scorecardresearch
 

Fiber Rich Foods: গরমের ৪ খাবার, ওজন ঝরায় হুড়মুড়িয়ে, পেটও ঠান্ডা

শরীরকে সুস্থ রাখার জন্য প্রোটিন, ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ খাবার গ্রহণ করা প্রয়োজন, তবে এখানে আমরা আপনাকে বলে রাখি যে, ফাইবারও শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

Advertisement
গরমের খাবার। প্রতীকী ছবি গরমের খাবার। প্রতীকী ছবি
হাইলাইটস
  • শরীরকে সুস্থ রাখার জন্য প্রোটিন, ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ খাবার গ্রহণ করা প্রয়োজন, তবে এখানে আমরা আপনাকে বলে রাখি যে, ফাইবারও শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ।
  • এবং এটি খাওয়া খুবই গুরুত্বপূর্ণ।

শরীরকে সুস্থ রাখার জন্য প্রোটিন, ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ খাবার গ্রহণ করা প্রয়োজন, তবে এখানে আমরা আপনাকে বলে রাখি যে, ফাইবারও শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এবং এটি খাওয়া খুবই গুরুত্বপূর্ণ। পেট সুস্থ রাখতে ফাইবার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি হজমশক্তি ভালো রাখে এবং পেটের সমস্যা দূরে রাখে।

ফাইবার ওজন নিয়ন্ত্রণে রাখে ফাইবার খাওয়ার জন্য, আপনি পুরো শস্য, মটরশুটি, শুকনো ফল এবং অনেক ফল এবং সবজি খেতে পারেন। উদ্ভিদ ভিত্তিক খাবারে ফাইবার পাওয়া যায়। ফাইবার দুই ধরনের, দ্রবণীয় ফাইবার এবং অদ্রবণীয় ফাইবার। এখানে আমরা আপনাকে ফাইবার সমৃদ্ধ কিছু খাবারের কথা বলছি যেগুলো আপনার জন্য খুবই উপকারী। 

১. বেরি সব ধরনের বেরি যেমন ব্লুবেরি, ব্ল্যাকবেরি, রাস্পবেরি, স্ট্রবেরি এবং ব্ল্যাকবেরি ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। এগুলো হজমে সাহায্য করে এবং কোষ্ঠকাঠিন্যের মতো রোগ শরীর থেকে দূরে রাখে। আপনার প্রতিদিন এক মুঠো বেরি খাওয়া উচিত। এগুলো সালাদ, স্মুদি, ওটস বা যেকোনো খাবারে মিশিয়েও খেতে পারেন।

আরও পড়ুন

২. অ্যাভোকাডো অ্যাভোকাডো একটি দুর্দান্ত ফল যা ফাইবার, স্বাস্থ্যকর চর্বি এবং ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ। অ্যাভোকাডো ভিটামিন সি, ই, কে এবং বি৬ এর পাশাপাশি রিবোফ্লাভিন, নিয়াসিন, ফোলেট, প্যান্টোথেনিক অ্যাসিড, ম্যাগনেসিয়াম এবং পটাসিয়ামের উৎস। অ্যাভোকাডোতে উপস্থিত ফাইবার খিদে নিবারণ করে এবং ওজন নিয়ন্ত্রণে রাখে। এটি পাকস্থলীর ভালো ব্যাকটেরিয়াকে পুষ্ট করে হজমশক্তির উন্নতি ঘটায়। 

২. পুরো শস্য: পুরো শস্য খাওয়া শরীরের অনেক স্বাস্থ্য সুবিধা প্রদান করতে সাহায্য করতে পারে। ফাইবার, প্রোটিন, ভিটামিন, অ্যান্টিঅক্সিডেন্ট, খনিজ, আয়রন, জিঙ্ক, কপার এবং ম্যাগনেসিয়ামের মতো পুষ্টি উপাদান গম, রাই, ওটস, বার্লি, ভুট্টা, বাদামী চাল, কালো চাল, বাজরা, কুইনোয়ার মতো শস্যে পাওয়া যায়, যা শরীরকে সুস্থ রাখতে সাহায্য করে। সুস্থ সাহায্য করতে পারেন। 

Advertisement

৪. শুকনো ফল বাদাম স্বাস্থ্যের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়। বাদামের মধ্যে বাদাম, পেস্তা এবং আখরোট খাওয়া ফাইবারের ঘাটতি কাটিয়ে উঠতে পারে, হজমের উন্নতি করতে পারে এবং শরীরকে সুস্থ রাখতে পারে। সরাসরি সম্প্রচার

 

Advertisement