scorecardresearch
 

What To Eat For Weight Loss: শরীরের ফ্যাট নিমেষে গলায় এই ৮ ফল, ডেইলি ডায়েটে অন্তত রাখুন একটি

What To Eat For Weight Loss: সব চেষ্টার পরও যদি আপনার ওজন না কমে, তাহলে এই ফলগুলি খাওয়া শুরু করা উচিত।

Advertisement
প্রতিদিনের ডায়েটে অবশ্যই রাখুন প্রতিদিনের ডায়েটে অবশ্যই রাখুন

What To Eat For Weight Loss: স্থূলতা অনেক মারাত্মক রোগকে আমন্ত্রণ জানায়।  বিশ্বাস করা হয় যে যাদের ওজন বেশি তাদের ডায়াবেটিস, ক্যান্সার, থাইরয়েড এবং অন্যান্য অনেক গুরুতর লাইফস্টাইল রোগের ঝুঁকি বেশি। ওজন কমানোর জন্য মানুষ বিভিন্ন ডায়েট প্ল্যান অবলম্বন করে এবং ঘণ্টার পর ঘণ্টা জিমে ঘাম ঝরায়। আপনি যদি অনেক পরিশ্রম ছাড়াই পেটের চর্বি কমাতে চান, তাহলে আপনার ডায়েটে বেশি করে ফল অন্তর্ভুক্ত করা উচিত।

অনেক ফলে ক্যালোরি কম থাকে এবং ফাইবার সমৃদ্ধ, যা ওজন কমাতে সাহায্য করতে পারে। আপেল, জাম  এবং তরমুজের মতো ফল আপনার পেট ভরাতে কাজ করে। ফল হল প্রাকৃতিক রেডিমেড স্ন্যাকস যা ভিটামিন, ফাইবার এবং অন্যান্য পুষ্টিতে সমৃদ্ধ। প্রতিদিন ফল খাওয়া শুধু শরীরের ওজন কমায় না, ডায়াবেটিস , হাই ব্লাডপ্রেশার  এবং হৃদরোগের মতো প্রাণঘাতী রোগের ঝুঁকিও কমায় । চলুন জেনে নেওয়া যাক  ওজন কমাতে কোন ফল খাওয়া উচিত।

বাতাবি লেবু
এটিকে ওজন কমানোর ফল হিসাবে বিবেচনা করা হয় কারণ ১২৩ গ্রাম বাতাবি লেবুতে  মাত্র ৩৭ ক্যালোরি থাকে। এটি আপনাকে ভিটামিন সি এর দৈনিক চাহিদার ৫১% দেয়। এটির জিআই কম এবং তাই ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে। এটি খেলে শরীরের মেদ কমে।

আরও পড়ুন

আপেল
আপেলে ক্যালোরি কম এবং ফাইবার বেশি। একটি বড় আপেলে ৫.৪ গ্রাম ফাইবার থাকে। একটি সমীক্ষায় দেখা গেছে যে যারা আপেল খেয়েছেন তারা ৪ বছরের সময়কালে প্রতিদিন গড়ে ১.২৪ পাউন্ড (০.৫৬ কেজি) ওজন হ্রাস করেছেন।

বেরি ও জাম
জাম  ও বেরি জাতীয় ফল কম ক্যালোরিযুক্ত ফল। এক কাপ (১২৩ গ্রাম) রাস্পবেরিতে  মাত্র ৬৪ ক্যালোরি থাকে যেখানে এক কাপ (১৫২ গ্রাম) স্ট্রবেরিতে ৫০ ক্যালোরির কম থাকে। জামের  মধ্যে ফাইবার বেশি পাওয়া যায়। বেরি ও জাম  খাওয়া কোলেস্টেরল, রক্তচাপ এবং প্রদাহ কমাতে সাহায্য করে, যা অতিরিক্ত ওজনের মানুষের জন্য নিয়ন্ত্রণ করা গুরুত্বপূর্ণ।

Advertisement

কিউই ফল
কিউই ফল হল ছোট কালো বীজ সহ উজ্জ্বল সবুজ বা হলুদ ফল। কিউই ভিটামিন সি, ভিটামিন কে, ফোলেট এবং ফাইবারের একটি দুর্দান্ত উৎস। একটি সমীক্ষায় দেখা গেছে যে ৪১ জন লোক যারা ১২ সপ্তাহ ধরে প্রতিদিন কিউই খেয়েছিল তাদের রক্তচাপ কমাতে এবং তাদের কোমরের আকার ২ ইঞ্চি পর্যন্ত কমাতে সক্ষম হয়েছিল ফলটি।

তরমুজ
তরমুজে ক্যালরি কম এবং জলের পরিমাণ বেশি, যার কারণে এটি ওজন নিয়ন্ত্রণকারী ফল। মাত্র ১ কাপ (১৫০-১৭০ গ্রাম) তরমুজে ৪৬-৬১ ক্যালোরি থাকে। এটি ফাইবার, পটাসিয়াম এবং অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। এ ছাড়া তরমুজ, কমলালেবুর মতো জলযুক্ত ফলও অতিরিক্ত চর্বি কমাতে সাহায্য করতে পারে। এগুলি ছাড়াও, কলা, অ্যাভোকাডো, পীচ, আলুবোখারা, চেরি এবং এপ্রিকট জাতীয় ফলগুলিও ওজন কমানোর জন্য দুর্দান্ত বিকল্প।

Disclaimer: এই নিবন্ধটি শুধুমাত্র সাধারণ তথ্যের জন্য। এটি কোনোভাবেই কোনো ওষুধ বা চিকিৎসার বিকল্প হতে পারে না। আরও বিস্তারিত জানার জন্য সর্বদা আপনার ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন।

Advertisement