scorecardresearch
 

Punti Fish Benefits: দামে কম, কাজে বেশি! নিয়মিত পাতে রাখুন এই ছোট মাছ, রোগ বালাই কাছে ঘেঁষবে না

Healthy Fish: ছোট- বড় টাটকা মাছ বাজার থেকে কেনার জন্য ভিড় জমে সকাল- সন্ধ্যে। বিশেষত উৎসবের আগের দিনগুলিতে মাছের দোকানে ভিড় থাকে চোখে পড়ার মতো। এরকমই এক অতি পরিচিত মাছ হল পুঁটি।

Advertisement
পুটি মাছ পুটি মাছ

কথায় বলে 'মাছে-ভাতে বাঙালি'। মাছের প্রতি বাঙালির ভালোবাসার কথা প্রায় সকলের জানা। ছোট- বড় টাটকা মাছ বাজার থেকে কেনার জন্য ভিড় জমে সকাল- সন্ধ্যে। বিশেষত উৎসবের আগের দিনগুলিতে মাছের দোকানে ভিড় থাকে চোখে পড়ার মতো। এরকমই এক অতি পরিচিত মাছ হল পুঁটি। তবে অনেকেই জানেন না মিঠে জলের মাছ কতটা উপকারী। 

পুঁটি মাছ সাধারণত আকারে ছোট এবং চ্যাপ্টা আকৃতির হয়। বাংলাদেশ, ভারত, মালদ্বীপ ছাড়াও দক্ষিণ এশিয়া এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার জলাশয়গুলিতে এই মাছের দেখা মেলে। নদী-নালা-খাল-বিলে এই মাছ ভরপুর পাওয়া যায়। ঝোল থেকে ভাজা নানা ভাবে পুঁটি রান্না করা হয়। এই মাছের দামও বেশি না। তবে আকারে ছোট হলেও পুঁটির উপকারিতা অনেক। 

Punti Fish

পুঁটি মাছের গুণাগুণ 

* পুঁটি মাছকে ভিটামিনের খনিজ বলা হয়। কারণ ছোট্ট একটি পুঁটি মাছে প্রচুর পরিমাণে ভিটামিন আছে। 

*  এতে রয়েছে প্রচুর পরিমাণে ফসফরাস, যার ফলে আমাদের শরীরে হাড় মজবুত রাখতে সাহায্য করে।

* শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বহুগুণ বাড়াতে দারুণ ভূমিকা রাখে ছোট ছোট পুঁটি মাছ। ফলে জীবাণু আমাদের সহজে আক্রান্ত করতে পারে না।

 

Punti Fish

* চোখের সমস্যা দূর করতে সাহায্য করে পুঁটি মাছ। চোখের জ্যোতি বাড়াতে দারুণ কার্যকরী এই ছোট মাছ। 

* কোনও কারণে হাড় ক্ষয়প্রাপ্ত হলে, শরীরে নানা সমস্যা হতে পারে। বিশেষত বয়স বাড়লে এই সমস্যায় অনেকেই ভোগেন। হাড় মজবুত করতে নিয়মিত পুঁটি মাছ খান।

Advertisement

 

TAGS:
Advertisement