোল রান্নার হাজারো রেসিপি রয়েছে।
  • প্রত্যেকের চিকেনের ঝোল রান্নার আলাদা রেসিপি থাকে। আজকের প্রতিবেদনে একেবারে সহজ পদ্ধতিতে চিকেনের লাল ঝোল রান্নার রেসিপি পাবেন।
  • এভাবে রান্না করলে ঝোল পাতলাই হবে। খুব বেশি তেল-মশলাদার হবে না। কিন্তু রঙ হবে গাঢ় লাল। 

Chicken Laal Jhol: রবিবার দুপুর মানেই মাংসের ঝোল-ভাত। সঙ্গে একটু স্যালাড হলে তো কথাই নেই। এর মধ্যে একটা আলাদা সুখ আছে। ছুটির দিনে মাংসের ঝোল-ভাত খাওয়ার মজাই অন্যরকম। এই চিকেনের ঝোল রান্নার হাজারো রেসিপি রয়েছে। প্রত্যেকের চিকেনের ঝোল রান্নার আলাদা রেসিপি থাকে। আজকের প্রতিবেদনে একেবারে সহজ পদ্ধতিতে চিকেনের লাল ঝোল রান্নার রেসিপি পাবেন। এই রেসিপির সমস্ত উপকরণ বাড়িতেই থাকে। ফলে সহজেই বানিয়ে ফেলতে পারবেন। সময়ও কম লাগে। 

রবিবারের দুপুরের মাংসের ঝোল মানে তাতে আলু আবশ্যিক। নরম, সোনালি আলুর টুকরো ভেঙে লাল ঝোলে মাখা ভাতে সঙ্গে মিশিয়ে গ্রাস, সারা সপ্তাহের ক্লান্তি ভুলিয়ে দিতে এটুকুই যথেষ্ট। 

আসুন চিকেনের লাল ঝোলের সহজ রেসিপি জেনে নেওয়া যাক। এভাবে রান্না করলে ঝোল পাতলাই হবে। খুব বেশি তেল-মশলাদার হবে না। কিন্তু রঙ হবে গাঢ় লাল। 

আরও পড়ুন

চিকেনের লাল ঝোল

উপকরণ
. চিকেন- ১ কেজি
. টক দই- ১৫০ গ্রাম
৩. সম পরিমাণে আদা-রসুন একসঙ্গে বাটা- ২ চামচ
৪. মাঝারি আকারের পেঁয়াজ- ৩টি, খুব মিহি করে কাটা
. মাঝারি আকারের আলু- ৩টি, ডুমো করা
৬. গোটা গরম মশলা- ৩টি ছোট এলাচ, ২ টুকরো দারচিনি
৭. তেল- ১০০-১৫০ এমএল
৮. গুঁড়ো মশলা- ১ চামচ জিরে, ১ চামচ ধনে, ৩ চামচ হলুদ, ২-৩ চামচ কাশ্মিরী লঙ্কা গুঁড়ো, ১ চামচ ঝাল লঙ্কা গুঁড়ো, ১/২ চামচ গোলমরিচ গুঁড়ো।
৯. ১/২ চামচ চিনি, স্বাদ মতো নুন

কীভাবে বানাবেন
১. প্রথমেই চিকেন ম্যারিনেট করতে হবে। দইতে অল্প নুন দিন। এরপর ভাল করে ফেটিয়ে নিন। চিকেনে সেটি ঢেলে দিন। খুব ভাল করে ম্যাসাজ করুন। এটি চিকেন নরম হতে সাহায্য করবে। আগের দিন রাতেই ম্যারিনেট করে রাখতে পারলে সবচেয়ে ভাল। সঙ্গে সঙ্গে রান্না করলেও, অন্তত ১-২ ঘণ্টা ম্যারিনেট হতে দিন। 

Advertisement

২. আলু নুন-হলুদ মাখিয়ে ভেজে নিন। লাল করে ভেজে তুলবেন। 

৩. এরপর আসল কাজ। কড়ায় তেল গরম করুন। তেলে অল্প ঘি-ও মেশাতে পারেন। এরপর আধ চামচ চিনি দিন। এই চিনি 'ক্যারামেলাইজ' হয়ে ঝোলের রঙ লাল হতে সাহায্য করবে। ঝোল লাল করার এটি প্রথম ধাপ বদলে পারেন। এরপর পেঁয়াজ কুচি দিয়ে দিন। হালকা বাদামি করে পেঁয়াজ ভাজুন। 

৪. আদা-রসুন বাটা দিন। কাঁচা ভাব যাওয়া পর্যন্ত ভেজে নিন। 

৫. এবার উপরে উল্লেখিত সমস্ত গুঁড়ো মশলা দিয়ে দিন। ভাল করে কষাতে থাকুন। বেশি শুকনো হয়ে এলে অল্প জলের ছিটে দিতে পারেন। 

৬. এরপর ম্যারিনেট করে রাখা চিকেন দিয়ে দিন। ৮-১০ মিনিট কষাতে থাকুন। তারপর আলু দিন। স্বাদ মতো নুন দেবেন। মনে রাখবেন, আগে চিকেন ম্যারিনেটের সময়েই নুন দেওয়া হয়েছে। তাই অল্প নুন দেবেন।

৭. এরপর পরিমাণ মতো জল দিন। চিকেন থেকে জল ছাড়বে। তাই সেটি ধরে নিয়েই জল দেবেন। নয় তো ঝোল অতিরিক্ত পাতলা হয়ে যাবে। 

৮. এরপর একটি চাপা দিয়ে ধিমে আঁচে ফুটতে দিন। প্রেসার কুকারে করলে একটি সিটি দেবেন। এরপর ২০ মিনিট ঢাকনা বন্ধ অবস্থাতেই রেখে দেবেন। 

ব্যাস। আপনার চিকেনের লাল ঝোল তৈরি। গরম গরম ভাতের সঙ্গে জমে যাবে। 

Advertisement